তারিখ : ১৮ এপ্রিল ২০২৪, বৃহস্পতিবার

সংবাদ শিরোনাম

বিস্তারিত বিষয়

গৌরীপুরে সরকারী গাছ বিক্রি’র প্রতিবাদে মানববন্ধন

গৌরীপুরে সরকারী রাস্তার গাছ বিক্রি’র প্রতিবাদে মানববন্ধন
[ভালুকা ডট কম : ১১ আগস্ট]
জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশত বার্ষিকী উপলক্ষে মাননীয় প্রধানমন্ত্রী জননেত্রী শেখ হাসিনা সারাদেশ ব্যাপী ব্যাপক বৃক্ষরোপন কর্মসূচীর উদ্যোগ নিয়েছেন। প্রতিদিন রোপন করা হচ্ছে হাজার হাজার গাছের চারা। এ ক্ষেত্রে মুজিববর্ষেই কতিপয় প্রভাবশালী নেতা চুরি করে বিক্রি করে  দিচ্ছে সরকারি  রাস্তার গাছ। যার আনুমানিক মূল্য ৪ লক্ষাধিক টাকা।

এ গাছ কাটার ঘটনার বিষয়ে কিছুই জানেন না স্থানীয় প্রশাসন বা সংশ্লিষ্ট কর্তৃপক্ষ। এমনি চাঞ্চল্যকর ঘটনা ঘটেছে ময়মনসিংহ গৌরীপুর উপজেলার ৩নং অচিন্তপুর ইউনিয়নে। এই ইউনিয়নের রাস্তার পাশের ২৮টি সরকারী গাছ নিয়মবহির্ভুতভাবে বিক্রির প্রতিবাদে মঙ্গলবার (১১ আগস্ট) শাহগঞ্জ বাজারে মানববন্ধন ও বিক্ষোভ মিছিল করছে স্থানীয় এলাকাবাসী।

ইউনিয়ন আওয়ামী সেচ্ছাসেবকলীগের সাবেক সাধারন সম্পাদক রানা আহম্মেদ কদ্দুসের সঞ্চালনায় বক্তব্য রাখেন অচিন্তপুর ইউনিয়ন আওয়ামীলীগের সভাপতি আব্দুর রাজ্জাক, যুগ্ন সাধারন সম্পাদক মন্জুরুল হক, আওয়ামীলীগ নেতা দেলোয়ার হোসেন খোকন, ইউনিয়ন যুবলীগের সভাপতি মোস্তাফিজুর রহমান টিঠু, ইউনিয়ন কৃষকলীগের সভাপতি কামাল হোসেন লিটন, সেচ্ছসেবকলীগের সভাপতি আশিক নুরী, ইউনিয়ন ছাত্রলীগের সভাপতি হাবিবুর রহমান হাবিব প্রমুখ।

বক্তারা অবিলম্বে দোষীদের বিচারের আওতায় আনার দাবী জানিয়েছে। স্থানীয়রা জানায় উপজেলার গৌরীপুর টু রামপুর সড়কের অচিন্তপুর ইউনিয়নের গাগলা মোড় নামক স্থানের রাস্তার দু’পাশের বিভিন্ন প্রজাতির ২৮ টি সরকারি গাছ কেটে বিক্রি করে দিয়েছেন জনৈক আওয়ামী লীগ নেতা। মানববন্ধনে বক্তারা আরো বলেন, নির্মাণাধীন নতুন রাস্তা প্রসস্থ করনে গাছগুলো প্রতিবন্ধকতার সৃষ্টি করছে এ অজুহাতে বিনা টেন্ডারে ৭ আগষ্ট থেকে উল্লেখিত রাস্তার গাছ গুলো কাটা শুরু করে। পরে গাছগুলো টুকরো করে দ্রুত ওই স্থান থেকে সড়িয়ে ফেলা হয়। তাছাড়া গাছের মাটির নীচে থাকা গোড়াগুলোও উপড়ে ফেলা হয়েছে। (১০ আগস্ট) সোমবার সকাল থেকে কাটা গাছের ছোট ছোট টুকরো গুলো রাস্তার পাশ থেকে সড়িয়ে নেয়ার সময় তা স্থানীয়দের চোখে পড়ে। পরবর্তীতে পুলিশকে ঘটনা জানানোর পর গৌরীপুর থানার পুলিশ স্থানীয় একটি স’মিল থেকে কাটা গাছের অংশগুলো জব্দ করে।

এ ব্যাপারে ইউনিয়ন আওয়ামীলীগের  সাংগঠনিক সম্পাদক জয়নাল আবেদীন জানান, গাছ বিক্রি ও কাটার ব্যাপারে আমি কিছুই জানি না। একটি মহল রাজনৈতিক ভাবে আমার ভাবমূর্তি ক্ষুন্ন করার জন্য এ মিথ্যা অভিযোগ করেছে। ওয়ার্ড আ'লীগের সভাপতি সোহেল মিয়া জানান গাছ বিক্রির বিষয়ে আমি কিছুই জানিনা।

গৌরীপুর উপজেলা প্রকৌশলী আবু সালেহ মোঃ আব্দুল ওয়াহেদ জানান- গাছগুলো এলজিইডি  রোপন করলেও এ রাস্তাটি এখন সড়ক ও জনপদের, তাই গাছের মালিকানাও তাদের। আমার জানামতে এ গাছগুলো কাটার ব্যাপারে সড়ক ও জনপদ কর্তৃপক্ষ অবগত নয়। এবিষয়ে  নেত্রকোনা সড়ক ও জনপথ বিভাগের নির্বাহী প্রকৌশলী হামিদুর রহমান জানান গাছ কর্তনের বিষয়টি খতিয়ে দেখতে পুলিশ প্রসাশনকে দায়িত্ব দেওয়া হয়েছে।#



সতর্কীকরণ

সতর্কীকরণ : কলাম বিভাগটি ব্যাক্তির স্বাধীন মত প্রকাশের জন্য,আমরা বিশ্বাস করি ব্যাক্তির কথা বলার পূর্ণ স্বাধীনতায় তাই কলাম বিভাগের লিখা সমূহ এবং যে কোন প্রকারের মন্তব্যর জন্য ভালুকা ডট কম কর্তৃপক্ষ দায়ী নয় । প্রত্যেক ব্যাক্তি তার নিজ দ্বায়ীত্বে তার মন্তব্য বা লিখা প্রকাশের জন্য কর্তৃপক্ষ কে দিচ্ছেন ।

কমেন্ট

ভালুকার বাইরে বিভাগের অন্যান্য সংবাদ

সর্বশেষ সংবাদ

অনলাইন জরিপ

  • ভালুকা ডট কম এর নতুন কাজ আপনার কাছে ভাল লাগছে ?
    ভোট দিয়েছেন ৮৯০৭ জন
    হ্যাঁ
    না
    মন্তব্য নেই