তারিখ : ২৯ মার্চ ২০২৪, শুক্রবার

সংবাদ শিরোনাম

বিস্তারিত বিষয়

জমির অভাবে হচ্ছে না কক্সবাজার ফায়ার স্টেশন

জমির অভাবে হচ্ছে না কক্সবাজার ফায়ার স্টেশন
[ভালুকা ডট কম : ০৩ অক্টোবর]
দরকার মাত্র দুই একর জমি। যেখানে হবে আধুনিক প্রযুক্তি ও সুবিধা সম্বলিত ফায়ার সার্ভিস স্টেশন। থাকবে অগ্নিনির্বাপণ ও উদ্ধারকাজের সর্বোত্তম সুবিধা।কিন্তু গত পাঁচ বছর ধরে নতুন করে ফায়ার স্টেশন করার মতো কোনো জায়গাই খুঁজে পাচ্ছে না কক্সবাজার জেলা প্রশাসন। পাঁচ বছর ধরে ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্সের পক্ষ থেকে কক্সবাজার জেলা প্রশাসন বরাবর কয়েকবার আবেদন করা হয়েছে। প্রতিবারেই জবাব মিলেছে, কক্সবাজারে খাস জমি নেই।

কক্সবাজার ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্সের উপ সহকারী পরিচালক আব্দুল মজিদ জানান, স্বাধীনতা লাভের আগে ১৯৬৪ সালে নির্মিত হয় কক্সবাজার ফায়ার সার্ভিসের বর্তমান স্টেশনটি। কিন্তু বর্তমানে ব্যবহারের অনুপযোগী হয়ে পড়েছে ভবনটি। নানা স্থানে দেখা দিয়েছে ফাটল। পলেস্তারা খসে পড়েছে ছাদের বিভিন্ন জায়গায়। রয়েছে লোকবল ও প্রয়োজনীয় সরঞ্জামের সংকট। ফলে দ্বিতীয় ক্যাটাগরির এই স্টেশনের মাধ্যমে পর্যটন শহরকে সেবা দেওয়া সম্ভব নয়।বিষয়টি উপলদ্ধি করে পাঁচ বছর আগে থেকেই নতুন করে বড় পরিসরে ফায়ার সার্ভিস স্টেশন তৈরির উদ্যোগ নেওয়া হয়। কিন্তু এজন্য প্রয়োজনীয় দুই একর জমির ব্যবস্থা করা যায়নি গত পাঁচ বছরেও।এখনো জমির জন্য নানাভাবে চেষ্টা করা হচ্ছে। জমি বরাদ্দ পেলেই দ্রুত গতিতে আধুনিক ফায়ার স্টেশনের নির্মাণকাজ শুরু হবে ।

এ বিষয়ে কক্সবাজারের রেভিনিউ ডেপুটি কালেকক্টর (ভারপ্রাপ্ত) এম এম মাহামুদুর রহমান জানান, ফায়ার সার্ভিসের জমির জন্য জেলা প্রশাসনের পক্ষ থেকে সর্ব্বোচ চেষ্টা করা হয়েছে। কিন্তু উপযুক্ত জমির খোঁজ পাওয়া যায়নি।এদিকে, দীর্ঘদিনেও জমি না পাওয়াকে জেলা প্রশাসনের গাফিলতি মনে করছেন ফায়ার সার্ভিসের প্রধান।

এ ব্যাপারে ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্সের মহাপরিচালক বিগ্রেডিয়ার জেনারেল আলী আহমদ খান বলেন, জেলা প্রশাসনের সদিচ্ছার অভাবেই পাঁচ বছর ধরে থমকে রয়েছে আধুনিক ফায়ার স্টেশনের নির্মাণকাজ। কক্সবাজারে সবাই জমি বরাদ্দ পায়। কিন্তু ফায়ার সার্ভিসের জন্য দুই একর জমি মেলে না। এটি বিশ্বাস করতে হচ্ছে।২০১৪ সালের ২৩ ফেব্রুয়ারি থেকে জমি বরাদ্দ পাওয়ার জন্য ফায়ার সার্ভিসের মহাপরিচালকের অধিদপ্তর থেকে যোগাযোগ করা হচ্ছে। কিন্তু এক টুকরা জমি বরাদ্দ দেওয়া হচ্ছে না। এ পর্যন্ত কমপক্ষে কক্সবাজার জেলা প্রশাসক বরাবর ২০ বার আবেদন করা হয়েছে। কিন্তু কাজ হচ্ছে না।
 
এসব বিষয়ে জানতে চাইলে কক্সবাজারের জেলা প্রশাসক মো. আলী হোসেন বলেন, জমি চাইলেই বরাদ্দ মেলেনা। যে প্রতিষ্ঠানের জমি দরকার সে প্রতিষ্ঠান খোঁজখবর নিয়ে জমি বাছাই করে যথাযথ উপায়ে জেলা প্রশাসন বরাবর আবেদন করবে। কিন্তু ‍তা করেনি ফায়ার সার্ভিস কর্তৃপক্ষ। তারপরও জেলা প্রশাসন সর্ব্বোচ চেষ্টা করছে এই সেবা সংস্থাটিকে দুই একর জমি বরাদ্দ দিতে।#




সতর্কীকরণ

সতর্কীকরণ : কলাম বিভাগটি ব্যাক্তির স্বাধীন মত প্রকাশের জন্য,আমরা বিশ্বাস করি ব্যাক্তির কথা বলার পূর্ণ স্বাধীনতায় তাই কলাম বিভাগের লিখা সমূহ এবং যে কোন প্রকারের মন্তব্যর জন্য ভালুকা ডট কম কর্তৃপক্ষ দায়ী নয় । প্রত্যেক ব্যাক্তি তার নিজ দ্বায়ীত্বে তার মন্তব্য বা লিখা প্রকাশের জন্য কর্তৃপক্ষ কে দিচ্ছেন ।

কমেন্ট

অন্যান্য বিভাগের অন্যান্য সংবাদ

সর্বশেষ সংবাদ

অনলাইন জরিপ

  • ভালুকা ডট কম এর নতুন কাজ আপনার কাছে ভাল লাগছে ?
    ভোট দিয়েছেন ৮৯০৬ জন
    হ্যাঁ
    না
    মন্তব্য নেই