তারিখ : ২২ অক্টোবর ২০২০, বৃহস্পতিবার

সংবাদ শিরোনাম


বিস্তারিত বিষয়

পঞ্চম শ্রেণি ও ইবতেদায়ির সমাপনী পরীক্ষা স্থগিত

পঞ্চম শ্রেণি ও ইবতেদায়ির সমাপনী পরীক্ষা স্থগিত
[ভালুকা ডট কম : ২৫ আগস্ট]
করোনা পরিস্থিতির কারণে এ বছর পঞ্চম শ্রেণির প্রাথমিক শিক্ষা সমাপনী (পিইসি) ও ইবতেদায়ি শিক্ষা সমাপনী (ইইসি) পরীক্ষা অনুষ্ঠিত হচ্ছে না। একই সাথে পঞ্চম শ্রেণির বৃত্তি পরীক্ষাও বন্ধ থাকবে। ছাত্র-ছাত্রীদেরকে বিদ্যালয় থেকে একটা মূল্যায়নের ভিত্তিতে পরবর্তী শ্রেনীতে প্রমোশন দেয়া হবে।

আজ মঙ্গলবার (২৫ আগস্ট) দুপুরে প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয়ের প্রতিমন্ত্রী মো. জাকির হোসেন আনুষ্ঠানিক সংবাদ সম্মেলন করে এ তথ্য প্রকাশ করেন।এ সময় মন্ত্রণালয়ের সিনিয়র সচিব আকরাম আল হোসেন বলেন, স্বাস্থ্যবিধি মেনে কিভাবে বার্ষিক পরীক্ষা নেয়া যায় তা সংশ্লিষ্ট স্কুলগুলো নির্ধারণ করবে। আর করোনার বর্তমান পরিস্থিতির মধ্যে কীভাবে স্কুল খুলবে তার গাইডলাইনও  প্রস্তুত রয়েছে বলেও জানান তিনি। শিক্ষা মন্ত্রণালয়ের সাথে মিলে স্কুল খোলার বিষয়ে নির্দেশনা দেয়া হবে। করোনার কারণে গত ১৭ মার্চ থেকে শিক্ষাপ্রতিষ্ঠান বন্ধ আছে। আগামী সেপ্টেম্বর পর্যন্ত শিক্ষাপ্রতিষ্ঠান না খোলার সিদ্ধান্ত জানিয়েছে সরকার।

মন্ত্রণালয়ের উদ্যোগে পরিচালিত জরিপ অনুযায়ী পঞ্চম শ্রেণির প্রায় ৫৬ শতাংশ শিক্ষার্থী টেলিভিশন শিক্ষা কার্যক্রমের আওতায় রয়েছে। সে বিবেচনায় ১২ আগস্ট থেকে বাংলাদেশ বেতারে শিক্ষা কার্যক্রম চালু করা হয়েছে। এতে ৯৭ শতাংশ দশমিক ৬ শতাংশ শিক্ষার্থী মোবাইল ও রেডিও’র মাধ্যমে পাঠ সুবিধা নিতে পারছে। অন্যদিকে মোবাইল ফোনের মাধ্যমে দেশের সরকারি প্রাথমিক বিদ্যালয়ের প্রায় ৭৬ শতাংশ শিক্ষার্থীর সঙ্গে শিক্ষকেরা যোগাযোগ অব্যাহত রেখেছেন।

এদিকে, জাতীয় প্রাথমিক শিক্ষা একাডেমি পাঠ ও বাংলাদেশ পরীক্ষা উন্নয়ন ইউনিটের পরিকল্পনা অনুযায়ী প্রাথমিক শিক্ষা সমাপনী ও ইবতেদায়ি পরীক্ষা সমাপনী নিতে হলে কমপক্ষে আর ৫০টি ক্লাস নিতে হবে উল্লেখ করে প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয় প্রস্তাবে বলছে, সেপ্টেম্বরে স্কুলগুলো খুলে দেওয়া না হলে পরবর্তী দুই মাসে দুই স্তরের বাকি ক্লাস শেষ করা যাবে না। তাই ২০২০ সালে এই দুই স্তরের সমাপনী পরীক্ষা বাদ দিয়ে ক্লাস মূল্যায়নের মাধ্যমে পাস করিয়ে সার্টিফিকেট দেওয়ার প্রস্তাব করে মন্ত্রণালয়। সেই প্রস্তাবনা অনুমোদন দিয়েছে প্রধানমন্ত্রীর কার্যালয়।#



সতর্কীকরণ

সতর্কীকরণ : কলাম বিভাগটি ব্যাক্তির স্বাধীন মত প্রকাশের জন্য,আমরা বিশ্বাস করি ব্যাক্তির কথা বলার পূর্ণ স্বাধীনতায় তাই কলাম বিভাগের লিখা সমূহ এবং যে কোন প্রকারের মন্তব্যর জন্য ভালুকা ডট কম কর্তৃপক্ষ দায়ী নয় । প্রত্যেক ব্যাক্তি তার নিজ দ্বায়ীত্বে তার মন্তব্য বা লিখা প্রকাশের জন্য কর্তৃপক্ষ কে দিচ্ছেন ।

কমেন্ট

শিক্ষাঙ্গন বিভাগের অন্যান্য সংবাদ

সর্বশেষ সংবাদ

অনলাইন জরিপ

  • ভালুকা ডট কম এর নতুন কাজ আপনার কাছে ভাল লাগছে ?
    ভোট দিয়েছেন ১২৯৫ জন
    হ্যাঁ
    না
    মন্তব্য নেই