তারিখ : ২০ এপ্রিল ২০২৪, শনিবার

সংবাদ শিরোনাম

বিস্তারিত বিষয়

হতাশায় ভুগছেন নওগাঁর রাণীনগরের মরিচ চাষীরা

হতাশায় ভুগছেন নওগাঁর রাণীনগরের মরিচ চাষীরা
[ভালুকা ডট কম : ১৬ আগস্ট]
নওগাঁর রাণীনগরে ৩বারের বন্যা ও দূর্যোগপূর্ণ আবহাওয়ার কারণে লাগাতার বৃষ্টিপাতের ফলে মরিচের গাছগুলো ধীরে ধীরে মরে যাওয়ায় ফলন বিপর্যয়ের কারণে উপজেলার মরিচ চাষীরা হতাশ হয়ে পড়েছেন। গত মৌসুমে স্থানীয় চাহিদা মিটিয়ে দেশের বিভিন্ন অঞ্চলে উপজেলায় উৎপাদিত মরিচ বাজারজাত করা হলেও চলতি মৌসুমে লাগাতার বৃষ্টি আর দীর্ঘ সময়ের বন্যার কারণে মচির খেতের মরিচের গাছগুলো নষ্ট হয়ে গেছে।

উপজেলা কৃষি অফিস সূত্রে জানা, চলতি মৌসুমে উপজেলায় প্রায় ৫০হেক্টর জমিতে মরিচ চাষ করা হয়েছিল। স্থানীয় জাতের পাশাপাশি বাঁশগাইয়া, মল্লিকা, বিন্দু, হট মাস্টার, সুরক্ষাসহ বিভিন্ন উচ্চ ফলনশীল জাতের মরিচ আবাদ করা হয়েছে। গত সপ্তাহে রাণীনগরে বিভিন্ন হাটবাজারে কাঁচা মরিচ ২’শ টাকা কেজি দরে বিক্রি হলেও ঈদুল আযাহার পর বাজার দর কিছুটা কমের দিকে। উপজেলার ৮টি ইউনিয়নের মধ্যে প্রায় ৫টি ইউনিয়নে চাষিরা পরীক্ষামূলক ভাবে ধান চাষের পাশাপাশি মরিচ চাষ শুরু করেছে। গত মৌসুমের তুলনায় চলতি মৌসুমে মরিচ চাষ বৃদ্ধি পেয়েছে। চলতি বছরের জুলাই মাসে বন্যার কারণে হঠাৎ করে প্রতি কেজি মরিচ কাঁচা ১৮০ থেকে ২০০ টাকা পর্যন্ত দাম বৃদ্ধি পাওয়ায় চাষিরা বেশ লাভবান হয়েছেন। বর্তমানে বাজারে প্রতি কেজি মরিচ ১৩০ থেকে ১৬০ টাকা পর্যন্ত খুরচা বিক্রি হচ্ছে।

উপজেলার দূর্গাপুর মিনা পাড়া গ্রামের সখিন মিনার ছেলে মরিচ চাষী আজাহার আলী জানান, আমি  নিয়মিত ভাবে ধান চাষের পাশাপাশি কয়েক বছর ধরে মরিচ চাষ করছি। এ বছর অতি বৃষ্টির কারণে মরিচের গাছগুলো লালবর্ণ হয়ে মরে গেছে। ফলন বিপর্যয়ে কারণে চরম ক্ষতির সম্মুখীন হতে হয়েছে।

উপজেলার গোনা গ্রামের কৃষক কবির উদ্দিন বলেন এবারের দীর্ঘস্থায়ী বন্যায় আমার ১০কাঠা জমির মরিচ খেত নষ্ট হয়ে গেছে।কয়েকবার মরিচ তোলার পর বন্যার পানি জমিতে ঢুকে সব মরিচগাছ মরে গেছে। এতে করে এবার মরিচ চাষ করে আমি ব্যাপক ভাবে লোকসানে পড়েছি।

উপজেলা কৃষি কর্মকর্তারকৃষিবিদ মো: শহীদুল ইসলাম বলেন, প্রতিটি ইউনিয়নের কৃষকদের মাটির বৈচিত্র্য ও উর্বরতা রক্ষায় চাষিদেরকে আমরা পরিবর্তনশীল এবং লাভজনক ফসল চাষে পরামর্শ দিচ্ছি। যার ফলে চাষিরা ধানের পাশাপাশি মরিচ চাষ করছে। এই মশলা জাতীয় ফসল চাষ করে উপজেলার প্রায় ৫টি ইউনিয়নের চাষিরা লাভবান হয়েছে। তবে লাগাতার বৃষ্টিপাত ও বন্যার কারণে মরিচ চাষীদের কিছুটা ক্ষতি হয়েছে। ক্ষতিগ্রস্থ কৃষকদের তালিকা তৈরি করে উপর মহলে পাঠিয়েছি। কোন সহায়তা এলেই তা কৃষকদের মাঝে বিতরন করা হবে।#



সতর্কীকরণ

সতর্কীকরণ : কলাম বিভাগটি ব্যাক্তির স্বাধীন মত প্রকাশের জন্য,আমরা বিশ্বাস করি ব্যাক্তির কথা বলার পূর্ণ স্বাধীনতায় তাই কলাম বিভাগের লিখা সমূহ এবং যে কোন প্রকারের মন্তব্যর জন্য ভালুকা ডট কম কর্তৃপক্ষ দায়ী নয় । প্রত্যেক ব্যাক্তি তার নিজ দ্বায়ীত্বে তার মন্তব্য বা লিখা প্রকাশের জন্য কর্তৃপক্ষ কে দিচ্ছেন ।

কমেন্ট

কৃষি/শিল্প বিভাগের অন্যান্য সংবাদ

সর্বশেষ সংবাদ

অনলাইন জরিপ

  • ভালুকা ডট কম এর নতুন কাজ আপনার কাছে ভাল লাগছে ?
    ভোট দিয়েছেন ৮৯০৭ জন
    হ্যাঁ
    না
    মন্তব্য নেই