তারিখ : ২৯ অক্টোবর ২০২০, বৃহস্পতিবার

সংবাদ শিরোনাম


বিস্তারিত বিষয়

করোনা নিয়ে স্বাস্থ্য মন্ত্রণালয়ের প্রশংসা প্রধানমন্ত্রীর

করোনা নিয়ে স্বাস্থ্য মন্ত্রণালয়ের প্রশংসা প্রধানমন্ত্রীর,চিকিৎসকদের বক্তব্য ভিন্ন
[ভালুকা ডট কম : ১৭ সেপ্টেম্বর]
প্রধানমন্ত্রী শেখ হাসিনা আজ দাবি করেছেন,করোনাভাইরাসের মহামারির সময়ে যতই সমালোচনা হোক,স্বাস্থ্য মন্ত্রণালয় দক্ষতার পরিচয় দিয়েছে বলে আমরা পরিস্থিতি নিয়ন্ত্রণে আনতে পেরেছি।আজ বৃহস্পতিবার সকালে সরকারের মন্ত্রণালয় ও বিভাগগুলোর বার্ষিক কর্মসম্পাদন চুক্তি স্বাক্ষর অনুষ্ঠানে তিনি এ কথা বলেন।

প্রধানমন্ত্রী বলেন,স্বাস্থ্য মন্ত্রণালয় নিয়ে অনেকে অনেক সমালোচনা করে,কিন্তু আমি মনে করি স্বাস্থ্য মন্ত্রণালয় যথেষ্ট দক্ষতার পরিচয় দিয়েছে। সে সময় তাৎক্ষণিক যে কাজগুলো করার কথা ছিল,সেটা তারা যথোপযুক্তভাবে করেছে দেখেই আমরা করোনা নিয়ন্ত্রণে আনতে পেরেছি। সে-কথা সব সময় মাথায় রাখতে হবে।

প্রধানমন্ত্রী যখন গণভবন থেকে ভিডিও কনফারেন্সের মাধ্যমে স্বাস্থ্য মন্ত্রণালয়ের সাফল্যের কথা বলছিলেন,তখন তার সরকারি  বাসভবনের কাছে অবস্থিত সোহরাওয়ার্দি হাসপাতালে মুমূর্ষু রোগীরা অক্সিজেনের অভাবে কষ্ট পাচ্ছে। চিকিৎসকরা রোগী সামাল দিতে হিমসিম খাচ্ছে। সরকারি হাসপাতালটির পরিচালক ডাক্তার উত্তম কুমার বড়ুয়া গণমাধ্যমকে বলেছেন, তারা একই সাথে  কোভিড ও নন-কোভিড রোগীদের বাড়তি চাপ সামাল দিতে নাজুক অবস্থায় পড়েছেন।  চিকিৎসক স্বল্পতার কারণে একই ডাক্তারকে কখনো কোভিড রোগী  আবার কখনো এভাবে ডিউটিতে লাগাতে হচ্ছে।

স্বাস্থ্য মন্ত্রণালয়ের দক্ষতা প্রসঙ্গে প্রধানমন্ত্রীর প্রশংসামূলক বক্তব্যে হতাশা প্রকাশ করেছেন ডক্টরস প্লাটফর্ম ফর পিপলস হেলথ- এর যুগ্ম আহবায়ক ডা.ফায়েজুল হাকিম। তিনি বলেছেন,দেশে ছ’মাসের বেশি সময় ধরে  করোনা সংক্রমণ চলছে, ইতোমধ্যে এ সংক্রমণ গ্রামে গ্রামে ছড়িয়েছে। বাংলাদেশ মৃত্যুর হারে চীনকেও ছাড়িয়ে গেছে। বিশেষজ্ঞদের পরামর্শ অনুযায়ী  প্রতিদিন  অন্তত  ২০ হাজার নমুনা  পরীক্ষা করানোর কথা খাকলেও তা আমলে নেয়া হচ্ছে না। এরই মধ্যে দ্বিতীয় দফা আক্রমণের অশংকা ব্যক্ত করছেন বিশেষজ্ঞরা। এসব করুণ বাস্তবতা প্রধানমন্ত্রীর বক্তব্যের সাথে সামঞ্জস্যর্পূ নয়।

তাছাড়া,অব্যবস্থার দায়ে  স্বাস্থ্য সচিব,স্বাস্থ্য মহাপরিচালকে  সরিয়ে দিতে হয়েছে। নিম্নমানের সুরক্ষা সামগ্রী নিয়ে প্রশ্ন তোলার কারণে চিকিৎসকদের হয়রানি করা হয়েছে। করোনা সংক্রমণে শতাধিক চিকিৎসক ও স্বাস্থ্যসেবাকর্মী প্রাণ দিয়েছেন। নকল মাস্ক,ভুয়া নমুনা পরীক্ষা; হাসপাতালে অক্সিজেনের অভাব, ভেনটিলেটর-আইসিইউ সংকটের কারণে রোগীদের মৃত্যু হয়েছে। এসব অব্যবস্থা, দুনীতি  প্রত্যক্ষ করার পর  স্বাস্থ্য মন্ত্রণালয়কে নিয়ে প্রধানন্ত্রীর মন্তব্য জনগণ গ্রহণ করবে না বলে মনে করেন চিকিৎক সংগঠনের নেতা ও রাজনীতিবিদ ডা.ফায়েজুল হাকিম।

