তারিখ : ২০ এপ্রিল ২০২৪, শনিবার

সংবাদ শিরোনাম

বিস্তারিত বিষয়

নওগাঁয় বন্যা আর বৃষ্টিপাতে পেঁপের ব্যাপক ক্ষতি

নওগাঁয় বন্যা আর বৃষ্টিপাতে পেঁপের ব্যাপক ক্ষতি
[ভালুকা ডট কম : ২০ আগস্ট]
নওগাঁর রাণীনগরে বাণিজ্যিক ভাবে পেঁপে চাষ করতে গিয়ে উৎসাহ হারাতে বসেছে কৃষকরা। স্বল্প পরিমান টাকায় জমি লীজ নিয়ে পরীক্ষামূলক ভাবে পেঁপে চাষের উদ্যোগ গ্রহণ করলেও লাগাতার বৃষ্টি আর বন্যার কারণে পেঁপে ধরার আগ মুহুর্তে গাছগুলো হলুদ বর্ণ হয়ে মরে যাওয়ায় পেঁপে চাষে ব্যাপক ক্ষতি হয়েছে। চলতি মৌসুমে এই সমস্ত বাগানে পেঁপে ধরার আর কোনো সম্ভবনা না থাকায় ক্ষতির মূখে পড়ছে চাষীরা।

কৃষি অফিস সূত্রে জানা গেছে পরিবেশগত কারণে রাণীনগর উপজেলা ধান চাষের জন্য বিখ্যাত। কৃষি অফিসের পক্ষ থেকে এক ঘেয়েমী ফসল চাষের প্রবণতা থেকে কৃষকদের ফিরে আনার লক্ষ্যে বিভিন্ন রকমের লাভজনক সবজি চাষে উদ্বুদ্ধ করা হচ্ছে। ইতিমধ্যেই বেশ কিছু কৃষক পরীক্ষামূলক ভাবে বাড়ির আশেপাশে এবং উঁচু দো’আঁশ জাতের মাটিতে ধান চাষের পাশাপাশি পেঁপে চাষ শুরু করেছেন। কিন্তু সম্প্রতি হয়ে যাওয়া ৩বারের বন্যা আর ভারী বর্ষনের কারণে নষ্ট হয়ে গেছে পেঁপে বাগানগুলো। এতে করে যে সব কৃষকরা জমি লীজ নিয়ে পেঁপে চাষ শুরু করেছিলেন তারা অনেকটাই ক্ষতিরমুখে পড়েছেন। তবে এই ক্ষতি কাটিয়ে ওঠার লক্ষ্যে ক্ষতিগ্রস্থ কৃষকদের পরামর্শ প্রদান অব্যাহত রয়েছে।

উপজেলার ভবাণীপুর গ্রামের আবুবক্কর সিদ্দিক জানান, আমি কাশিমপুর ইউনিয়নে চক-কুজাইল মৌজায় প্রায় ৫বিঘা জমি প্রতি বছর ৯হাজার টাকা দরে লীজ নিয়েছি। অন্যান্য শাকসবজি চাষের পাশাপাশি প্রায় ১বিঘা জমিতে পেঁপে চাষ করেছি। শুরুতে গাছগুলো ভালো থাকলেও লাগাতার বৃষ্টি আর বন্যার কারণে গাছ মরে যাওয়ায় ক্ষতি হয়েছে।

উপজেলা কৃষি কর্মকর্তা কৃষিবিদ শহিদুল ইসলাম জানান, উপজেলার বিভিন্ন এলাকায় চাষীরা এখন বাড়ির আশেপাশে ও উঁচু জমিতে স্বল্প পরিসরে পেঁপে চাষ করছে। পেঁপে একটি লাভজনক সবজি। বর্তমানে বাজারে পেঁপের চাহিদা অনেক বেশি হওয়ায় দাম ভালো রয়েছে কিন্তু উপজেলার কৃষকদের পেঁপে বাগানের ক্ষতি হওয়ায় তেমন একটা লাভবান হবেন না তারা। তবুও বাগানের যে গাছগুলো বর্তমান আছে সেই গাছগুলো থেকে কিভাবে বেশি ফলন পাওয়া যায় সেই পরামর্শ কৃষকদের আমরা দিয়ে আসছি। আর ক্ষতিগ্রস্থ কৃষকদের তালিকা তৈরি করে পাঠানো হয়েছে কোন বরাদ্দ এলেই তা কৃষকদের মাঝে প্রদান করা হবে।#



সতর্কীকরণ

সতর্কীকরণ : কলাম বিভাগটি ব্যাক্তির স্বাধীন মত প্রকাশের জন্য,আমরা বিশ্বাস করি ব্যাক্তির কথা বলার পূর্ণ স্বাধীনতায় তাই কলাম বিভাগের লিখা সমূহ এবং যে কোন প্রকারের মন্তব্যর জন্য ভালুকা ডট কম কর্তৃপক্ষ দায়ী নয় । প্রত্যেক ব্যাক্তি তার নিজ দ্বায়ীত্বে তার মন্তব্য বা লিখা প্রকাশের জন্য কর্তৃপক্ষ কে দিচ্ছেন ।

কমেন্ট

কৃষি/শিল্প বিভাগের অন্যান্য সংবাদ

সর্বশেষ সংবাদ

অনলাইন জরিপ

  • ভালুকা ডট কম এর নতুন কাজ আপনার কাছে ভাল লাগছে ?
    ভোট দিয়েছেন ৮৯০৭ জন
    হ্যাঁ
    না
    মন্তব্য নেই