তারিখ : ১০ এপ্রিল ২০২০, শুক্রবার

সংবাদ শিরোনাম

বিস্তারিত বিষয়

নান্দাইলে গরু পালন করে স্বাবলম্বী ফরিদ মিয়া

ভাগ্য বদলে শ্রম ও মেধাই যথেষ্ট
নান্দাইলে গরু পালন করে স্বাবলম্বী ফরিদ মিয়া
[ভালুকা ডট কম : ২৩ ডিসেম্বর]
কথায় আছে “পরিশ্রম সৌভাগ্যের প্রসুতি”। সৌভাগ্য আপনা-আপনি আসে না। দীর্ঘদিনের কঠোর পরিশ্রম ও ঘনিষ্ট সাধনার প্রেক্ষিতেই সৌভাগ্যের দেখা মেলে। অর্থাৎ নিজ মেধা, কৌশল ও কর্মশক্তির ইচ্ছার ফলেই ভাগ্য বদলায়। ঠিক তেমনি ময়মনসিংহের নান্দাইলে গরু পালন করে ফরিদ মিয়া নামে এক যুবক তার ভাগ্যকে বদলে দিয়েছে।

জানাযায়, নান্দাইল পৌরসভার ১নং ওয়ার্ডের কাটলিপাড়া গ্রামের মৃত আব্দুল সোবহানের ছোট ছেলে ফরিদ মিয়া (২৪)। সে ২০১৩ সালে আলিম পাশ করে সৈনিক হওয়ার স্বপ্ন দেখছিল। কিন্তু সে সরকারের পুলিশ, বিজিবি ও সেনাবাহিনী নিয়োগের মাঠে অংশ গ্রহন করে ব্যর্থ হয়েছে। চাকুরির আশায় দিশেহারা হয়ে বেকার অবস্থায় নড়বড়ে চলছিল জীবন। ঠিক তখনি নান্দাইল উপজেলা যুব উন্নয়ন অফিসের ক্রেডিট সুপারভাইজার রতন চন্দ্র দাসের সাথে দেখা মিলে। তার সহযোগীতায় ময়মনসিংহ জেলা যুব উন্নয়ন প্রশিক্ষণে অংশ গ্রহন করে। গবাদি পশু, হাসঁ-মুরগী পালন, মৎস্য চাষ ও গবাদি পশু-পাখির প্রাথমিক চিকিৎসা বিষয়ক প্রশ্রিক্ষনে প্রথম স্থান অর্জন করে। প্রশিক্ষন নিয়ে নিজ গ্রাম থেকেই গবাদি পশু-পাখির চিকিৎসা সেবা দেওয়া শুরু করে। এক পর্যায়ে নিজ উপজেলা সহ পার্শ্ববতী উপজেলার বিভিন্ন গ্রামেও এই চিকিৎসা সেবা দিয়ে সুনাম অর্জনের পাশাপাশি অল্প টাকা জমিয়ে কোনমতে একটি গরু (বাছুর) ক্রয় করে এবং তা পালন শুরু করে। পরে সেই গরুটি বিক্রি করে তার সাকুল্য টাকা দিয়ে আরো দুইটি গরু ক্রয় করে পুনরায় পালন করতে থাকে।বর্তমানে তার বাড়িতে ১৫টি গরুর একটি মিনি খামার ব্যবস্থাপনা সৃষ্টি হয়েছে। যার নাম রেখেছে আল্লাহ ভরসা ক্যাটল ফার্ম। পরিবারের অন্যান্য সদস্যদের নিয়ে এখন তার সুখী পরিবার। এছাড়াও সে গবাদী পশুর উন্নয়নে আরো প্রশিক্ষন গ্রহন করে।

এ বিষয়ে ফরিদ মিয়া বলেন, আগামী ২০২১ সালের মধ্যে ৫০টি গরুর মালিক সহ বড় ধরনের গবাদী পশুর ফার্ম তৈরী করার জন্য শুধু ভবিষ্যত পরিকল্পনাই নয় বাস্তবায়নের পথে হাটছি। তিনি বলেন, মেধা ও শ্রম কখনও বৃথা যেতে পারেনা। শুধু পরিকল্পনা ও সে অনুযায়ী বাস্তবায়নে অগ্রসর হওয়াই ভাগ্য বদলের মূল বিষয়। এছাড়া ফরিদ মিয়া সাপ্তাহিক চলন বিলের আলো, দৈনিক বাংলার অধিকার ও আমাদের নান্দাইল অনলাইন পত্রিকার প্রতিনিধি হিসাবে কাজ করে। তার আশা বেকার সকল যুবকই মেধা, সততা ও কঠোর পরিশ্রমের মাধ্যমে তাদের ভাগ্য বদল করুক। #





সতর্কীকরণ

সতর্কীকরণ : কলাম বিভাগটি ব্যাক্তির স্বাধীন মত প্রকাশের জন্য,আমরা বিশ্বাস করি ব্যাক্তির কথা বলার পূর্ণ স্বাধীনতায় তাই কলাম বিভাগের লিখা সমূহ এবং যে কোন প্রকারের মন্তব্যর জন্য ভালুকা ডট কম কর্তৃপক্ষ দায়ী নয় । প্রত্যেক ব্যাক্তি তার নিজ দ্বায়ীত্বে তার মন্তব্য বা লিখা প্রকাশের জন্য কর্তৃপক্ষ কে দিচ্ছেন ।

কমেন্ট

লাইফস্টাইল বিভাগের অন্যান্য সংবাদ

সর্বশেষ সংবাদ

অনলাইন জরিপ

  • ভালুকা ডট কম এর নতুন কাজ আপনার কাছে ভাল লাগছে ?
    ভোট দিয়েছেন ১২৩৯ জন
    হ্যাঁ
    না
    মন্তব্য নেই