তারিখ : ২৯ মার্চ ২০২৪, শুক্রবার

সংবাদ শিরোনাম

বিস্তারিত বিষয়

শ্রীপুরে কারখানার র্বজ্য রাস্তার পাশে, ভোগান্তিতে পথচারীরা

শ্রীপুরে চকলেট কারখানার র্বজ্য রাস্তার পাশে, ভোগান্তিতে পথচারীরা
[ভালুকা ডট কম : ০২ অক্টোবর]
গাজীপুরের শ্রীপুরে পৌর এলাকার ৭নং ওর্য়াড দোখলা গ্রামের খালের পাশে পারফেটি ভ্যানমিল বাংলাদেশ লিমিটেড চকলেট কারখানার ওয়েষ্টিজ রাস্তার পাশে ফেলায় র্দূগন্ধে পড়েছে পথচারী ও এলাকাবাসী। এ বিষয়ে এলাকার লোকজন একাধিকবার কারখানার কর্তৃপক্ষের কাছে মৌখিক অভিযোগ দিয়ে ও কোন প্রতিকার পায়নি।

গত এক মাস আগে পরিবেশ দূষণের কারণে কারখানাটিকে ৩ লাখ টাকা জরিমানা করেছিল পরিবেশ অধিদপ্তর। এর পর ও থেমে নেই তাদের র্কাযক্রম। দোখলা বাজার হয়ে পাকা সড়কটি ডিগনিটি কারখানার পাশ দিয়ে নতুনবাজার দিয়ে মহাসড়কে ওঠার একমাত্র রাস্তা। এই সড়কের পাশে গড়ে ওঠেছে একাধিক শিল্প কারখানা, মাদ্রাসা,কিন্ডার গার্টেন স্কুলসহ বিভিন্ন প্রতিষ্ঠান। এই রাস্তাটি দিয়ে দিন রাত হাজার হাজার মানুষ চলাচল করে। নতুন বাজার হয়ে দোখলা খাল ঘেষেঁ পারফেটি ভ্যান চকলেট কারখানাটি গড়ে ওঠেছে। চকলেট কারখানার অতিরিক্ত ওয়েষ্টিজ র্বজ্য কারখানার ভিতরে বস্তার মধ্যে ভরে রাতের আধাঁরে রাস্তার পাশে সড়কে ফেলা হচ্ছে। এলাকার ছোট ছোট বাচ্চারা ওয়েষ্টিজ চকলেট কুড়িয়ে বাড়িতে নিয়ে খেয়ে ফেলছে ,এর কারণে ছোট ছোট কোমলমতি শিশু কিশোরা নানা ধরণের রোগে আক্রান্ত হচ্ছে। তারা ময়লা চকলেট খেয়ে অনেকেই অসুস্থ হচ্ছে।

বৃহস্প্রতিবার দুপুরে সরেজমিনে গিয়ে দেখা যায় চকলেট কারখানা থেকে মাত্র ৮০ ফিট দূরে রাস্তার পশ্চিম পাশে চকলেটের ময়লা আর্বজনার স্তুপ। প্রতিদিন রাতের আঁধারে এলোমেলোভাবে ময়লা ফেলা হচ্ছে। এভাবে ময়লা আবর্জনা ছড়িয়ে-ছিটিয়ে পড়ছে মূল রাস্তায় ফলে নষ্ট হচ্ছে রাস্তার স্বাভাবিক পরিবেশ। পথচারীদের দেখা যায়, নাকে রুমাল দিয়ে চলাচল করছে। কেউ কেউ হাত দিয়ে নাকমুখ চেপে ধরে চলাচল করছে। পঁচা ময়লা আবর্জনার দুর্গন্ধ বাতাসের সঙ্গে মিশে আশপাশের পরিবেশ দূষিত হচ্ছে। ফলে প্রতিদিনই এলাকাবাসী, পথচারী, শিক্ষার্থী, চাকরিজীবী, ব্যবসায়ীসহ হাজার হাজার মানুষ অবর্ণনীয় ভোগান্তিতে পড়ছে। সরেজমিনে সবচেয়ে বেশি সমস্যা পোহাতে দেখা যায়, আশপাশের শিক্ষা প্রতিষ্ঠানের শিক্ষার্থীদের। তারা অভিযোগ করে বলেন, প্রতিদিন ময়লা আবর্জনার ভাগাড় পাড়িয়ে স্কুলে যেতে হয়। শুধু তা-ই নয়, ময়লার পঁচা গন্ধ বাতাসের সঙ্গে মিশে শ্রেণিকক্ষে পর্যন্ত চলে যায়। আমাদের দাবি, রাস্তার পাশে যেন ময়লা না ফেলানো হয় খুব দ্রুতই এখান থেকে ময়লা ভাগাড়টি সরিয়ে নেওয়া হোক।

এ ব্যাপরে কারখানার কর্তৃপক্ষের সাথে সাংবাদিকরা কথা বলতে চাইলে তারা গেইটে ভিতর বসিয়ে রেখে কেউ কথা বলতে রাজি হয়নি। জয়নাল নামের একজন ওয়েষ্টিজ ব্যবসায়ীকে পাঠায় তিনি জানান পরিবেশ যাতে দূষণ না হয় খুব দ্রুতই এখান থেকে ময়লা সড়িয়ে নেয়া হবে।#



সতর্কীকরণ

সতর্কীকরণ : কলাম বিভাগটি ব্যাক্তির স্বাধীন মত প্রকাশের জন্য,আমরা বিশ্বাস করি ব্যাক্তির কথা বলার পূর্ণ স্বাধীনতায় তাই কলাম বিভাগের লিখা সমূহ এবং যে কোন প্রকারের মন্তব্যর জন্য ভালুকা ডট কম কর্তৃপক্ষ দায়ী নয় । প্রত্যেক ব্যাক্তি তার নিজ দ্বায়ীত্বে তার মন্তব্য বা লিখা প্রকাশের জন্য কর্তৃপক্ষ কে দিচ্ছেন ।

কমেন্ট

অনুসন্ধানী প্রতিবেদন বিভাগের অন্যান্য সংবাদ

সর্বশেষ সংবাদ

অনলাইন জরিপ

  • ভালুকা ডট কম এর নতুন কাজ আপনার কাছে ভাল লাগছে ?
    ভোট দিয়েছেন ৮৯০৬ জন
    হ্যাঁ
    না
    মন্তব্য নেই