তারিখ : ২০ এপ্রিল ২০২৪, শনিবার

সংবাদ শিরোনাম

বিস্তারিত বিষয়

ভালুকায় লেপ-তোশক বানাতে ব্যস্ত কারিগররা

ভালুকায় লেপ-তোশক বানাতে ব্যস্ত কারিগররা
[ভালুকা ডট কম : ২৯ অক্টোবর]
ভালুকায় দিনে গরম আর রাতের শেষভাগে বইছে শীত। হাড় কাঁপানো শীত না হলেও ঋতু পরিবর্তনে অনুভূত হচ্ছে শীতের আমেজ। আর এ শীত মোকাবেলায় আগাম প্রস্তুতি হিসেবে ব্যস্ত সময় কাটাচ্ছেন লেপ-তোশকের কারিগররা।

সরেজমিন উপজেলার বিভিন্ন জায়গায় গিয়ে দেখা যায়, পৌরশহরের বাজার রোড,পশ্চিম বাজার,থানার মোড় সহ বিভিন্ন ইউনিয়নের  বিরুনীয়া,সিডস্টোর,ডাকাতিয়া আঙ্গারগাড়া,উথুরা,ধলিয়া,শান্তিগঞ্জ বাজার দোকান গুলুতে  লেপ-তোশক বানাতে ব্যস্ত কারিগররা। দোকানের সামনে বসে একটার পর একটা লেপ-তোশক বানাচ্ছেন তারা।

লেপ-তোশক সেলাইকর্মী জাহিদুল, নূর হোসেন, রফিক নামে কারিগররা বলেন, প্রায় প্রতিদিনই তারা লেপ-তোশক সেলাই করে থাকেন। সাইজ অনুযায়ী প্রতিটি লেপে তারা মুজরি পান ১৫০ থেকে ২০০ টাকা। সেলাইকর্মীরাও সবাই একই নিয়মে মজুরি নিয়ে থাকেন। দিন শেষে ৫শ থেকে ৭শ টাকা রোজগার হয় তাদের। তা দিয়েই সংসার চালান তারা। লেপ কিনতে আশা ক্রেতা জাহিদুল ইসলাম জানান, দিনে গরম থাকলেও রাতে ঘুমানোর সময় শীত পড়ে। তাই বেশি শীত আসার আগেই শীতের জন্য লেপ বানিয়ে নিচ্ছি।

ভালুকা পৌর শহরের কাজী বেডিং স্টোরের মালিক মোঃ সুজন কাজী বলেন, এখনো ভালো করে শীত পড়েনি। এরপরেও রাতে শীত লাগে।প্রতিদিন আমার এখানে প্রায় ১০-১২টি লেপ-তোশকের অর্ডার হয়ে থাকে।

তিনি আরো বলেন, তুলা ও কাপড়ের মূল্যবৃদ্ধি না হওয়ায় গত বছরের তুলনায় এ বছর অর্ডার একটু বেশি হচ্ছে। শিমুল তুলা প্রতি কেজি ৪৫০ থেকে ৫০০ টাকা, কার্পাস তুলা ১৫০ থেকে ২০০ টাকা, গার্মেন্টস তৈরি কালো হুলু কালা তুলা ৩০ থেকে ৪০ টাকা, সাদা তুলা ৮০ থেকে ১শ টাকায় বিক্রি হচ্ছে। এ ছাড়া কাপড়ের গজ মান অনুযায়ী প্রতি ৪৫ থেকে ৫০ টাকা। সব মিলিয়ে ভালো মানের একটি লেপ তৈরি করতে ১৫শ থেকে ১৬শ টাকার মতো খরচ হয়। একই মানের একটি তোশকেও খরচ আসে আড়াই হাজার থেকে ৩ হাজার টাকা।#



সতর্কীকরণ

সতর্কীকরণ : কলাম বিভাগটি ব্যাক্তির স্বাধীন মত প্রকাশের জন্য,আমরা বিশ্বাস করি ব্যাক্তির কথা বলার পূর্ণ স্বাধীনতায় তাই কলাম বিভাগের লিখা সমূহ এবং যে কোন প্রকারের মন্তব্যর জন্য ভালুকা ডট কম কর্তৃপক্ষ দায়ী নয় । প্রত্যেক ব্যাক্তি তার নিজ দ্বায়ীত্বে তার মন্তব্য বা লিখা প্রকাশের জন্য কর্তৃপক্ষ কে দিচ্ছেন ।

কমেন্ট

ভালুকা বিভাগের অন্যান্য সংবাদ

সর্বশেষ সংবাদ

অনলাইন জরিপ

  • ভালুকা ডট কম এর নতুন কাজ আপনার কাছে ভাল লাগছে ?
    ভোট দিয়েছেন ৮৯০৭ জন
    হ্যাঁ
    না
    মন্তব্য নেই