তারিখ : ১৯ মার্চ ২০২৪, মঙ্গলবার

সংবাদ শিরোনাম

বিস্তারিত বিষয়

গৌরীপুরে এসএসসি'র চার পরীক্ষার্থী নিয়ে তোলপাড়

গৌরীপুরে এসএসসি'র চার পরীক্ষার্থী নিয়ে তোলপাড়
[ভালুকা ডট কম : ০৬ ফেব্রুয়ারী]
লেখাপড়া ছাড়াই দুই ছাত্র আর অকৃতকার্য দুই ছাত্রী এসএসসি পরীক্ষা দেয়াকে কেন্দ্র করে তোলপাড় চলছে ময়মনসিংহের গৌরীপুরে। এসব অনিয়ম-দুর্নীতি তদন্তের জন্য শিক্ষা বোর্ডের সচিব প্রফেসর কীরিত কুমার দত্তকে প্রধান করে তিন সদস্যের তদন্ত কমিটি গঠন করে ময়মনসিংহ মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক শিক্ষা বোর্ড। এ কমিটি বুধবার এক তদন্ত প্রতিবেদন ময়মনসিংহ সংবাদকর্মীদের নিকট পাঠান। যার কপি গৌরীপুরের ডৌহাখলা উচ্চ বিদ্যালয়ে বৃহস্পতিবার এসে পৌঁছলে তদন্ত প্রতিবেদন দেখতে উৎসুক অভিভাবকদের ভিড় জমে উঠে।

এ দিকে বৃহস্পতিবার ঈশ্বরগঞ্জের চরজিথর উচ্চ বিদ্যালয় এন্ড কলেজ কেন্দ্রে ইংরেজি প্রথমপত্রের পরীক্ষা দিতে আসেনি আলোচিত দুথপরীক্ষার্থী মো. সাগর আহমেদ ও সাইদুল ইসলাম। বিষয়টি নিশ্চিত করেন অধ্যক্ষ মো. মিসবাহ উদ্দিন।

অপরদিকে তদন্ত প্রতিবেদন অসত্য বলে দাবি করেন বিদ্যালয় ম্যানেজিং কমিটির সভাপতি ও ডৌহাখলা ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান শহীদুল হক সরকার। তিনি বলেন, শিক্ষা বোর্ড তাদের অপকর্ম ধামাচাপা দিতে এখন মরিয়া। জড়িতদের শাস্তির দাবিতে শনিবার বিক্ষোভ মিছিল ও মানববন্ধনের কর্মসূচী ঘোষণা করেন তিনি। এছাড়াও এসব ঘটনার বিষয়ে ডৌহাখলা উচ্চ বিদ্যালয়ের প্রধান শিক্ষক নরোত্তম রায়কে কারণ দর্শানোর (শোকজ) পত্র দেয়া হয়েছে।

এ দিকে তিন সদস্যের তদন্ত কমিটির অপর দুই সদস্য হলেন ময়মনসিংহ মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক শিক্ষা বোর্ডের পরীক্ষা নিয়ন্ত্রক মোঃ সামছুল ইসলাম, সহকারী পরীক্ষা নিয়ন্ত্রক সাখাওয়াত হোসেন। তদন্ত প্রতিবেদনে অকৃতকার্য দুথপরীক্ষার্থী কম্পিউটার দোকানের কর্মচারী, প্রধান শিক্ষক ও দুই শিক্ষার্থীর যোগসাজশে বোর্ডের সার্ভারে ফরম পূরণ সম্পন্ন করেছে। এছাড়াও ঈশ্বরগঞ্জের দুথপরীক্ষার্থী টি.সি নিয়ে যথা নিয়মে ভর্তি ও মানবিক কারণে ফরম পূরণ করে পরীক্ষায় অংশ নেয়ার সুযোগ দেযা হয়েছে বলে উল্লেখ করা হয়।

