তারিখ : ০৮ আগস্ট ২০২০, শনিবার

সংবাদ শিরোনাম

ভালুকার করোনা আপডেট

২৯ জুলাই ২০২০, বুধবার
আক্রান্ত
২৪ ঘন্টা মোট
০ জন ২৮০ জন
সুস্থ
২৪ ঘন্টা মোট
০ জন ২১৯ জন
মৃত্যু
২৪ ঘন্টা মোট
০ জন ৩ জন

বিস্তারিত বিষয়

দেশের করোনা পরিস্থিতিতে চীনা প্রতিনিধিদলের হতাশা

দেশের করোনা পরিস্থিতিতে চীনা প্রতিনিধিদলের হতাশা
[ভালুকা ডট কম : ২২ জুন]
চীন করোনা ভ্যাকসিন আবিষ্কার করলে অগ্রাধিকার ভিত্তিতে তা বাংলাদেশ পাবে বলে জানিয়েছেন বাংলাদেশে নিযুক্ত চীনের রাষ্ট্রদূত ঝ্যাং জুয়ো। আজ সোমবার (২২ জুন) সকালে হযরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরের ভিআইপি লাউঞ্জে চীনের করোনা বিশেষজ্ঞ প্রতিনিধিদলকে বিদায় জানানো উপলক্ষে আয়োজিত এক ব্রিফিংয়ে চীনা রাষ্ট্রদূত এ আশ্বাস দেন।

উল্লেখ্য, করোনা মোকাবিলায় বাংলাদেশের সহযোগিতা দিতে চলতি মাসের ৮ জুন ঢাকা আসে ১৪ সদস্যের চীনা মেডিক্যাল দল। প্রায় দুই সপ্তাহ ধরে ঢাকার সব করোনা হাসপাতালের সেবাকার্যক্রম ও রোগ ব্যবস্থাপনা বিষয় পর্যবেক্ষণ করেন। এসময় তারা কথা বলেন স্বাস্থ্য মন্ত্রণালয়ের ঊর্ধ্বতন কর্মকর্তা, জনস্বাস্থ্য বিশেষজ্ঞ এবং  সংশ্লিষ্ট ব্যক্তিদের সঙ্গে।তবে, বাংলাদেশে করোনা ভাইরাস (কোভিড-১৯) সংক্রমণের সার্বিক পরিস্থিতি দেখে হতাশ হয়েছেন সফররত চীনা বিশেষজ্ঞ দল। গতকাল ডিপ্লোম্যাটিক করেসপন্ডেট অ্যাসোসিয়েশন অব বাংলাদেশের (ডিক্যাব) সঙ্গে এক ভার্চুয়াল আলোচনায় চীনের বিশেষজ্ঞরা এ হতাশা প্রকাশ করেন।

বাংলাদেশে করোনার পিক সময় এখনো আসেনি বলে মত দিয়েছে চীনের মেডিক্যাল বিশেষজ্ঞ দলটি। একই সঙ্গে তারা মনে করেন বাংলাদেশের জনস্বাস্থ্য ব্যবস্থা খুবই দুর্বল। খুবই কম সংখ্যক চিকিৎসক ও  চিকিৎসাকর্মী নিয়ে তারা অসাধারণ কাজ করে যাচ্ছেন বলে মনে করে বিশেষজ্ঞ দল।

এ প্রসঙ্গে জণস্বাস্থ্য সংগ্রাম পরিষদের আহবায়ক ডাক্তার ফয়জুল হাকিম বলেন, সরকার প্রথম থেকেই করোনা পরিস্থিতিকে গুরুত্বের সাথে নেয় নি। তারা করোনা মোকাবেলায় সব রকম প্রস্তুতির কথা বললেও  সেটা যে  কতটা  ধাপ্পাবাজি ছিল এবং দেশের স্বাস্থ্যসেবা ব্যবস্থা যে কতটা ভঙ্গুর তা আজ প্রকটভাবে প্রকাশ পেয়েছে। সরকারকে সর্বাধিক গুরুত্ব দিয়ে করোনা পরিস্থিতি মোকাবেলায় মনোযোগ দিতে হবে। কারণ মানুষের জীবন বাঁচানো এ মুহূর্তের প্রধান জরুরি কর্তব্য ।

