তারিখ : ২৯ সেপ্টেম্বর ২০২০, মঙ্গলবার

সংবাদ শিরোনাম

ভালুকার করোনা আপডেট

২৯ জুলাই ২০২০, বুধবার
আক্রান্ত
২৪ ঘন্টা মোট
০ জন ২৮০ জন
সুস্থ
২৪ ঘন্টা মোট
০ জন ২১৯ জন
মৃত্যু
২৪ ঘন্টা মোট
০ জন ৩ জন

বিস্তারিত বিষয়

৩০ জানুয়ারী নির্বাচন স্থগিত চেয়ে আবেদন

পূজার দিনে ঢাকা সিটি ভোট
৩০ জানুয়ারী নির্বাচন স্থগিত চেয়ে আপিল বিভাগে আবেদন
[ভালুকা ডট কম : ১৬ জানুয়ারী]
হিন্দু ধর্মাবলম্বীদের সরস্বতী পূজার কারণে ঢাকার দুই সিটি করপোরেশনের নির্বাচনের তারিখ পরিবর্তনের নির্দেশনা চেয়ে আপিল বিভাগে আবেদন করা হয়েছে। আবেদনে আগামী ৩০ জানুয়ারী নির্বাচন স্থগিত চাওয়া হয়েছে। পাশাপাশি ভোট গ্রহণের জন্য নতুন তারিখ নির্ধারণের আবেদন জানানো হয়েছে।

আজ বৃহস্পতিবার আপিল বিভাগের সংশ্লিষ্ট শাখায় আইনজীবী অশোক কুমার ঘোষ এ আবেদন করেন। আগামী রোববার আপিল বিভাগের চেম্বার আদালতে এ আবেদনের ওপর শুনানি হতে পারে বলে জানান এই আইনজীবী।এর আগে ১৪ জানুয়ারী সরস্বতী পূজার কারণে ঢাকার দুই সিটি নির্বাচনে ভোটের দিন পরিবর্তনের নির্দেশনা চেয়ে করা রিট সরাসরি খারিজ করে দেন হাইকোর্ট। আদালত বলেছেন, ২৯ জানুয়ারী সকাল ৯টা ১০মিনিট থেকে এই পূজার তিথি শুরু হয়ে ৩০ জানুয়ারী বেলা ১১টা পর্যন্ত চলবে। তিথির বেশির ভাগ অংশই ২৯ জানুয়ারী পড়েছে।

এ ছাড়াও ২৯ জানুয়ারীকে সরস্বতী পূজার ছুটির দিন নির্ধারণ করে গত ২ ডিসেম্বর সরকারি ক্যালেন্ডার তৈরি করা হয়েছে। কিন্তু ৭ জানুয়ারির আগ পর্যন্ত ওই ছুটির তারিখ নিয়ে কেউ কোনো আপত্তি তোলেনি। এ অবস্থায় সিটি নির্বাচনের তফসিল ঘোষণার পর প্রতীক বরাদ্দসহ অনেক কাজ এগিয়ে গেছে। এ ছাড়া আগামী ১ ফেব্রুয়ারী এসএসসি পরীক্ষা। তাই এ পর্যায়ে নির্বাচন পেছানোর কোনো সুযোগ নেই।

গত ৫ জানুয়ারী সরস্বতী পূজার কারণে ঢাকার দুই সিটি করপোরেশন নির্বাচনের ভোটগ্রহণের নির্ধারিত তারিখ ৩০ জানুয়ারির পরিবর্তে অন্য কোনো দিন নির্ধারণের জন্য রিট করেন আইনজীবী অশোক কুমার ঘোষ।

এই আইনজীবী বলেন, ২৯ ও ৩০ জানুয়ারী হিন্দু সম্প্রদায়ের সরস্বতী পূজা অনুষ্ঠিত হবে। এ উপলক্ষে ঢাকাসহ দেশের বিভিন্ন শিক্ষাপ্রতিষ্ঠানে সরস্বতী পূজার আয়োজন করা হবে। কিন্তু ঢাকায় সিটি নির্বাচন উপলক্ষে শিক্ষাপ্রতিষ্ঠানে ভোটকেন্দ্র স্থাপন করা হবে। এ জন্য সিটি নির্বাচনের পেছাতে রিটটি করা হয়েছে।