জানা যায়, ঈশ্বরগঞ্জের চরজিথর উচ্চ বিদ্যালয় এন্ড কলেজ পরীক্ষা কেন্দ্রে গত রোববার রাতে মানবিক শাখার এসএসসি পরীক্ষার্থী মো. সাগর আহমেদ (৪১৯৩৪৯) ও সাইদুল ইসলামের (৪৭১০৫০) প্রবেশপত্র পাঠায় ময়মনসিংহ শিক্ষা বোর্ড। বোর্ডের মহসিন আলম রনি নামে এক কর্মকর্তা প্রতিষ্ঠান অধ্যক্ষ মো. মিসবাহ উদ্দিনকে ফোন করে ওই দুই শিক্ষার্থীর পরীক্ষা নিতে নির্দেশ দেন। সোমবার ও মঙ্গলবার দুই শিক্ষার্থী পরীক্ষায় বসলেও অধ্যক্ষ দুই শিক্ষার্থীকে যাচাই শুরু করেন। এতে বেরিয়ে আসে ভয়াবহ তথ্য। দুথজন শিক্ষার্থী চরজিথর বিদ্যালয়ে কখনও পড়ালেখা করেনি। তারা গৌরীপুর উপজেলার ডৌহাখলা উচ্চ বিদ্যালয়ের শিক্ষার্থী ছিল। ওই বিদ্যালয়ের নির্বাচনী পরীক্ষায় অকৃতকার্য হয়ে ফরম পূরণ করতে না পারায় বোর্ডের কর্মচারিদের মাধ্যমে পরীক্ষায় বসার সুযোগ তৈরি করেছে তারা। তবে বৃহস্পতিবারের ইংরেজি প্রথমপত্রের পরীক্ষা তারা অংশ নেয়নি।

এদিকে ডৌহাখলা উচ্চ বিদ্যালয়ের ফরম পূরণ না করা শিক্ষার্থী মনোয়ারা আক্তার ও হ্যাপি আক্তার পরীক্ষা দিচ্ছে এমন সংবাদের পর বেরিয়ে আসে এসব অনিয়মের তথ্য। এ অনিয়মের বিষয়ে বিদ্যালয়ের প্রধান শিক্ষক নরোত্তম রায় বোর্ডের চেয়ারম্যান বরাবরে গত রোববার লিখিত অভিযোগপত্র দাখিল করেন। দুই শিক্ষার্থী প্রধান শিক্ষককে দেয়া লিখিত বক্তব্যে জানান, শিক্ষা বোর্ডের কর্মচারী মহসিন আলম রনি তাদের পরীক্ষা দেয়ার সুযোগ করে দিয়েছে।

এ বিষয়ে চরজিথর স্কুল এন্ড কলেজের অধ্যক্ষ মো. মিসবাহ উদ্দিন দুই শিক্ষার্থীর প্রবেশ ও ডিআর রাতের বেলায় তার কাছে এসে পৌঁছে। সেই সাথে রনি নামে শিক্ষা বোর্ডের কর্মকর্তা পরিচয় দিয়ে তাকে পরীক্ষা নিতে নির্দেশ দেওয়া হয়। তিনি পরীক্ষা শেষে তদন্ত করে জানতে পারেন ওই দুই শিক্ষার্থী তার বিদ্যালয়ে কখনও লেখাপড়া করেনি।

অপরদিকে ডৌহাখলা উচ্চ বিদ্যালয়ের ১০ম শ্রেণির মোট শিক্ষার্থী ছিলো ২৫৯জন। তাদের মধ্যে চুড়ান্ত পরীক্ষায় কৃতকার্য হয় ২৪৫জন। অকৃর্তকার্য ১৪জনের মধ্যে দুইজন গৌরীপুর আর দুইজন ঈশ্বরগঞ্জে পরীক্ষা দিচ্ছে! সবার সংশয় ফেল করা ১০জনসহ ময়মনসিংহ শিক্ষা বোর্ডের অধিনে শিক্ষা প্রতিষ্ঠানে ফেল এমন শিক্ষার্থীদের পরীক্ষা দেয়ার সুযোগ সংক্রান্ত ভয়ঙ্কর জালিয়াতি অনুসন্ধান দাবী জানান ডৌহাখলা উচ্চ বিদ্যালয় ম্যানেজিং কমিটির সাবেক সভাপতি বীর মুক্তিযোদ্ধা রতন সরকার।#



সতর্কীকরণ

সতর্কীকরণ : কলাম বিভাগটি ব্যাক্তির স্বাধীন মত প্রকাশের জন্য,আমরা বিশ্বাস করি ব্যাক্তির কথা বলার পূর্ণ স্বাধীনতায় তাই কলাম বিভাগের লিখা সমূহ এবং যে কোন প্রকারের মন্তব্যর জন্য ভালুকা ডট কম কর্তৃপক্ষ দায়ী নয় । প্রত্যেক ব্যাক্তি তার নিজ দ্বায়ীত্বে তার মন্তব্য বা লিখা প্রকাশের জন্য কর্তৃপক্ষ কে দিচ্ছেন ।

কমেন্ট

শিক্ষাঙ্গন বিভাগের অন্যান্য সংবাদ

সর্বশেষ সংবাদ

অনলাইন জরিপ

  • ভালুকা ডট কম এর নতুন কাজ আপনার কাছে ভাল লাগছে ?
    ভোট দিয়েছেন ৮৯০৬ জন
    হ্যাঁ
    না
    মন্তব্য নেই