এদিকে আজ সকালে বাংলাদেশের বিপ্লবী ওয়ার্কার্স পার্টির রাজনৈতিক পরিষদের অনলাইন মিটিং এ কায়েমী স্বার্থান্বেষীগোষ্ঠীর প্রভাব ও চাপ থেকে বেরিয়ে এসে করোনা হটস্পটের সকল মহানগর ও অঞ্চলে অনতিবিলম্বে সর্বাত্মক লকডাউন কার্যকরি করার দাবি জানানো হয়েছে ।

সভায় দাবি করা হয়েছে, লকডাউন আর রেড জোন-ইয়োলো জোন নিয়ে নিজেদের মধ্যে দড়ি টানাটানি অবিলম্বে বন্ধ করতে হবে। লকডাউন আর জোন ঘোষণা নিয়ে যে বিভ্রান্তি তা সরকারের মধ্যকার সমন্বয়হীনতার বহিঃপ্রকাশ। সরকারের মধ্যকার এইসব সমন্বয়হীনতার কারণে করোনা দুর্যোগ মোকাবেলায় সংক্রমণের চার মাস পরেও এখনও নৈরাজ্যকর পরিস্থিতি বিদ্যমান।

সভায় আরো জানানো হয় এখনও পর্যন্ত করোনার পরীক্ষা ও চিকিৎসার ক্ষেত্রে বেহাল ও ছত্রভঙ্গ পরিস্থিতি অব্যাহত রয়েছে। মানুষের ভোগান্তি চরমে উঠেছে। প্রয়োজনীয় মাত্রায় পরীক্ষার সুযোগ না থাকায় হাজার হাজার মানুষ সংক্রমণের নানা উপসর্গ নিয়েই ঘুরে বেড়াচ্ছে এবং সামাজিক সংক্রমণ জ্যামিতিক হারে বেড়ে চলেছে।

সভায় নেতৃবৃন্দ উল্লেখ করেন, মহামারি দুর্যোগ মোকাবেলায় সরকারের একের পর এক ভুল, আত্মঘাতি ও সমন্বয়হীন সিদ্ধান্ত ও পদক্ষেপের কারণে আজ দেশের হাজার হাজার মানুষ মৃত্যু ঝুঁকিতে। এ পরিস্থিতির দায়দায়িত্ব সরকারকেই বহন করতে হবে।একইসাথে নেতৃবৃন্দ বর্তমান মহামারিজনিত দুর্যোগ উত্তরণে স্বাস্থ্যখাতে ২০ শতাংশ বরাদ্দ দেবারও দাবি জানান। তারা স্বাস্থ্য মন্ত্রণালয়ের দুর্নীতিবাজদের বিরুদ্ধে কঠোর ব্যবস্থা নেবারও আহ্বান জানান। #




সতর্কীকরণ

সতর্কীকরণ : কলাম বিভাগটি ব্যাক্তির স্বাধীন মত প্রকাশের জন্য,আমরা বিশ্বাস করি ব্যাক্তির কথা বলার পূর্ণ স্বাধীনতায় তাই কলাম বিভাগের লিখা সমূহ এবং যে কোন প্রকারের মন্তব্যর জন্য ভালুকা ডট কম কর্তৃপক্ষ দায়ী নয় । প্রত্যেক ব্যাক্তি তার নিজ দ্বায়ীত্বে তার মন্তব্য বা লিখা প্রকাশের জন্য কর্তৃপক্ষ কে দিচ্ছেন ।

কমেন্ট

অন্যান্য বিভাগের অন্যান্য সংবাদ

সর্বশেষ সংবাদ

অনলাইন জরিপ

  • ভালুকা ডট কম এর নতুন কাজ আপনার কাছে ভাল লাগছে ?
    ভোট দিয়েছেন ১২৮৮ জন
    হ্যাঁ
    না
    মন্তব্য নেই