এদিকে, ঢাকার দুই সিটি করপোরেশনে নির্বাচনের তারিখ পেছানোর দাবিতে আন্দোলনকারীদের আদালতের নির্দেশ মেনে আন্দোলন থেকে বিরত থাকার আহ্বান জানিয়েছেন আওয়ামী লীগের সাধারণ সম্পাদক এবং সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের। আজ বৃহস্পতিবার সচিবালয়ে সমসাময়িক ইস্যু নিয়ে এক ব্রিফিংয়ে তিনি এই আহ্বান জানান।আওয়ামী লীগের সাধারণ সম্পাদক বলেন,নির্বাচনটা হোক, সবার এটা প্রত্যাশা, প্রস্তুতি এগিয়ে চলছে। নির্বাচনকে ঘিরে ঢাকার দুই সিটিতে একটা উৎসবমুখর পরিবেশও বিরাজ করছে।

অপরদিকে, ঢাকা উত্তর সি‌টি করপোরেশনের বিএন‌পির মেয়রপ্রার্থী তা‌বিথ আউয়াল আজ নির্বাচনী গণসংযোগে গিয়ে বলেছেন, সরকার ও নির্বাচন কমিশন আগামী ৩০ জানুয়ারি সরস্বতী পূজার দিনে ভোট গ্রহণের তারিখ স্থির করে সংখ্যালঘু‌ হিন্দু সম্প্রদায়ের ধর্মীয় অনুভূ‌তি‌তে আঘাত দি‌য়ে‌ছে। তবে ওইদিন ধা‌নের শী‌ষে ভোট দি‌য়ে ক্ষোভ‌ প্রশমিত করার জন্য তিনি হিন্দু সম্প্রদায়ের প্রতি  আহ্বানও জানান । আওয়ামী লীগ ধা‌নের শী‌ষের গণ‌জোয়ার দে‌খে ভীত হ‌য়ে হামলা করছে ও হুম‌কি দি‌চ্ছে  যেন ভোটা‌রেরা ৩০ তা‌রিখ কে‌ন্দ্রে গি‌য়ে ভোট প্রয়োগ কর‌তে না পা‌রে।‌

সাংবাদিকদের প্রশ্নের জবাবে ধা‌নের শী‌ষের প্রার্থী ব‌লেন, আমাদের ইভিএম নিয়ে যে আশঙ্কার জায়গাটা শুরু থেকেই ছিল তা হচ্ছে বাস্তবায়ন প্রক্রিয়া নিয়ে। আমরা সেই প্রক্রিয়া নিয়ে বিরোধিতা করছি, প্রযুক্তির বিরুদ্ধে আমরা নই।#




সতর্কীকরণ

সতর্কীকরণ : কলাম বিভাগটি ব্যাক্তির স্বাধীন মত প্রকাশের জন্য,আমরা বিশ্বাস করি ব্যাক্তির কথা বলার পূর্ণ স্বাধীনতায় তাই কলাম বিভাগের লিখা সমূহ এবং যে কোন প্রকারের মন্তব্যর জন্য ভালুকা ডট কম কর্তৃপক্ষ দায়ী নয় । প্রত্যেক ব্যাক্তি তার নিজ দ্বায়ীত্বে তার মন্তব্য বা লিখা প্রকাশের জন্য কর্তৃপক্ষ কে দিচ্ছেন ।

কমেন্ট

অন্যান্য বিভাগের অন্যান্য সংবাদ

সর্বশেষ সংবাদ

অনলাইন জরিপ

  • ভালুকা ডট কম এর নতুন কাজ আপনার কাছে ভাল লাগছে ?
    ভোট দিয়েছেন ১২৯৪ জন
    হ্যাঁ
    না
    মন্তব্য নেই