তারিখ : ২০ এপ্রিল ২০২৪, শনিবার

সংবাদ শিরোনাম

বিস্তারিত বিষয়

যাচাই-বাছাই না করে শেয়ার করবেন না-প্রধানমন্ত্রী

সত্য মিথ্যা যাচাই-বাছাই না করে প্রতিক্রিয়া ও শেয়ার করবেন না-প্রধানমন্ত্রী
[ভালুকা ডট কম : ০৮ জানুয়ারী]
প্রধানমন্ত্রী শেখ হাসিনা গুজবে কান না দেয়া এবং সত্য মিথ্যা যাচাই-বাছাই না করে কোনো কিছুতে প্রতিক্রিয়া ব্যক্ত না করা এবং তা অপর একজনের শেয়ার না দেওয়ার আহ্বান জানিয়েছেন ।আজ বুধবার সকালে বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রে (বিআইসিসি) ডিজিটাল বাংলাদেশ দিবস-২০১৯ সম্মাননা প্রদান অনুষ্ঠানে প্রধানমন্ত্রী বলেন আমি সবাইকে অনুরোধ করবো যে আপনারা এই বিষয়ে যথেষ্ট সচেতন থাকবেন।

প্রধানমন্ত্রী তথ্যপ্রযুক্তির ঝুঁকির দিকটি উল্লেখ করে বলেন, ইন্টারনেটে মাধ্যমে তথ্য আদান-প্রদানে যেমন সুযোগ তৈরি হয়েছে, তেমনি  অনেক সমস্যাও সৃষ্টি করছে। মোবাইল ফোন বা ল্যপটপে ইন্টারনেটের মাধ্যমে অনেক আপত্তিকর বার্তা বা ছবিও ছড়িয়ে পরে। সেগুলো ফিল্টার করার ব্যবস্থা করতে হবে।

তিনি আরও বলেন,অনেক সময় কারও বিরুদ্ধে কিছু বলতে গিয়ে এমনভাবে একটা বার্তা তৈরি করে ছেড়ে দেয় যে, পরে খতিয়ে দেখতে গিয়ে দেখা যায় ওটা সম্পূর্ণ ভুয়া। তাই একটা কিছু বার্তা দেখে বা শুনে রিঅ্যাক্ট করা বা সেটা শুনেই কোনো কিছু প্রতিক্রিয়া দেখানো ঠিক না। সঠিক তথ্যটা যাচাই করে নেওয়া দরকার। সত্য না মিথ্যা সেটা যাচাই করতে হবে। যাচাই না করে কারও কোনো ধরনের মন্তব্য দেওয়া, সেটাকে ছোঁয়াই উচিত না, সেখানে হাত দেওয়াই উচিত। তাতে কিন্তু অনেক ক্ষতি হয়ে যায়।

প্রধানমন্ত্রী বলেন,আমি বলবো কোনো পোস্ট শেয়ার করতে হলে আগে খোঁজ নিয়ে দেখতে হবে যে এটা কতটুকু সত্য, কতটুকু মিথ্যা। এই বিষয়টা বিশেষভাবে নজর দিতে হবে যে কোনো পোস্ট বা কোনো কিছু শেয়ার করা, ইন্টানেটে কোনো অ্যাপস দেখলেই সেটা যাচাই না করেই শুধুমাত্র গুজবে কান দিয়ে বা কৌতুহলবশত সেগুলোতে না প্রবেশ করাটাই ভালো।#



সতর্কীকরণ

সতর্কীকরণ : কলাম বিভাগটি ব্যাক্তির স্বাধীন মত প্রকাশের জন্য,আমরা বিশ্বাস করি ব্যাক্তির কথা বলার পূর্ণ স্বাধীনতায় তাই কলাম বিভাগের লিখা সমূহ এবং যে কোন প্রকারের মন্তব্যর জন্য ভালুকা ডট কম কর্তৃপক্ষ দায়ী নয় । প্রত্যেক ব্যাক্তি তার নিজ দ্বায়ীত্বে তার মন্তব্য বা লিখা প্রকাশের জন্য কর্তৃপক্ষ কে দিচ্ছেন ।

কমেন্ট

অন্যান্য বিভাগের অন্যান্য সংবাদ

সর্বশেষ সংবাদ

অনলাইন জরিপ

  • ভালুকা ডট কম এর নতুন কাজ আপনার কাছে ভাল লাগছে ?
    ভোট দিয়েছেন ৮৯০৭ জন
    হ্যাঁ
    না
    মন্তব্য নেই