তারিখ : ১৯ মার্চ ২০২৪, মঙ্গলবার

সংবাদ শিরোনাম

বিস্তারিত বিষয়

বাকশালের আদলেই দেশে একদলীয় শাসন চলছে-মওদুদ

বাকশালের আদলেই গত ১১ বছর ধরে দেশে একদলীয় শাসন চলছে-মওদুদ
[ভালুকা ডট কম : ২৫ জানুয়ারী]
১৯৭৫ সালে প্রবর্তিত ‘বাকশাল’-এর আদলেই গত ১১ বছর ধরে দেশ এক দলীয় শাসন চলছে বলে মন্তব্য করেছেন বিএনপির স্থায়ী কমিটির সদস্য ব্যারিস্টার মওদুদ আহমদ।আজ (শনিবার) বিকেলে গুলশানে বিএনপির চেয়ারপারসনের রাজনৈতিক কার্যালয়ে আয়োজিত সংবাদ সম্মেলনে তিনি এ মন্তব্য করেন। ২৫ জানুয়ারী ‘বাকশাল’ প্রতিষ্ঠার দিন উপলক্ষে এ সংবাদ সম্মেলন আয়োজন করে বিএনপি।

ব্যারিস্টার মওদুদ আহমদ বলেন,লাখো শহীদের রক্ত দিয়ে লেখা ১৯৭২ সালের সংবিধানকে চূর্ণ বিচূর্ণ করে ১৯৭৫ সালের এই দিনে আওয়ামী লীগ দেশে একদলীয়, একনায়কত্ব, কর্তৃত্ববাদী এবং ফ্যাসিবাদী একটি সরকার ব্যবস্থা প্রবর্তন করেছিল। সেটা ছিল জাতির সঙ্গে সরাসরি বিশ্বাসঘাতকতা।আজকে দেশে যা চলছে, তা ওই ১৯৭৫ সালের একদলীয় শাসনের চিন্তা-চেতনা ও ধ্যান-ধারণার প্রতিফলন। বাকশাল গঠন করে স্বাধীনতার চেতনা, মুক্তিযুদ্ধের চেতনা- সবকিছু ধূলিসাৎ করে দেয়া হয়েছিল। আর সেই বাকশালের আদলেই গত ১১ বছর ধরে দেশে একদলীয় শাসন চালানো হচ্ছে।

মওদুদ বলেন, সশস্ত্র সংগ্রামের মাধ্যমে বাংলাদেশ স্বাধীন হয়েছে। স্বাধীনতার মূল যে চেতনা বহুদলীয় গণতন্ত্র- সেটাকে পুরোপুরি ধ্বংস করে স্বাধীনতার মাত্র চার বছরের মাথায় ১৯৭৫ সালের ২৫ জানুয়ারি সংসদে একদলীয় শাসন ব্যবস্থা বাকশাল কায়েক করা হয়েছিল। আজ সেই ২৫ জানুয়ারী। এই দিনটি বাংলাদেশের রাজনীতিতে অত্যন্ত গুরুত্বপূর্ণ একটি দিন। আজকে যারা তরুণ, তাদের কাছে হয়তো বিষয়টি সেভাবে আমরা তুলে ধরতে পারিনি। বিষয়টিকে নতুন প্রজন্মের কাছে তুলে ধরতেই আজকের এই সংবাদ সম্মেলন।

এ সময় অন্যান্যের মধ্যে উপস্থিত ছিলেন বিএনপির স্থায়ী কমিটির সদস্য ড. মঈন খান, নজরুল ইসলাম খান, আমীর খসরু মাহমুদ চৌধুরী, সেলিমা রহমান, ইকবাল হাসান মাহমুদ টুকু, ভাইস চেয়ারম্যান বরকত উল্যাহ বুলু ও শামসুজ্জামান দুদু।#



সতর্কীকরণ

সতর্কীকরণ : কলাম বিভাগটি ব্যাক্তির স্বাধীন মত প্রকাশের জন্য,আমরা বিশ্বাস করি ব্যাক্তির কথা বলার পূর্ণ স্বাধীনতায় তাই কলাম বিভাগের লিখা সমূহ এবং যে কোন প্রকারের মন্তব্যর জন্য ভালুকা ডট কম কর্তৃপক্ষ দায়ী নয় । প্রত্যেক ব্যাক্তি তার নিজ দ্বায়ীত্বে তার মন্তব্য বা লিখা প্রকাশের জন্য কর্তৃপক্ষ কে দিচ্ছেন ।

কমেন্ট

অন্যান্য বিভাগের অন্যান্য সংবাদ

সর্বশেষ সংবাদ

অনলাইন জরিপ

  • ভালুকা ডট কম এর নতুন কাজ আপনার কাছে ভাল লাগছে ?
    ভোট দিয়েছেন ৮৯০৬ জন
    হ্যাঁ
    না
    মন্তব্য নেই