তারিখ : ১৯ মার্চ ২০২৪, মঙ্গলবার

সংবাদ শিরোনাম

বিস্তারিত বিষয়

নজরুল বিশ্ববিদ্যালয়ে র‌্যাগিং দুই শিক্ষার্থী হাসপাতালে

কবি নজরুল বিশ্ববিদ্যালয়ে র‌্যাগিং দুই শিক্ষার্থী হাসপাতালে,শিক্ষার্থীদের আন্দোলনের ঘোষনা
[ভালুকা ডট কম : ০৭ ফেব্রুয়ারী]
জাতীয় কবি কাজী নজরুল ইসলাম বিশ্ববিদ্যালয়ের প্রথম বর্ষের দুই শিক্ষার্থী র‌্যাগিংয়ের শিকার হয়ে ময়মনসিংহ মেডিকেল কলেজ হাসপাতালে ভর্তি রয়েছেন। এ ঘটনায় বিশ্ববিদ্যালয়ের  শিক্ষার্থীদের আন্দোলনের ঘোষনা।

সূত্রে জানা যায়, বৃহস্পতিবার রাতে বিশ্ববিদ্যালয়ের চেকপোস্টের পাশে একটি ছাত্রীবাসে থিয়েটার অ্যান্ড পারফরমেন্স স্টাডিজ বিভাগের প্রথম বর্ষের ছাত্রী ফারহানা রহমান লিয়োনা’কে ম্যানার শেখানোর নামে মাত্রাতিরিক্ত র‌্যাগিং করায় মানসিক চাপে মাথা ঘুরিয়ে পরে যায় পরে তাকে ত্রিশাল উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে নেওয়া হলে অবস্থা গুরুতর হওয়ায় তাকে ময়মনসিংহ মেডিকেল কলেজ হাসপাতালে পাঠানো হয়।পরে কর্তব্যরত চিকিৎসক তাকে বিভিন্ন পরীক্ষানিরীক্ষা করে হাসপাতালের ১০ নম্বর ওয়ার্ডে ভর্তি করিয়ে চিকিৎসা দিচ্ছেন।

একাধিকবার র‌্যাগিংয়ের শিকার কম্পিউটার সায়েন্স অ্যান্ড ইঞ্জিনিয়ারিং বিভাগের প্রথম বর্ষের শিক্ষার্থী ইমরান বৃহস্পতিবার রাতে অজ্ঞান হয়ে পরায় ও শরীলে খিচুনী শুরু হলে তাকেও প্রথমে ত্রিশাল উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে নেওয়া হয়, পরে দায়িত্বরত চিকিৎসক তাকে ময়মনসিংহ মেডিকেল কলেজ হাসপাতালে পাঠিয়ে দেন। সে এখন ময়মনসিংহ মেডিকেল কলেজ হাসপাতালের ১৩ নম্বর ওয়ার্ডে ভর্তি রয়েছে।

হাসপাতালে চিকিৎসারত শিক্ষার্থীদের দেখতে গিয়েছিলেন ছাত্রবিষয়ক উপদেষ্টা শেখ সুজন আলী, সহকারী প্রক্টর আল জাবির। র‌্যাগিংয়ের শিকার শিক্ষার্থীদের চিকিৎসার সকল ব্যয় বহন করছেন  কবি নজরুল বিশ্ববিদ্যালয়ের ভিসি প্রফেসর ড. এএইচ এম মোস্তাফিজুর রহমান বলেন এ ঘটনায় যারা জড়িত তাদের বিরোদ্ধে প্রশাসনিক ব্যবস্থা গ্রহনের জন্য ৪ সদস্য বিশিষ্ট তদন্ত কমিটি গঠন করা হয়েছে। কমিটিতে আহবায়ক ছাত্রবিষয়ক উপদেষ্টা ড. শেখ সুজন আলী, সদস্য সচিব প্রক্টর ড. উজ্জ্বল কুমার প্রধান, সদস্য অগ্নিবীণা হলের প্রভোস্ট মাসুদ চৌধুরী ও দোলন চাঁপা হলের প্রভোস্ট নুসরাত শারমিন তানিয়া।দুই দিনের মধ্যে তদন্ত কমিটির রিপোর্ট প্রদান করার জন্য নির্দেশ দেওয়া হয়েছে।

বিশ্ববিদ্যালয় মুক্তিযোদ্ধা সন্তান কমিটির যুগ্ম-সাধারণ সম্পাদক সাজ্জাদ হোসাইন জানান, নবীন শিক্ষার্থীদের পরিচিতি পর্বের নামে র‌্যাগ বা মানসিক ও শারীরিক নির্যাতনের ঘটনার সাথে জড়িতদের দ্রুত প্রশাসনিক ব্যবস্থার দাবিতে রবিবার সকাল ১০টায় থিয়েটার অ্যান্ড পারফরমেন্স স্টাডিজ বিভাগ এবং মুক্তিযোদ্ধা সন্তান ও সাধারণ শিক্ষার্থীদের ব্যানারে মানববন্ধন করার ঘোষনা দিয়েছেন।

শিক্ষার্থী হাসপাতালে ভর্তির বিষয়ে সহকারী প্রক্টর আল জাবির জানান, আমি শিক্ষার্থীদের সাথে  কথা বলবো। শিক্ষার্থীর সাথে কথা বলে এটি স্পষ্ট যে তার উপর মানসিক চাপ প্রয়োগ করা হয়েছে এবং এতে সে ভীত হয়ে পরেছে। এই মানসিক নির্যাতন যারা করেছে তাদের বিচার না করতে পারলে আমি আমার সহকারী প্রক্টর পদ থেকে পদত্যাগ করবো।

ছাত্রবিষয়ক উপদেষ্টা ড. শেখ সুজন আলী জানান, আমরা তদন্ত না করে কিছু বলতে পারছি না। আসলে কি কারণে তারা অসুস্থ হয়েছে। তবে আমরা ধারণা করতে পারি তারা হাল্কা র‌্যাগিংয়ের শিকার হতে পারে। বিশ্ববিদ্যালয়ের একটি এন্টি র‌্যাগিং কমিটি রয়েছে, আমি এই কমিটির আহ্বায়ক আমরা আগামী রবিবারে তদন্ত করে এটি বের করবো কেনো এমন হয়েছে।#



সতর্কীকরণ

সতর্কীকরণ : কলাম বিভাগটি ব্যাক্তির স্বাধীন মত প্রকাশের জন্য,আমরা বিশ্বাস করি ব্যাক্তির কথা বলার পূর্ণ স্বাধীনতায় তাই কলাম বিভাগের লিখা সমূহ এবং যে কোন প্রকারের মন্তব্যর জন্য ভালুকা ডট কম কর্তৃপক্ষ দায়ী নয় । প্রত্যেক ব্যাক্তি তার নিজ দ্বায়ীত্বে তার মন্তব্য বা লিখা প্রকাশের জন্য কর্তৃপক্ষ কে দিচ্ছেন ।

কমেন্ট

শিক্ষাঙ্গন বিভাগের অন্যান্য সংবাদ

সর্বশেষ সংবাদ

অনলাইন জরিপ

  • ভালুকা ডট কম এর নতুন কাজ আপনার কাছে ভাল লাগছে ?
    ভোট দিয়েছেন ৮৯০৬ জন
    হ্যাঁ
    না
    মন্তব্য নেই