তারিখ : ২৫ অক্টোবর ২০২০, রবিবার

সংবাদ শিরোনাম


বিস্তারিত বিষয়

জাতীয় কবির ৪৪তম মৃত্যুবার্ষিকী উপলক্ষে স্মরণ সভা

জাতীয় কবি কাজী নজরুল ইসলামের ৪৪তম মৃত্যুবার্ষিকী উপলক্ষে স্মরণ সভা
[ভালুকা ডট কম : ২৭ আগস্ট]
আমাদের জাতীয় প্রেরনার উৎস কবি কাজী নজরুল ইসলাম বাঙালীদের শ্রেষ্ঠ সম্পাদ। তিনি আমাদের রেনেসার অগ্রদূত ও ঐতিহ্যের রুপকার। নজরুল না জন্মালে অবহেলিত-বঞ্চিত-শোষিত বাঙালীর আত্মদর্শন সম্ভব হতো না। আর এই কারণেই কবি নজরুলকে আমাদের বড় প্রয়োজন।

বৃহস্পতিবার (২৭ আগস্ট) নয়াপল্টনে যাদু মিয়া মিলনায়তনে জাতীয় কবি কাজী নজরুল ইসলামের ৪৪তম মৃত্যুবার্ষিকী উপলক্ষে বাংলাদেশ ন্যাশনাল আওয়ামী পার্টি-বাংলাদেশ ন্যাপ আযোজিত আলোচনা সভায় নেতৃবৃন্দ উপরোক্ত কথা বলেন।

ন্যাপ মহাসচিব এম. গোলাম মোস্তফা ভুইয়া'র সভাপতিত্বে আলোচনায় অংশগ্রহন করেন জাতীয় গণতান্ত্রিক লীগ সভাপতি এম.এ. জলিল, এনডিপি মহাসচিব মো. মঞ্জুর হোসেন ঈসা, ভাইস চেয়ারম্যান রাজু আহমেদ, ন্যাপ ভাইস চেয়ারম্যান স্বপন কুমার সাহা, সাংগঠনিক সম্পাদক মো. কামাল ভুইয়া, এনডিপি আবদুর রহিম জাহিদ, মহিলা সম্পাদক ডা. আসমা আক্তার মৌসুমী, দপ্তর সম্পাদক আর কে রিপন, মশিউর রহমান, ন্যাপ নেতা আবদুল্লাহ আল কাউছারী প্রমুখ।

সভাপতির বক্তব্যে ন্যাপ মহাসচিব এম. গোলাম মোস্তফা ভুইয়া বলেন, কাজী নজরুল আমাদের জাতিসত্তার অন্যতম রুপকার। স্বাধীনতার পথিকৃত, সামনে চলার প্রেরণা। যার রচনা আমাদের পথ দেখায়, অনাচার-অত্যাচার, জুলুম-পীড়নের বিরুদ্ধে বিদ্রোহী হতে আহ্বান জানায়।

তিনি বলেন, কাজী নজরুল ইসলামের যাদুময় প্রেরণা থেকে বঞ্চিত হলে আমরা মনের আজান্তেই সমস্ত অর্জনকে বিসর্জন দিয়ে কাঙাল হয়ে পড়বো আমরা। যারা কাঙাল হতে আগ্রহী কিংবা বাঙাল সেজে পরের দুয়ারে ভিখ মাগের তাদের কথা আলাদা। আমরা চাই জনম জনম ধরে কবি নজরুলের কীর্তির পরশ নিয়ে ধন্য হতে। নজরুল রচনা ¤্রয়িমান নূয়ে পড়া জাতির জীবনে সঞ্চারিত হয় প্রচন্ড শক্তি, আধমরা জাতি জীবিত হয়ে উঠে-শুরু হয় অন্যায় অবিচারের বিরুদ্ধে তুমুল সংগ্রাম।

এম এ জলিল বলেন, স্বাধীনতা সাম্য মৈত্রীর বন্ধনে আবদ্ধকরে একটি জাতি-সত্তার ভিত গড়েছিলেন। সেই ভিত্তির উপর দাড়িয়ে আজ বাংলাদেশ, বাংলাদেশের মানুষ, বাংলাদেশের স্বাধীনতা ও কবি নজরুল এক ও অবিভজ্য।

মো. মঞ্জুর হোসেন ঈসা বলেন, বহমান স্রোতের প্রতিকূলে শক্ত অবস্থান নিয়ে আমৃত্যু টিকে থাকার দু:সাহসী একজন লড়াকু মানুষের নামই হচ্ছে কাজী নজরুল ইসলাম। ভাগ্যহত লাঞ্চিত বঞ্চিত নিপীড়িত একটি জাতি যখন স্বাধনিতা হারিয়ে আধমরা তখন নজরুল তাদের প্রাণে স্বাধীনতা স্বপ্ন বীজ বপন করতে স্বক্ষম হন।
শ্রদ্ধা নিবেদন :
সকালে জাতীয় কবি কাজী নজরুল ইসলামের ৪৪তম মৃত্যুবার্ষিকী উপলক্ষে বাংলাদেশ ন্যাশনাল আওয়ামী পার্টি-বাংলাদেশ ন্যাপ, ন্যাশনাল ডেমোক্রেটিক পার্টি-এনডিপি, জাতীয় কৃষক-শ্রমিক মুক্তি আন্দোলন, বাংলাদেশ জাতীয় মানবাধিকার সমিতি ঢাকা বিশ্বদ্যিালয়ের কেন্দ্রীয় মসজিদের পাশে অবস্থিত তার সমাধিতে  শ্রদ্ধা নিবেদন, ফাতেহা পাঠ করেন।

বার্তা প্রেরক
মো. নুরুল আমান চৌধুরী
দপ্তর সম্পাদক
বাংলাদেশ ন্যাপ



সতর্কীকরণ

সতর্কীকরণ : কলাম বিভাগটি ব্যাক্তির স্বাধীন মত প্রকাশের জন্য,আমরা বিশ্বাস করি ব্যাক্তির কথা বলার পূর্ণ স্বাধীনতায় তাই কলাম বিভাগের লিখা সমূহ এবং যে কোন প্রকারের মন্তব্যর জন্য ভালুকা ডট কম কর্তৃপক্ষ দায়ী নয় । প্রত্যেক ব্যাক্তি তার নিজ দ্বায়ীত্বে তার মন্তব্য বা লিখা প্রকাশের জন্য কর্তৃপক্ষ কে দিচ্ছেন ।

কমেন্ট

শোক সংবাদ বিভাগের অন্যান্য সংবাদ

সর্বশেষ সংবাদ

অনলাইন জরিপ

  • ভালুকা ডট কম এর নতুন কাজ আপনার কাছে ভাল লাগছে ?
    ভোট দিয়েছেন ১২৯৫ জন
    হ্যাঁ
    না
    মন্তব্য নেই