তারিখ : ২৮ মার্চ ২০২৪, বৃহস্পতিবার

সংবাদ শিরোনাম

বিস্তারিত বিষয়

লাগামহীন পেয়াজের বাজার,ব্যর্থ বাণিজ্যমন্ত্রীর পদত্যাগ চাই

লাগামহীন পেয়াজের বাজার,ব্যর্থ বাণিজ্যমন্ত্রীর পদত্যাগ চাই-বাংলাদেশ ন্যাপ
[ভালুকা ডট কম : ১৫ নভেম্বর]
লাগামহীন পেঁয়াজের বাজার, দাম বৃদ্ধিতে বিশ্ব রেকর্ড ডাবল সেঞ্চুরিতে পেঁয়াজ। অব্যাহতভাবে পিঁয়াজের মূল্যবৃদ্ধিতে গভীর উদ্বেগ প্রকাশ করে বাংলাদেশ ন্যাশনাল আওয়ামী পার্টি-বাংলাদেশ ন্যাপ ব্যর্থ বাণিজ্যমন্ত্রীর পদত্যাগ দাবী জানান। শুক্রবার (১৫ নভেম্বর) গণমাধ্যমে প্রেরিত এক বিবৃতিতে পার্টির চেয়ারম্যান জেবেল রহমান গানি ও মহাসচিব এম. গোলাম মোস্তফা ভুইয়া এ দাবী জানান।

নেতৃদ্বয় বলেন, গত চার মাসে পেঁয়াজের দাম বেড়েছে ২৫ বার। কোনো কিছুতেই সেই দাম নিয়ন্ত্রণে রাখতে পারছে না সরকার। আগের দিনের ১৭০ টাকার দেশি পেঁয়াজ গতকাল বৃহস্পতিবার গিয়ে ঠেকল ২০০ টাকা কেজিতে। ২৪ ঘন্টার ব্যবধানে প্রতি কেজি পেঁয়াজের দাম বেড়েছে ৩০ টাকা। ঢাকার বাইরে কোথায় আবার বিক্রি হচ্ছে ২১০-২২০ টাকায়। কি কারণে দাম বেড়েছে তা কেউ বলতে পারছে না। অযৌক্তিভাবে পিঁয়াজের অস্বাভাবিক মূল্যবৃদ্ধিতে দেশের ভুক্তভোগী জনগণসহ সবাই গভীরভাবে উদ্বিগ্ন। পিঁয়াজের মূল্য সাধারণ জনগণের নাগালের বাইরে চলে গিয়েছে।

তারা বলেন, কয়েক দিন পূর্বে বাণিজ্যমন্ত্রী টিপু মুনশি বলেছেন, ১০০ টাকার কম কেজি দরে পিঁয়াজ পাওয়ার সম্ভাবনা আপাতত নেই এবং বিদেশ থেকে পিঁয়াজ আমদানি করা হচ্ছে। পিঁয়াজের চালান দেশে এসে পৌঁছলে পিঁয়াজের দাম কমে আসবে। কিন্তু উদ্বেগের বিষয় হচ্ছে, বর্তমানে বাজারে প্রতি কেজি পিঁয়াজ ২০০ টাকা থেকে ২২০ টাকায় বিক্রি হচ্ছে। এতে স্পষ্টই প্রমানিত হচ্ছে পেঁয়াজের ব্যবসার সাথে জড়িত অসাধু ব্যবসায়ীরা সরকারের চাইতেও শক্তিশালী।

তারা বলেন, সংসদে বাণিজ্যমন্ত্রীর পক্ষে শিল্পমন্ত্রী বলেছিলেন পেঁয়াজের দাম নিয়ন্ত্রণে রয়েছে। এ কথা বলার পর দিনই পেঁয়াজের দাম হয়ে গেল দেড়শ টাকা। তারপর আরেক লাফে পেঁয়াজের দাম ২০০-২২০ টাকা হয়ে গেল কি করে ? তাহলে কি বাজারে সরকারের কোন নিয়ন্ত্রন নাই। নাকি পেঁয়াজের অসৎ ব্যবসায়ীদের সাথে সরকারের প্রভাবশালীরা জড়িত ?

নেতৃদ্বয় আরো বলেন, পিঁয়াজের মূল্য বৃদ্ধিতে জনগণের নাভিশ্বাস উঠেছে। জনগণের মধ্যে চরম হতাশা বিরাজ করছে। তারা প্রশ্ন করছেন, পিঁয়াজের বাজার কারা নিয়ন্ত্রণ করছে? তারা কী এতই শক্তিশালী যে, সরকার তাদের নিয়ন্ত্রণ করতে পারছে না? পিঁয়াজের মূল্য বৃদ্ধি কী অসাধু ব্যবসায়ীরা না কী সরকার নিজেই বা তাদের দলীয় লোকদের দ্বারা সিন্ডিকেট তৈরি করে বাড়াচ্ছে? পিঁয়াজের মূল্য জনগণের ক্রয়সীমার মধ্যে সীমিত রাখতে না পারাটা সরকারের চরম ব্যর্থতা। পিঁয়াজের মূল্য নিয়ন্ত্রণে সরকারের চরম ব্যর্থতার দায়-দায়িত্ব কাঁধে নিয়ে বাণিজ্য মন্ত্রীর অবিলম্বে পদত্যাগ করা উচিত।#



সতর্কীকরণ

সতর্কীকরণ : কলাম বিভাগটি ব্যাক্তির স্বাধীন মত প্রকাশের জন্য,আমরা বিশ্বাস করি ব্যাক্তির কথা বলার পূর্ণ স্বাধীনতায় তাই কলাম বিভাগের লিখা সমূহ এবং যে কোন প্রকারের মন্তব্যর জন্য ভালুকা ডট কম কর্তৃপক্ষ দায়ী নয় । প্রত্যেক ব্যাক্তি তার নিজ দ্বায়ীত্বে তার মন্তব্য বা লিখা প্রকাশের জন্য কর্তৃপক্ষ কে দিচ্ছেন ।

কমেন্ট

রাজনীতি বিভাগের অন্যান্য সংবাদ

সর্বশেষ সংবাদ

অনলাইন জরিপ

  • ভালুকা ডট কম এর নতুন কাজ আপনার কাছে ভাল লাগছে ?
    ভোট দিয়েছেন ৮৯০৬ জন
    হ্যাঁ
    না
    মন্তব্য নেই