তারিখ : ২৪ এপ্রিল ২০২৪, বুধবার

সংবাদ শিরোনাম

বিস্তারিত বিষয়

ভালুকায় ব্যবসায়ীদের পুনর্বাসনের দাবিতে সমাবেশ

ভালুকায় ব্যবসায়ীদের পুনর্বাসনের দাবিতে সমাবেশ
[ভালুকা ডট কম : ০২ ফেব্রুয়ারী]
ভালুকা উপজেলার সিডস্টোর বাজারের ক্ষুদ্র ব্যবসায়ীরা পুনর্বাসনের দাবিতে সমাবেশ করেছেন। রোববার বেলা ১১টার দিকে সিডস্টোর বাজারে ইউনিয়ন আওয়ামীলীগ কার্যালয়ের সামনে ব্যবসায়ীরা এই সমাবেশ করেন।

সূত্রে জানা যায়, উপজেলার সিডস্টোর বাজারের সরকারি পেরিফেরি জায়গা প্রায় ১০ বছর পূর্বে দখল করে বহুতল ভবন নির্মাণ করেছেন প্রভাবশালীরা। স্থানীয় ক্ষুদ্র ব্যবাসায়ীরা তাদের দোকান নিয়ে ঢাকা-ময়মনসিংহ মহাসড়কের পাশে  সড়ক ও জনপদের জায়গায় বসেন। গত ২৫ জানুয়ারী সড়ক ও জনপদ কর্তৃপক্ষ এই ক্ষুদ্র ব্যবসায়ীদের উচ্ছেদ করেন। এতে বেকার হয়ে পড়েন সিডস্টোর বাজারের অন্তত তিন শতাধিক ক্ষুদ্রব্যবসায়ী। বাজারের সরকারী জায়গা প্রভাবশালীদের দখলে চলে যাওয়ার গত ৭ দিন কোন স্থানে দোকান নিয়ে বসতে পারেননি ওই ব্যবসায়ীরা। বসার কোনো স্থান না পেয়ে রোববার ক্ষুদ্র ব্যবসায়ীরা পুনর্বাসনের দাবীতে সমাবেশ করেন।

বাজারের অন্তত ১০-১২ জন ক্ষুদ ব্যবসায়ী জানান, সিডস্টোর বাজারে বেশ কয়েক একর জমি বাজারের নামে একোয়ার রয়েছে। যার পুরোটাই স্থানীয় প্রভাবশালীদের দখলে থাকায় জীবনের ঝুঁকি নিয়ে মহাসড়কের পাশে বসে ব্যবসা করতে হয়। তারপরও প্রতিদিনই আমাদের কাছ থেকে খাঁজনা নিচ্ছে ইজারাদার। সরকারী বরাদ্দে নির্মিত শেডঘরটি বাজার ব্যবসায়ী সমিতি দখলে নিয়ে তাদের অফিসের কার্যালয়সহ বেশ কিছু কাপড়ের দোকানদারদের কাছে ভাড়া দিয়েছেন ।ব্যবসায়ী আজাদ মিয়া বলেন, সরকারকে আমরা সারা বছর বাজারের খাঁজনা পরিশোধ করি। অথচ আমাদের দোকান নিয়ে বর্তমানে বাজারে বসার কোন স্থান নেই।

সিডস্টোর বাজারের ইজারাদার মাজহারুল ইসলাম খান সোহেল বলেন, সিডস্টোর বাজারের পেরিফেরি ভুক্ত সাড়ে চার একর জমি রয়েছে। এসব জমি স্থানীয় প্রভাবশালীরা দখল করে শতাধিক পাকা স্থাপনাসহ অন্তত ২০টি বহুতল ভবন নির্মাণ করেছেন। যার ফলে এখন বাজারের ক্ষুদ্র ব্যবসায়ীরা দোকান নিয়ে বসতে পারেন না। এই প্রভাবশালীদের উচ্ছেদের জন্য বেশ কয়েক বার সরকারী দপ্তরে আবেদন করেছি। কিন্তু সরকারী কর্মকর্তাদের কাছ থেকে কোনো রকমের সাড়া পাইনি। এ বছর ২৪ লক্ষ টাকা দিয়ে বাজারটি ইজারা নেয়া হয়েছে।

সিডস্টোর বাজার ব্যবসায়ী সমিতির সভাপতি সাহাব উদ্দিন তালুকদার বলেন, বাজারের সরকারী বরাদ্ধে মাছের যে শেডটি তৈরি করা হয়েছিলো, সেটি কিছু কাপড় ব্যবসায়ীরা দোকানধারী করেন। তাদের কাছ থেকে কোনরকম ভাড়া নেয়া হয়না।

স্থানীয় ইউপি চেয়ারম্যান তোফায়েল আহমেদ বাচ্চু বলেন, সিডস্টোর বাজারে অবৈধ দখলকারীদের উচ্ছেদ করে ক্ষুদ্র ব্যবসায়ীদের পুনর্বাসনের জন্য সংশ্লিষ্ট কর্তৃপক্ষের কাছে জোর দাবী জানাচ্ছি ।ভালুকা উপজেলা নির্বাহী কর্মকর্তা মাসুদ কামাল বলেন, বিষয়টি জানা ছিলনা। খোঁজ নিয়ে প্রয়োজনীয় ব্যবস্থা নেয়া হবে।#



সতর্কীকরণ

সতর্কীকরণ : কলাম বিভাগটি ব্যাক্তির স্বাধীন মত প্রকাশের জন্য,আমরা বিশ্বাস করি ব্যাক্তির কথা বলার পূর্ণ স্বাধীনতায় তাই কলাম বিভাগের লিখা সমূহ এবং যে কোন প্রকারের মন্তব্যর জন্য ভালুকা ডট কম কর্তৃপক্ষ দায়ী নয় । প্রত্যেক ব্যাক্তি তার নিজ দ্বায়ীত্বে তার মন্তব্য বা লিখা প্রকাশের জন্য কর্তৃপক্ষ কে দিচ্ছেন ।

কমেন্ট

ভালুকা বিভাগের অন্যান্য সংবাদ

সর্বশেষ সংবাদ

অনলাইন জরিপ

  • ভালুকা ডট কম এর নতুন কাজ আপনার কাছে ভাল লাগছে ?
    ভোট দিয়েছেন ৮৯০৭ জন
    হ্যাঁ
    না
    মন্তব্য নেই