তারিখ : ২৫ অক্টোবর ২০২০, রবিবার

সংবাদ শিরোনাম


বিস্তারিত বিষয়

ভালুকায় আমন ক্ষেতে আলোক ফাঁদ

ভালুকায় আমন ক্ষেতে আলোক ফাঁদ
[ভালুকা ডট কম : ১১ সেপ্টেম্বর]
ভালুকার প্রত্যন্ত অঞ্চলের দিগন্তজোরা মাঠ ভরে উঠেছে সবুজ বরণ আমন ধানের চিকন পাতার কোমল ঢেওয়ের সমারোহে। কৃষকের হাড়ভাঙ্গা খাটুনির বিনিময়ে উৎপাদিত ফসলে ভাগ বসায় প্রকৃতির অতিথি ফসল নাশক ক্ষতিকর ক্ষুদপ্রাণী কীটপতঙ্গ। এদের হাত থেকে ফসল রক্ষায় কৃষককে নানা পন্থা অবলম্বন করতে হয়।

বৃহস্পতিবার সন্ধ্যায় উপজেলার হবিরবাড়ী কৃষি ব্লকের আওতায় পাখিরচালা গ্রামে কৃষক আব্বাস উদ্দীনের আমন ক্ষেতে আগাম ক্ষতিকর ও উপকারী পোকার উপস্থিতি নিরুপনে উপজেলা কৃষি বিভাগের সহযোগিতায় আলোকফাঁদ স্থাপন করা হয়। ধানক্ষেতের মাঝখানে পানি ভর্তি বালতির উপর বৈদ্যুতিক ভাল্ব জ্বালিয়ে রাখার কিছুক্ষনের মধ্যেই পোকার উপস্থিতি লক্ষকরা যায়। উপকারী পোকা ফসলের জন্য প্রয়োজন আর ক্ষতিকর পোকা চিহ্নিত করে কীটনাশক ব্যবহারে কৃষি বিভাগ পরামর্শ দিয়ে থাকেন।

আলোকফাঁদ স্থাপন করেন হবিরবাড়ী কৃষি ব্লকের উপ-সহকারী কৃষি কর্মকর্তা সাইদুল ইসলাম, উপজেলা কৃষি সম্প্রসারণ কর্মকর্তা কামরুল হাসান, কৃষক আব্বাস উদ্দীন প্রমুখ। এ সময় ধান ক্ষেতে ক্ষতিকারক পোকার উপস্থিতি লক্ষকরা যায়নি।#



সতর্কীকরণ

সতর্কীকরণ : কলাম বিভাগটি ব্যাক্তির স্বাধীন মত প্রকাশের জন্য,আমরা বিশ্বাস করি ব্যাক্তির কথা বলার পূর্ণ স্বাধীনতায় তাই কলাম বিভাগের লিখা সমূহ এবং যে কোন প্রকারের মন্তব্যর জন্য ভালুকা ডট কম কর্তৃপক্ষ দায়ী নয় । প্রত্যেক ব্যাক্তি তার নিজ দ্বায়ীত্বে তার মন্তব্য বা লিখা প্রকাশের জন্য কর্তৃপক্ষ কে দিচ্ছেন ।

কমেন্ট

ভালুকা বিভাগের অন্যান্য সংবাদ

সর্বশেষ সংবাদ

অনলাইন জরিপ

  • ভালুকা ডট কম এর নতুন কাজ আপনার কাছে ভাল লাগছে ?
    ভোট দিয়েছেন ১২৯৫ জন
    হ্যাঁ
    না
    মন্তব্য নেই