তারিখ : ২৯ মার্চ ২০২৪, শুক্রবার

সংবাদ শিরোনাম

বিস্তারিত বিষয়

নজরুল বিশ্ববিদ্যালয় বহিস্কারাদেশ প্রত্যাহারের দাবীতে

কবি নজরুল বিশ্ববিদ্যালয় ৫শিক্ষার্থীর বহিস্কারাদেশ প্রত্যাহারের দাবীতে
[ভালুকা ডট কম : ১৬ ফেব্রুয়ারী]
জাতীয় কবি কাজী নজরুল ইসলাম বিশ্ববিদ্যালয়ের প্রথমবর্ষের দুই শিক্ষার্থীকে র‌্যাগিংয়ের দায়ে  অভিযোগ এনে গত বৃহস্পতিবার (১৩ ফেব্রুয়ারী) বিশ্ববিদ্যালয়ের ৬৭তম সিন্ডিকেট সভায় বিভিন্ন পর্যায়ে ৫শিক্ষার্থীকে শাস্তি প্রদান করা হয়। এ বহিষ্কারাদেশ  প্রত্যাহারের দাবিতে রোববার বিশ্ববিদ্যালয়ের সাধারণ শিক্ষার্থীরা প্রশাসনিক ভবনে তালা দিয়ে  অবরদ্ধ করা হয় ছাত্র উপদেষ্টা ও তদন্ত কমিটির প্রধান শেখ সুজন আলী, প্রক্টর উজ্জ্বল কুমার প্রধান সহ প্রক্টরিয়াল বডি।

র‌্যাগিংয়ের অভিযোগে এক ছাত্রকে তিন বছর ও দুই ছাত্রকে দুই বছর এবং দুই ছাত্রীকে এক বছরের জন্য বহিষ্কার করা হয়। রবিবার সকাল সাড়ে ১০টা থেকে দুপুর ২টা পর্যন্ত প্রশাসনিক ভবনের গেটে তালা ঝুলিয়ে বিক্ষোভ করেন বিক্ষুব্ধ শিক্ষার্থীরা। পরে বিশ্ববিদ্যালয় প্রশাসনের আশ্বাসে তালা খুলে বিক্ষোভ কর্মসূচি স্থগিত করেন আন্দোলনরত শিক্ষার্থীরা।

সম্প্রতি বিশ্ববিদ্যালয়ের কম্পিউটার সায়েন্স অ্যান্ড ইঞ্জিনিয়ারিং বিভাগের ১ম বর্ষের শিক্ষার্থী আল ইমরানকে র‌্যাগিং করার অভিযোগে স্থানীয় সরকার ও নগর উন্নয়ন বিভাগের ২য় বর্ষের ছাত্র জাকির হোসেনকে তিন বছর, একই বিভাগের ও বর্ষের ছাত্র তানভীরুল ইসলামকে দুই বছর এবং ইলেক্ট্রিক্যাল অ্যান্ড ইলেক্ট্রনিক ইঞ্জিনিয়ারিং বিভাগের ৩য় বর্ষের ছাত্র মেহেদী হাসানকে দুই বছরের জন্য বহিষ্কার করা হয়। এছাড়া থিয়েটার অ্যান্ড পারফরমেন্স স্টাডিজ বিভাগের ১ম বর্ষের ছাত্রী ফারহানা রহমান  লিয়োনাকে র‌্যাগিং করার অভিযোগে সমাজবিজ্ঞান বিভাগের ২য় বর্ষের ছাত্রী তোয়াবা নুসরাত মীম এবং একই বিভাগের ও বর্ষের ছাত্রী শায়রা তাসনিম আনিকাকে এক বছরের জন্য বহিষ্কার করা হয়।

সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুকে বিশ্ববিদ্যালয়ের অভ্যান্তরীন একটি গ্রুপে অনিক ভৌমিক নামের এক শিক্ষার্থী লিখেছেন, সিন্ডিকেটের সিদ্ধান্তটা যখন দেখি তখনি অবাক হই। পাঁচ শিক্ষার্থীকে র‌্যাগিংয়ের অপরাধে বহিষ্কার করা হয়েছে। আমাদের বিশ্ববিদ্যালয়ের যেখানে র‌্যাগিংয়ের সুনির্দিষ্ট কোনো নীতিমালা নেই, সেখানে কোনরূপ সতর্কতা ছাড়াই সিদ্ধান্ত এত কঠোর!  আত্নপক্ষ সমর্থনের কোনো সুযোগ দেওয়া হলো না। ভিকটিম নিজের মুখে স্বীকার করেছে যে তার সাথে কোনো শারীরিক বা মানসিক নির্যাতন হয়নি, সেখানে এরকম একটি আইনের আওতাভূক্ত করাটা কতটুকু যৌক্তিক আমার বুঝে আসতেছে না।  ভিকটিম ও ভিকটিমের পরিবার অভিযুক্তদের সাথে আপোষে এসেছে এবং নিজেরা মিমাংসা করেছে সেখানে আর কিছু বলার নেই। প্রশাসনের উচিৎ বিষয়টি নিয়ে দ্বিতীয় বার ভাবা এবং বহিষ্কারাদেশ প্রত্যাহার করা। কারো জীবন ধ্বংস করার অধিকার প্রশাসনের নেই।

বহিষ্কিত শিক্ষার্থীদের দাবি, তারা কোনো ধরনের র‌্যাগিংয়ের ঘটনা ঘটাননি। তারা কোনো শিক্ষার্থীদের ম্যানার শিখানোর নামে কোনো ধরনের শারীরিক বা মানসিক নির্যাতন চালাননি। সুষ্ঠুভাবে তদন্ত বা যাচাই বাচাই না করে তাদের অন্যায়ভাবে শাস্তি দেওয়া হয়েছে। বহিষ্কার করার আগে বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষের ভালোভাবে যাচাই-বাছাই করা উচিৎ ছিল। অতিদ্রুত সময়ের মধ্যে তাদের বহিষ্কারাদেশ প্রত্যাহারের দাবি জানান তারা।

অভিযুক্ত শিক্ষার্থী মেহেদী হাসান গণমাধ্যম কর্মীদের সাথে চ্যালেঞ্জ করে বলেন, এই র‌্যাগিংয়ের সাথে তার কোন সংশ্লিষ্টতা নেই। তাকে অন্যায়ভাবে এত বড় শাস্তি দেওয়া হয়েছে। তিনি আরও বলেন, ‘র‌্যাগিংয়ের শিকার আল ইমরান আমার বিভাগের শিক্ষার্থী ছিল, তার সাথে আমার সুসম্পর্ক ছিল। আমি অসুস্থ থাকার কারণে গত ২৯ ডিসেম্বর সকল জুনিয়রদের বলি আমার ৫ পেইজের একটা অ্যাসাইনমেন্ট কেউ লিখতে পারবে কিনা, তখন আল ইমরান স্ব-ইচ্ছায় লিখার সম্মতি জানিয়েছিল এবং এক ঘণ্টা পর আমায় ফোন দিয়ে জানিয়েছিল ভাই লেখা শেষ। এরপর গত ৬ জানুয়ারি জুনিয়র-সিনিয়রদের একটা প্রোগ্রাম শেষে আল ইমরান তার ফেসবুকের টাইমলাইনে সকল বড় ভাইদের প্রতি সন্তুষ্টি প্রকাশ করে একটা পোস্টও করে, যেখানে আমার নামও ছিল। তখন পর্যন্ত সে সম্পূর্ণ সুস্থ।  
থিয়েটার অ্যান্ড পারফরমেন্স স্টাডিজ বিভাগের ১ম বর্ষের ছাত্রী ফারহানা রহমান লিয়োনাকে র‌্যাগিংয়ের অপরাধে বহিষ্কৃত তায়াবা নুসরাত মীম ও শায়রা তাসনিম আনিকা কয়েকজন সাক্ষীর উপস্থিতিতে একটি আপোষনামা করেছেন যে, তারা পারিবারিকভাবে এই বিষয়টি সমাধান করেছেন।ভবিষ্যতে তারা এই ধরনের কোন অনাকাক্সিক্ষত ঘটনায় সম্পৃক্ত হবেন না। তার পরেও তাদের বহিষ্কার করা হয়েছে বলে তাদের দাবি।

