তারিখ : ০২ জুন ২০২০, মঙ্গলবার

সংবাদ শিরোনাম

বিস্তারিত বিষয়

করোনার কারণে টিকাদান বিঘ্নিত,শিশুস্বাস্থ্য হুমকিতে

করোনা সংক্রমণের কারণে টিকাদান বিঘ্নিত হওয়ায় শিশুস্বাস্থ্য হুমকিতে –UNICEF
[ভালুকা ডট কম : ২৯ এপ্রিল]
শিশুরা টিকা না পেলে আরও একটি স্বাস্থ্যজনিত জরুরি অবস্থার মুখোমুখি হতে পারে। টিকাদান থেকে বাদ পড়া শিশুদের প্রায় ৪৫ লাখ শিশু দক্ষিণ এশিয়ার। লকডাউনে টিকাদান মারাত্মকভাবে ব্যাহত। মা-বাবারাও বাচ্চাদের টিকাদানে স্বাস্থ্যকেন্দ্রে নিতে অনাগ্রহী।

ইতোমধ্যে বাংলাদেশ, পাকিস্তান ও নেপালে কিছু বিচ্ছিন্নভাবে হাম ও ডিপথেরিয়া ছড়িয়ে পড়েছে। পোলিও দেখা দেয় আফগানিস্তান ও পাকিস্তানে। ফ্লাইট বাতিল ও উৎপাদন বিঘ্নিত যা টিকার ঘাটতি তৈরি করছে। অনেক স্বাস্থ্যকেন্দ্রে টিকা দেওয়া হয় সেগুলো বন্ধ।

বাংলাদেশ ও নেপালে জাতীয় হাম ও রুবেলার টিকাদান কর্মসূচি স্থগিত এবং পাকিস্তান ও আফগানিস্তান তাদের পোলিও টিকাদান স্থগিত। বাংলাদেশে স্থগিত হওয়া হাম ও রুবেলা টিকাদান কার্যক্রমের লক্ষ্য হচ্ছে ৯ মাস থেকে ৯ বছরের মোট ৩ কোটি ৪০ লাখ শিশুকে টিকা দেওয়া।

ইউনিসেফ এবং বিশ্ব স্বাস্থ্য সংস্থার বৈশ্বিক ও আঞ্চলিক পরামর্শগুলোর সঙ্গে সামঞ্জস্য রেখে কোভিড-১৯ মহামারি চলাকালীন নিয়মিত টিকাদান অব্যাহত রাখতে বাংলাদেশের স্বাস্থ্য অধিদপ্তর নির্দেশনা জারি করেছে। স্থায়ী এবং বিস্তৃত পরিসরে অস্থায়ী– উভয় ধরনের কেন্দ্রের মাধ্যমে অপরিহার্য সেবা হিসেবে নিয়মিত টিকাদান কার্যক্রম পরিচালিত হয়, যা রোগের প্রাদুর্ভাব ঠেকাতে লড়াই করে। তবে, বিশ্বব্যাপী কোভিড-১৯ এর বিস্তারের কারণে টিকাদান কার্যক্রমের সংখ্যা বেশ কমে এসেছে।

যেসব স্থানে টিকাদান কার্যক্রম স্থগিত রয়েছে, সেসব স্থানে কোভিড-১৯ মহামারি নিয়ন্ত্রণের আসার পরপরই টিকাদান কার্যক্রম জোরদার করার জন্য ব্যাপক পরিকল্পনা গ্রহণের জন্য ইউনিসেফ সরকারগুলোর প্রতি জোরালোভাবে আহ্বান জানায়।

নিয়মিত টিকাদান সেবা বিঘ্নিত হওয়ায় লাখ লাখ শিশুর স্বাস্থ্যের ওপর এর বিরূপ প্রভাব পড়তে পারে। এটি খুবই মারাত্মক হুমকি।সুত্রঃ UNICEF Bangladesh.





সতর্কীকরণ

সতর্কীকরণ : কলাম বিভাগটি ব্যাক্তির স্বাধীন মত প্রকাশের জন্য,আমরা বিশ্বাস করি ব্যাক্তির কথা বলার পূর্ণ স্বাধীনতায় তাই কলাম বিভাগের লিখা সমূহ এবং যে কোন প্রকারের মন্তব্যর জন্য ভালুকা ডট কম কর্তৃপক্ষ দায়ী নয় । প্রত্যেক ব্যাক্তি তার নিজ দ্বায়ীত্বে তার মন্তব্য বা লিখা প্রকাশের জন্য কর্তৃপক্ষ কে দিচ্ছেন ।

কমেন্ট

নারী ও শিশু বিভাগের অন্যান্য সংবাদ

সর্বশেষ সংবাদ

অনলাইন জরিপ

  • ভালুকা ডট কম এর নতুন কাজ আপনার কাছে ভাল লাগছে ?
    ভোট দিয়েছেন ১২৬২ জন
    হ্যাঁ
    না
    মন্তব্য নেই