তারিখ : ১৯ এপ্রিল ২০২৪, শুক্রবার

সংবাদ শিরোনাম

বিস্তারিত বিষয়

জনপ্রিয় দীপ্ত কৃষি ১হাজার পর্বে পা দিতে যাচ্ছে

জনপ্রিয় দীপ্ত কৃষি ১হাজার পর্বে পা দিতে যাচ্ছে
[ভালুকা ডট কম : ১৫ অক্টোবর]
দীপ্ত টিভি মানেই শুধুমাত্র সুলতান সোলেমানই নয়। বঙ্গবন্ধুর স্বপ্নকে বাস্তবায়ন করার লক্ষ্যে কৃষির আধুনিকায়নকে দেশের প্রত্যন্ত অঞ্চলের কৃষকদের মাঝে পৌছে দেওয়ার লক্ষ্যে দীপ্ত কৃষি অনুষ্ঠানটি অবদান রেখে আসছে। বর্তমানে কৃষি ভিত্তিক সকল অনুষ্ঠানের মধ্যে দীপ্ত কৃষি জনপ্রিয় একটি অনুষ্ঠানের তালিকায় অন্যতম জায়গা করে নিয়েছে।

দীপ্ত টিভি প্রতিদিনের কৃষি বিষয়ক অনুষ্ঠান ‘দীপ্ত কৃষি‘র ১০০০ তম পর্বের বিশেষ পর্বটি প্রচারিত হবে আগামী ১৭অক্টোবর শনিবার। দীপ্ত কৃষি প্রচারিত হচ্ছে শনি থেকে বৃহস্পতিবার প্রতিদিন বিকাল ৪টা ৩০মিনিটে। ২০১৬ সালের ৭জুন কৃষির আদি ইতিহাস তুলে ধরার মাধ্যমে যাত্রা শুরু হয়েছিল দীপ্ত কৃষির। এরপর শুধুই সামনে এগিয়ে চলা। ধারাবাহিক পথচলায় আজ আমাদের পদার্পন ১০০০পর্বে। দেশের সমস্ত কৃষক, কৃষিজীবী, কৃষি গবেষক, ও কৃষির সাথে সংশ্লিষ্ট সকলকে জানাচ্ছি ১০০০ পর্ব পূর্তির আন্তরিক শুভেচ্ছা।

দীপ্ত কৃষির জানালা দিয়ে বাংলাদেশর কৃষি খাতের অনেক সম্ভবনাময় ফসলের গল্প আমরা আপনাদের সামনে তুলে এনেছি। ঠিক একই ভাবে উঠে এসেছে নানামুখি সমস্যার বিচিত্র ঘটনা। দীপ্ত কৃষির পর্দায় আমরা মানুষকে হাসতে দেখেছি তেমনি কাঁদতেও দেখেছি।

কৃষিখাতের নানামুখি সমস্যার সমাধানের উপায় খুঁজে পেতে আমরা আয়োজন করেছি গোল টেবিল বৈঠক, উঠান বৈঠক, কৃষকের নিত্যদিনের নানামুখি প্রশ্নের সমাধান দিতে ছিল আমাদের সাপ্তাহিক আয়োজন কৃষি জিজ্ঞাসা। বিভিন্ন সময়ের ফসল ও খামরেরর করনীয় দিক নির্দেশনা দিয়ে আমরা দেখিয়েছি কৃষি বিশেষজ্ঞদের বিশেষজ্ঞ মতামত।

কৃষির শুরু হয়েছিল নারীদের হাত ধরে। দীপ্ত কৃষির অন্যতম উদ্দেশ্য ছিল নারী উদ্যোক্তাদেরকে সামনে তুলে আনা। তাদেরকে আরো বেশী করে উৎসাহিত করা আমরা তুলে এনেছি বগুড়ার মারিয়া গ্রামের নারীদের বীজ উৎপাদনের গল্প, দেখিয়েছি সাতক্ষীরার আকলিমা খাতুনের সফলতার গল্প, ফরিদপুরের সাবিনা ইয়াসমিনের সফল খামার অথবা রুবিনা আক্তারের মতো একজন সংগ্রামী নারী যিনি শুধুমাত্র কালো গায়ের রঙ্গের জন্য শ্বশুর বাড়ি থেকে বিতারিত হয়েছিলেন এবং এরপর সমন্বিত কৃষি খামার গড়ে তুলে নিজেকে আপন মহিমায় উদ্ভাসিত করেছেন।

দীপ্ত কৃষির পর্দায় যে সফলতা, সংগ্রাম আর সংকটের চিত্র আপনারা দেখেছেন তার পেছনে কাজ করছে এক ঝাক তরুন কর্মী, যাদের মধ্যে প্রযোজক হিসেবে রয়েছেন মো: মাসুদ মিয়া, মাহামাদুল হাসান মিথেন, প্রিতম মঞ্জুর, মুহাম্মদ আসাদুজ্জামান অর্ক, কাজী ফাহিমুল হক অরিন ও শামীমা শাওন। এছাড়াও যাদের অনবদ্য উপস্থাপনায় অনুষ্ঠানটি আপনাদের সামনে হৃদয়গ্রাহী হয়ে ওঠে তারা হলেন শামীমা শাওন, মারুফা এনিন, ফারজানা রহমান তন্বী এবং সাকিনা ইসলাম ঈশিকা। যারা প্রত্যেকেই রোদ, ঝড়, বৃষ্টিকে উপেক্ষা করে তাদের শ্রম ও সাধনায় এগিয়ে চলেছে দীপ্ত কৃষির সম্মূখ যাত্রা।

কাজের ফাকেই ক্ষেত খামার আর ফসলের সাথে গড়ে উঠেছে এক অনাবিল গভীর বন্ধুত্বের বন্ধন। আপনাদের ভালোবাসায় ভালোলাগায় দীপ্ত কৃষি আরো অনেক দূর এগিয়ে যাবে এই আমাদের প্রত্যাশা। নিয়মিত দীপ্ত কৃষি অনুষ্ঠানটি উপভোগ করুন আর আধুনিক কৃষির সংস্পর্শে এসে নিজে স্বাবলম্বী হোন অন্যকে কর্মসংস্থানের সুযোগ করে দিন।#



সতর্কীকরণ

সতর্কীকরণ : কলাম বিভাগটি ব্যাক্তির স্বাধীন মত প্রকাশের জন্য,আমরা বিশ্বাস করি ব্যাক্তির কথা বলার পূর্ণ স্বাধীনতায় তাই কলাম বিভাগের লিখা সমূহ এবং যে কোন প্রকারের মন্তব্যর জন্য ভালুকা ডট কম কর্তৃপক্ষ দায়ী নয় । প্রত্যেক ব্যাক্তি তার নিজ দ্বায়ীত্বে তার মন্তব্য বা লিখা প্রকাশের জন্য কর্তৃপক্ষ কে দিচ্ছেন ।

কমেন্ট

মিডিয়া বিভাগের অন্যান্য সংবাদ

সর্বশেষ সংবাদ

অনলাইন জরিপ

  • ভালুকা ডট কম এর নতুন কাজ আপনার কাছে ভাল লাগছে ?
    ভোট দিয়েছেন ৮৯০৭ জন
    হ্যাঁ
    না
    মন্তব্য নেই