তারিখ : ৩০ মার্চ ২০২০, সোমবার

সংবাদ শিরোনাম

বিস্তারিত বিষয়

শিশুদের করোনা সংক্রমণ রোধে ইউনিসেফের পরামর্শ

শিশুদের করোনা ভাইরাস সংক্রমণ রোধে ইউনিসেফের পরামর্শ
[ভালুকা ডট কম : ২০ মার্চ]
সারা বিশ্বে এখন এক আতঙ্কের নাম করোনাভাইরাস। ইতোমধ্যে আড়াই লাখেরও বেশি বেশি মানুষ করোনায় আক্রান্ত। দশ হাজারের বেশি মানুষ মারা গেছে। চিকিৎসা বিজ্ঞানীদের মতে, এই ভাইরাসের সর্বোচ্চ ঝুঁকিতে রয়েছেন এজমা, হাইপারটেনশন, ডায়াবেটিস, হার্ট, লিভার, কিডনি রুগী, বয়োবৃদ্ধ ও শিশুরা।শিশুদের রোগ প্রতিরোধ ক্ষমতা বয়স্ক মানুষের তুলনায় কম। করোনা ভাইরাস থেকে শিশুদের বাঁচাতে কিছু নির্দেশনা দিয়েছেন আন্তর্জাতিক সংস্থা ইউনিসেফ (UNICEF)

ইউনিসেফ জানাচ্ছে-করোনা ভাইরাস অত্যন্ত ছোঁয়াচে একটি সংক্রামক ব্যাধি। আক্রান্ত ব্যক্তির সংস্পর্শে আসলে বা তার হাঁচি, কাশিতেই ছড়িয়ে পড়ে করোনা।করোনা ভাইরাস বাতাসে বেশ কয়েক ঘণ্টা বেঁচে থাকে। তাই অনেক পরেও ওই ভাইরাস শরীরে সংক্রমিত হতে পারে।করোনায় আক্রান্ত হলে প্রথমে জ্বর, সর্দি-কাশি ও গলা ব্যথা থেকে শুরু হয়। তারপর শ্বাসকষ্ট, ধীরে ধীরে নিউমোনিয়া দেখা দেয়।
রোগ প্রতিরোধ ক্ষমতা কম থাকলে এই ভাইরাসে রুগীর মৃত্যু পর্যন্ত হতে পারে।

শিশুদের জন্য করণীয়
বারবার সাবান দিয়ে হাত ধুতে হবে।
নাক ও মুখ ঢেকে রাখতে মাস্ক ব্যবহার করতে পারে। তবে কেউ যদি করোনা ভাইরাসে আক্রান্ত হয় সেক্ষেত্রে অন্যদের সংক্রমণ রোধে  রুগীকেই মাস্ক ব্যবহার করা ও সঙ্গ নিরোধ বেশি জরুরী। পরিবারে কারো জ্বর হলে শিশুকে দূরে রাখুন আর শিশুর জ্বর, সর্দি, কাশি বা শ্বাসের সমস্যা হলে ডাক্তার দেখান।

বিশেষ কোন প্রয়োজন ছাড়া শিশুকে এই সময় খোলা পরিবেশে যেতে দেওয়া থেকে দূরে রাখতে হবে। যেকোন সংক্রামক ব্যাধিতে শিশুদের স্কুল, কলেজ, হাসপাতাল, বাজারসহ বেশি জনসমাগম হয় এমন স্থানে না যাওয়া। করোনা ভাইরাসে মহামারি রোধে আতঙ্ক নয়, আসুন সবাই করোনা ভাইরাস সম্পর্কে সতর্ক ও সচেতন হই। সৃষ্টিকর্তা সবাইকে করোনা মহামারি থেকে নিরাপদ রাখুন।#





সতর্কীকরণ

সতর্কীকরণ : কলাম বিভাগটি ব্যাক্তির স্বাধীন মত প্রকাশের জন্য,আমরা বিশ্বাস করি ব্যাক্তির কথা বলার পূর্ণ স্বাধীনতায় তাই কলাম বিভাগের লিখা সমূহ এবং যে কোন প্রকারের মন্তব্যর জন্য ভালুকা ডট কম কর্তৃপক্ষ দায়ী নয় । প্রত্যেক ব্যাক্তি তার নিজ দ্বায়ীত্বে তার মন্তব্য বা লিখা প্রকাশের জন্য কর্তৃপক্ষ কে দিচ্ছেন ।

কমেন্ট

স্বাস্থ্য বিভাগের অন্যান্য সংবাদ

সর্বশেষ সংবাদ

অনলাইন জরিপ

  • ভালুকা ডট কম এর নতুন কাজ আপনার কাছে ভাল লাগছে ?
    ভোট দিয়েছেন ১২৩৭ জন
    হ্যাঁ
    না
    মন্তব্য নেই