তারিখ : ০১ এপ্রিল ২০২০, বুধবার

সংবাদ শিরোনাম

বিস্তারিত বিষয়

স্বাধীনতা দিবসের কর্মসূচি বাতিল,সংসদের বিশেষ অধিবেশন স্থগিত

স্বাধীনতা দিবসের কর্মসূচি বাতিল,সংসদের বিশেষ অধিবেশন স্থগিত
[ভালুকা ডট কম : ২১ মার্চ]
করোনাভাইরাসের (কোভিড-১৯) সংক্রমণের প্রেক্ষাপটে আগামী ২৬ মার্চ মহান স্বাধীনতা ও জাতীয় দিবসের অনুষ্ঠান বাতিলের সিদ্ধান্ত নেওয়া হয়েছে। সিদ্ধান্ত অনুযায়ী ২৬ মার্চ জাতীয় স্মৃতিসৌধে ফুল দিয়ে শ্রদ্ধা জানানো ও বঙ্গভবনে রাষ্ট্রপতির সংবর্ধনা অনুষ্ঠান বাতিল হয়েছে। এছাড়া স্বাধীনতা পদক বিতরণ অনুষ্ঠান স্থগিত করা হয়েছে।আজ (শনিবার) বিকেলে রাষ্ট্রপতির সরকারি বাসভবন বঙ্গভবনে রাষ্ট্রপতি মো. আবদুল হামিদের সঙ্গে প্রধানমন্ত্রী বৈঠকে এ সিদ্ধান্ত হয় বলে বঙ্গভবন সূত্র জানিয়েছে।

বৈঠক শেষে রাষ্ট্রপতির প্রেস সচিব জয়নাল আবেদীন বলেন, বৈঠকে বিশ্বব্যাপী কোভিক ১৯ (করোনা ভাইরাস)-এর প্রাদুর্ভাবের কারণে স্বাধীনতা দিবসের বড় ধরনের সব অনুষ্ঠান বাতিল করার সিদ্ধান্ত নেওয়া হয়। এ বছর ২৬ মার্চ জাতীয় স্মৃতিসৌধে ফুল দিয়ে শ্রদ্ধা জানানো, বঙ্গভবনে বিশিষ্টজনদের অভ্যর্থনা এবং স্বাধীনতা দিবসের পদক বিতরণ অনুষ্ঠান হবে না। কোভিড-১৯ পরিস্থিতি ও এই মহামারি মোকাবিলায় দেশের প্রস্তুতি নিয়ে রাষ্ট্রপতি বিকেলে প্রায় একঘণ্টা ধরে প্রধানমন্ত্রীর সঙ্গে বৈঠক করেন। তারা দু’জনেই দেশবাসীকে আতঙ্কিত না হয়ে সতর্ক থাকার আহ্বান জানান।

শনিবার বিকেল ৫টার দিকে প্রধানমন্ত্রী শেখ হাসিনা বঙ্গভবনে রাষ্ট্রপতির সঙ্গে সৌজন্য সাক্ষাৎ করতে যান। রাষ্ট্রপতি মোঃ আবদুল হামিদের সাথে সাক্ষাতের উদ্দেশে প্রধানমন্ত্রী শেখ হাসিনা বঙ্গভবনে পৌঁছলে রাষ্ট্রপতি প্রধানমন্ত্রীকে ফুল দিয়ে শুভেচ্ছা জানান । এসময় প্রধানমন্ত্রী করোনাভাইরাস মোকাবিলায় সরকারের গৃহীত বিভিন্ন পদক্ষেপ সম্পর্কে রাষ্ট্রপতিকে অবহিত করেন।

এদিকে, নভেল করোনাভাইরাসের (কোভিড-১৯) সংক্রমণ ছড়িয়ে পড়ায় মুজিববর্ষ উপলক্ষে ডাকা জাতীয় সংসদের বিশেষ অধিবেশন স্থগিত করা হয়েছে। সংবিধানের ৫২ (১) অনুচ্ছদ বলে রাষ্ট্রপতি এই অধিবেশন স্থগিত করেছেন।অধিবেশন স্থগিতের বিষয়টি শনিবার (২১ মার্চ) সংসদ সচিবালয় সূত্র নিশ্চিত করেছে।বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশতবার্ষিকী উদযাপন উপলক্ষে গত ৯ জানুয়ারি সংসদের কার্য উপদেষ্টা কমিটির বৈঠকে এই উপলক্ষে বিশেষ অধিবেশন বসানোর সিদ্ধান্ত হয়।বিশেষ অধিবেশনের শুরুতেই বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের বর্ণাঢ্য রাজনৈতিক জীবন নিয়ে রাষ্ট্রপতি মো. আবদুল হামিদের ভাষণ দেওয়ার কথা ছিল। এরপর এ সংক্রান্ত একটি প্রস্তাব পাস হওয়ার কথা ছিল।

তবে দেশে করোনাভাইরাসে আক্রান্ত রোগী শনাক্ত হওয়ায় জনসমাগমসহ সামাজিক-সাংস্কৃতিক অনুষ্ঠান এড়িয়ে চলার পরামর্শ দেওয়া হয় সরকারের পক্ষ থেকে। মুজিববর্ষের উদ্বোধনী অনুষ্ঠানও স্থগিত করে সীমিত পরিসরে আয়োজন করা হয়। শেষ পর্যন্ত জনস্বাস্থ্য বিবেচনায় মুজিববর্ষের বিশেষ অধিবেশনও স্থগিত করা হলো।#





সতর্কীকরণ

সতর্কীকরণ : কলাম বিভাগটি ব্যাক্তির স্বাধীন মত প্রকাশের জন্য,আমরা বিশ্বাস করি ব্যাক্তির কথা বলার পূর্ণ স্বাধীনতায় তাই কলাম বিভাগের লিখা সমূহ এবং যে কোন প্রকারের মন্তব্যর জন্য ভালুকা ডট কম কর্তৃপক্ষ দায়ী নয় । প্রত্যেক ব্যাক্তি তার নিজ দ্বায়ীত্বে তার মন্তব্য বা লিখা প্রকাশের জন্য কর্তৃপক্ষ কে দিচ্ছেন ।

কমেন্ট

জাতীয় বিভাগের অন্যান্য সংবাদ

সর্বশেষ সংবাদ

অনলাইন জরিপ

  • ভালুকা ডট কম এর নতুন কাজ আপনার কাছে ভাল লাগছে ?
    ভোট দিয়েছেন ১২৩৭ জন
    হ্যাঁ
    না
    মন্তব্য নেই