জাতীয় কবি কাজী নজরুল ইসলাম বিশ্ববিদ্যালয়ের উপাচার্য প্রফেসর ড. এ এইচ এম মোস্তাফিজুর রহমান জানান,র‌্যাগিংয়ের অভিযোগে ৫ শিক্ষার্থীর বহিস্কারাদেশ প্রত্যাহারের জন্য শিক্ষার্থীরা দাবী জানিয়ে বিক্ষোভ  করে। বহিস্কারাদেশ প্রত্যাহার আমি করতে পারবনা সিন্ডিকেট সভায় উপস্থাপন করা হলে তারাই সিদ্বান্ত দিবে।বহিষ্কিত পাঁচ শিক্ষার্থী বহিষ্কারাদেশ প্রত্যাহার চেয়ে রোববার ক্ষমা চেয়েছেন এবং আমার  বরাবর একটি স্মারকলিপি জমা দিয়েছেন। আগামী এক সপ্তাহের মধ্যে সিন্ডিকেট সভা ডাকা হবে। সিন্ডিকেটে এ ব্যাপারে সিদ্ধান্ত নেওয়া হবে।

এ বিষয়ে তদন্ত কমিটির আহ্বায়ক ও ছাত্রবিষয়ক উপদেষ্টা ড. শেখ সুজন আলী জানান, ‘ওরা আপোষ করার আগেই আমরা তদন্ত রিপোর্ট জমা দিয়েছি। আর ওদের এমন অনাকাক্সিক্ষত কর্মকা-ে বিশ্ববিদ্যালয়ের ভাবমূর্তি নষ্ট হয়েছে, বিশ্ববিদ্যালয় ক্ষতিগ্রস্ত হয়েছে, যার কারণেই বিশ্ববিদ্যালয় থেকে তাদের শাস্তি দেওয়া হয়েছে। তিনি আরও জানান, আমরা সুষ্ঠু তদন্ত করেছি। আমাদের তদন্তে কোন গ্যাপ নেই। ইমরান অসুস্থ হওয়ার আগের একটা রেকর্ড পেয়েছি। সেই সূত্র ধরে সবাইকে জিজ্ঞাসাবাদ করে আমরা তদন্ত রিপোর্ট তৈরি করেছি’।=বিশ্ববিদ্যালয়ের প্রক্টর ড. উজ্জ্বল কুমার প্রধান জানান, বিশ্ববিদ্যালয়ের প্রথমবর্ষের দুই শিক্ষার্থীকে র‌্যাগিংয়ের অভিযোগে সিন্ডিকেট সভায় বিভিন্ন মেয়াদে পাঁচ শিক্ষার্থীকে বহিষ্কার করায় বহিষ্কারাদেশ প্রত্যাহারের দাবিতে আন্দোলন করেছে শিক্ষার্থীরা। পরে তারা প্রশাসনিক ভবনের প্রধান গেটে তালা লাগিয়ে বিক্ষোভ করে বহিস্কারাদেশ প্রত্যাহারের দাবী জানান।#



সতর্কীকরণ

সতর্কীকরণ : কলাম বিভাগটি ব্যাক্তির স্বাধীন মত প্রকাশের জন্য,আমরা বিশ্বাস করি ব্যাক্তির কথা বলার পূর্ণ স্বাধীনতায় তাই কলাম বিভাগের লিখা সমূহ এবং যে কোন প্রকারের মন্তব্যর জন্য ভালুকা ডট কম কর্তৃপক্ষ দায়ী নয় । প্রত্যেক ব্যাক্তি তার নিজ দ্বায়ীত্বে তার মন্তব্য বা লিখা প্রকাশের জন্য কর্তৃপক্ষ কে দিচ্ছেন ।

কমেন্ট

শিক্ষাঙ্গন বিভাগের অন্যান্য সংবাদ

সর্বশেষ সংবাদ

অনলাইন জরিপ

  • ভালুকা ডট কম এর নতুন কাজ আপনার কাছে ভাল লাগছে ?
    ভোট দিয়েছেন ৮৯০৬ জন
    হ্যাঁ
    না
    মন্তব্য নেই