তবে প্রধানমন্ত্রী আজকের ভিডিও কনফারেন্সে উপস্থিত সরকারি কর্মকর্তাদের সমালোচকদের কথায়  আমল না দেবার পরামর্শ দিয়ে  বলেছেন,আমাদের দেশে এক শ্রেণীর লোকই থাকে যাদের সমালোচনা করাই অভ্যাস। পান থেকে চুন খসলেই নানা কথা বলবে কিন্তু নিজেরা কিছু করবে না। আমি তো বেসরকারি টেলিভিশন অনেকগুলো দিয়ে দিয়েছি। তারপর আছে বিদ্যুৎ। কাজেই এখন তারা এয়ার কন্ডিশন চালায়,বিদ্যুৎ আছে। আবার ডিজিটাল বাংলাদেশ করে দিয়েছি। তারাই একসময় ডিজিটাল বাংলাদেশ নিয়ে সমালোচনা করেছে। এখন তারাই এগুলোর মাধ্যমে  সরকারের সমালোচনা করছে।

ওদিকে আজ  নিজ দপ্তরে এক এক সংবাদ সম্মেলন ডেকে আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ও সরকারর সড়ক-সেতু মন্ত্রী ওবায়দুল কাদের আসন্ন শীতে করোনা সংক্রমণের দ্বিতীয় তরঙ্গ আঘাত হানার বিষয়ে সবাইকে সর্বোচ্চ সতর্কতা অবলম্বন করার পামর্শ দিয়েছেন।

তিনি বলেন, এরই মাঝে বিশ্বের বিভিন্ন দেশে দ্বিতীয় তরঙ্গ আঘাত এনেছে। পার্শ্ববর্তী দেশ ভারতেও প্রতিদিন নব্বই হাজার থেকে এক লাখ রোগী শনাক্ত হচ্ছে। তাই এ প্রেক্ষাপটে সবাইকে স্বাস্থ্যবিধি মেনে জীবন ও জীবিকার চাকা এগিয়ে নিয়ে যেতে হবে। কারণ,সামান্য অবহেলা আমাদের জীবন ঝুঁকিতে ফেলতে পারে।

গত ২৪ ঘণ্টায় আরও ৩৬ জনের মৃত্যু: শনাক্ত ১৫৯৩ জন
করোনাভাইরাসে আক্রান্ত হয়ে দেশে গত ২৪ ঘণ্টায় আরও ৩৬ জন মারা গেছেন। এ নিয়ে এখন পর্যন্ত মারা গেছেন ৪ হাজার ৮৫৯ জন। আজ বৃহস্পতিবার দুপুরে স্বাস্থ্য অধিদপ্তরের পক্ষ থেকে এক সংবাদ বিজ্ঞপ্তি পাঠিয়ে দেশে করোনাভাইরাস পরিস্থিতির সর্বশেষ এ তথ্য জানানো হয়।
বাংলাদেশের করোনা পরিস্থিতি

বিজ্ঞপ্তিতে জানানো হয়, গত ২৪ ঘণ্টায় নমুনা পরীক্ষা হয়েছে ১ হাজার ৬৭৩টি। এতে রোগী শনাক্ত হয়েছেন ১ হাজার ৫৯৩ জন। করোনাভাইরাসে এখন পর্যন্ত মোট শনাক্ত হয়েছেন ৩ লাখ ৪৪ হাজার ২৬৪ জন। এ ছাড়া গত ২৪ ঘণ্টায় সুস্থ হয়েছেন ২ হাজার ৪৪৩ জন। এ নিয়ে মোট সুস্থ হয়েছেন ২ লাখ ৫০ হাজার ৪১২ জন।

প্রসঙ্গত, বালাদেশে করোনাভাইরাসের প্রথম সংক্রমণ ধরা পড়ে ৮ মার্চ। প্রথম রোগী শনাক্তের ১০ দিন পর ১৮ মার্চ দেশে প্রথম মৃত্যুর তথ্য নিশ্চিত করে স্বাস্থ্য অধিদপ্তর। #



সতর্কীকরণ

সতর্কীকরণ : কলাম বিভাগটি ব্যাক্তির স্বাধীন মত প্রকাশের জন্য,আমরা বিশ্বাস করি ব্যাক্তির কথা বলার পূর্ণ স্বাধীনতায় তাই কলাম বিভাগের লিখা সমূহ এবং যে কোন প্রকারের মন্তব্যর জন্য ভালুকা ডট কম কর্তৃপক্ষ দায়ী নয় । প্রত্যেক ব্যাক্তি তার নিজ দ্বায়ীত্বে তার মন্তব্য বা লিখা প্রকাশের জন্য কর্তৃপক্ষ কে দিচ্ছেন ।

কমেন্ট

জাতীয় বিভাগের অন্যান্য সংবাদ

সর্বশেষ সংবাদ

অনলাইন জরিপ

  • ভালুকা ডট কম এর নতুন কাজ আপনার কাছে ভাল লাগছে ?
    ভোট দিয়েছেন ১২৯৬ জন
    হ্যাঁ
    না
    মন্তব্য নেই