তারিখ : ২৯ মার্চ ২০২৪, শুক্রবার

সংবাদ শিরোনাম

বিস্তারিত বিষয়

বন্দরে বিশ্বের সব দেশর যাত্রীদের পরীক্ষা করা হবে- আইইডিসিআর

বন্দরে বিশ্বের সব দেশ থেকে আসা যাত্রীদের পরীক্ষা করা হবে- আইইডিসিআর
[ভালুকা ডট কম : ০৮ ফেব্রুয়ারী]
করোনাভাইরাসের সংক্রমণ ঠেকাতে বন্দরে বিশ্বের যেকোনো দেশ থেকে আসা যাত্রীদের পরীক্ষা করা হবে বলে জানিয়েছে রোগতত্ত্ব, রোগ নিয়ন্ত্রণ ও গবেষণা ইনস্টিটিউট (আইইডিসিআর)।আজ শনিবার করোনাভাইরাস পরিস্থিতি নিয়ে আইইডিসিআরের নিয়মিত সংবাদ সম্মেলনে সংস্থাটির পরিচালক ডা: মীরজাদী সাব্রিনা ফ্লোরা কিছূ সতর্কতামুলক পরামর্শও তুলে ধরেন।

তিনি জানান এ মুহৃর্তে জরুরী না হলে চীন ভ্রমন না করা, আর সেটা করতে হলেও সতর্কাতমূল পদক্ষেপ নেয়া, আক্রান্ত ব্যক্তি  বা  অসুস্থ প্রাণীদের সংস্পর্শ এড়িয়ে চলা, মাছ মাংস ভালো করে সেদ্ধ করে তা খাদ্য হিসেবে গ্রহন করা বাঞ্ছনীয়।

আইইডিসিআর কর্তৃপক্ষ জানিয়েছে, করোনাভাইরাসের সংক্রমণ ঠেকাতে এতদিন শুধু চীন থেকে আসা ব্যক্তিদের পরীক্ষা করা হলেও এখন তার পরিসর বাড়ানো হচ্ছে। এখন বিশ্বের যেকোনো দেশ থেকে কেউ বাংলাদেশে ঢুকলে বন্দরে তাকে স্ক্রিনিংয়ের মধ্য দিয়ে যেতে হবে।

মহামারি করোনাভাইরাসে আজ শনিবার শেষ খবর পাওয়া পর্যন্ত মৃতের সংখ্যা বেড়ে দাঁড়িয়েছে কমপক্ষে ৭২৪ জন। এ ছাড়া বিশ্বব্যাপী প্রায় সাড়ে ৩৪ হাজার মানুষের মধ্যে এই ভাইরাসের সংক্রমণ ছড়িয়ে পড়েছে। চীনের মূল ভুখণ্ডের বাইরে হংকং ও ফিলিপাইনে এ ভাইরাসে আক্রান্ত হয়ে প্রাণ হারিয়েছেন দুজন।

গত ৩১ ডিসেম্বর চীনের মধ্যাঞ্চলীয় হুবেই প্রদেশে প্রথমবারের মতো করোনাভাইরাসের উপস্থিতি ধরা পড়ে। মহামারির আশঙ্কায় বিশ্বের বেশ কয়েকটি দেশ ইতিমধ্যেই চীনের সঙ্গে সব ধরনের যোগাযোগ বিচ্ছিন্ন রেখেছে। মানুষ থেকে মানুষে সংক্রমিত হওয়া এ ভাইরাস ঠেকাতে চীন ভ্রমণে কড়াকড়ি আরোপ করেছে বিশ্বের বেশ কয়েকটি দেশ।

এদিকে বাংলাদেশে পদ্মা সেতু ও পায়রা বন্দর তাপবিদ্যুত কেন্দ্র সহ ছ’টি বড় বড়  প্রকল্পে নিয়োজিত ৭০০ চীনা নাগরিকদের মধ্যে যারা নববর্ষের ছুটি কাটাতে দেশে গিয়েছিলেন তাদের আপাতত: বাংলাদেশে না ফেরার জন্য বলা হয়েছে। বাংলাদেশে করোনা ভাইরাস সংক্রমন যাতে না ঘটে সে জন্য এ ব্যবস্থা গ্রহনের কথা জানিয়েছে এসব  প্রকল্পের কর্তৃপক্ষ ।তাছাড়া যে সব চীনা নাগরিক বাংলাদেশে অবস্থান করছেন, তাদেরকেও সতর্ক থাকা ও স্থানীয় লোকজনের সংশ্রব এড়িয়ে চলার পরামর্শ দেয়া হয়েছে।#



সতর্কীকরণ

সতর্কীকরণ : কলাম বিভাগটি ব্যাক্তির স্বাধীন মত প্রকাশের জন্য,আমরা বিশ্বাস করি ব্যাক্তির কথা বলার পূর্ণ স্বাধীনতায় তাই কলাম বিভাগের লিখা সমূহ এবং যে কোন প্রকারের মন্তব্যর জন্য ভালুকা ডট কম কর্তৃপক্ষ দায়ী নয় । প্রত্যেক ব্যাক্তি তার নিজ দ্বায়ীত্বে তার মন্তব্য বা লিখা প্রকাশের জন্য কর্তৃপক্ষ কে দিচ্ছেন ।

কমেন্ট

অন্যান্য বিভাগের অন্যান্য সংবাদ

সর্বশেষ সংবাদ

অনলাইন জরিপ

  • ভালুকা ডট কম এর নতুন কাজ আপনার কাছে ভাল লাগছে ?
    ভোট দিয়েছেন ৮৯০৬ জন
    হ্যাঁ
    না
    মন্তব্য নেই