তারিখ : ১৮ সেপ্টেম্বর ২০২০, শুক্রবার

সংবাদ শিরোনাম

ভালুকার করোনা আপডেট

২৯ জুলাই ২০২০, বুধবার
আক্রান্ত
২৪ ঘন্টা মোট
০ জন ২৮০ জন
সুস্থ
২৪ ঘন্টা মোট
০ জন ২১৯ জন
মৃত্যু
২৪ ঘন্টা মোট
০ জন ৩ জন

বিস্তারিত বিষয়

ইলিশ পাঠানোর পরই ভারত বন্ধ করে দিল পেঁয়াজের রপ্তানি

ইলিশ পাঠানোর পরই ভারত বন্ধ করে দিল পেঁয়াজের রপ্তানি,পেঁয়াজের বাজারে দরে আগুন
[ভালুকা ডট কম : ১৫ সেপ্টেম্বর]
বাংলাদেশ পূজার উপহার হিসেবে ভারতে ইলিশ পাঠানোর পর বিশেষ করে পশ্চিম বাংলায় আনন্দ বয়ে যাচ্ছে। আর ঠিক সেই মুহূর্তে ভারত পিঁয়াজ রপ্তানি বন্ধ করে দেবার ফলে বাংলাদেশের বাজারে অস্থিরতা দেখা দিয়েছে।

একদিনের ব্যবধানে ভারতীয় পেঁয়াজের সাথে সাথে দেশীয় পেঁয়াজের মূল্য কেজি প্রতি ৩০-৪০ টাকা বেড়ে গেছে। গতকালের ঢাকার বাজারে ৬০ টাকা কেজি দরের পেঁয়াজ আজ বিকেল নাগাদ লাফিয়ে একশ’ টাকায় উঠে গেছে।তড়িঘড়ি বাজারে ছুটছেন ক্রেতারা;বাজারে কৃত্রিম সংকট সৃষ্টির অভিযোগ করছেন খুচরা বিক্রেতারা।এ অবস্থায় বাজার বিশ্লেষকরা সরকারের মনিটরিং ব্যবস্থা বাড়িয়ে এবং দ্রুত বিকল্প  উৎস থেকে আমদানির উদ্যোগ নেবার পরামর্শ দিয়েছেন।

উল্লেখ্য,গত বছরও এরকম সময় ভারত পেঁয়াজ রপ্তানি বন্ধ করে দিলে ৩৫ টাকা কেজি দরের পেঁয়াজের দাম ৩০০ টাকার রেকর্ডে পৌঁছে যায়।  গতবার পেঁয়াজ  সংকটের কারণে জরুরি ভিত্তিতে বিমানযোগে পাকিস্তান,তুরস্ক ও মিশর থেকে আমদানি করে সরবরাহ পরিস্থিতি সামাল দিতে হয়েছিল। তবে সেজন্য ক্রেতা সাধারণকেই তার খেসারত দিতে হয়েছিল  সাত-আট গুণ মূল্য দিয়ে পেঁয়াজ কিনে অথবা  খাবারে  পেঁয়াজ ব্যবহার কমিয়ে দিয়ে।

এদিকে,এবছরও ভারত থেকে পেঁয়াজ রফতানি বন্ধ ঘোষণার সাথে সাথেই বাংলাদেশের ব্যবসায়ীদের কেনা পেঁয়াজের চালান বেনাপোল,দর্শনা,সোনা মসজিদ ও হিলি বন্দরে ঢুকতে পারছে না। এলসি দিয়ে কেনা পেঁয়াজ ট্রাক বোঝাই হয়ে আটকা পড়েছে  স্থল বন্দরগুলোতে।#





সতর্কীকরণ

সতর্কীকরণ : কলাম বিভাগটি ব্যাক্তির স্বাধীন মত প্রকাশের জন্য,আমরা বিশ্বাস করি ব্যাক্তির কথা বলার পূর্ণ স্বাধীনতায় তাই কলাম বিভাগের লিখা সমূহ এবং যে কোন প্রকারের মন্তব্যর জন্য ভালুকা ডট কম কর্তৃপক্ষ দায়ী নয় । প্রত্যেক ব্যাক্তি তার নিজ দ্বায়ীত্বে তার মন্তব্য বা লিখা প্রকাশের জন্য কর্তৃপক্ষ কে দিচ্ছেন ।

কমেন্ট

অন্যান্য বিভাগের অন্যান্য সংবাদ

সর্বশেষ সংবাদ

অনলাইন জরিপ

  • ভালুকা ডট কম এর নতুন কাজ আপনার কাছে ভাল লাগছে ?
    ভোট দিয়েছেন ১২৯৪ জন
    হ্যাঁ
    না
    মন্তব্য নেই