তারিখ : ২৪ নভেম্বর ২০২০, মঙ্গলবার

সংবাদ শিরোনাম


বিস্তারিত বিষয়

ভালুকায় স্বল্পকালীন আমন মাড়াই শুরু কৃষকের মুখে হাসি

ভালুকায় স্বল্পকালীন আমন মাড়াই শুরু কৃষকের মুখে হাসি
[ভালুকা ডট কম : ২৮ অক্টোবর]
ভালুকার হবিরবাড়ী ইউনিয়নের পাখিরচালা গ্রামে কৃষক আফতাব উদ্দীনের ক্ষেতে স্বল্পকালীন ব্রীধান ৭০ আগাম জাতের আমন ধানের বাম্পার ফলন হওয়ায় মুখে হাসি ফুটেছে।

২৮ অক্টোবর ফসল কর্তণ অনুষ্ঠানে তিনি জানান উপজেলা কৃষি বিভাগের সহায়তায় ধান গবেষনা ইনষ্টিটিউট হতে চলতি মৌসুমে ব্রীধান ৭০ জাতের বীজ, সার ও কীটনাশক বরাদ্ধ পাওয়ার পর তিনি ৫ কাঠা জমিতে এ ধানের আবাদ করেন। জমি চাষ, চারা রোপন, পানি সেচ আগাছা নিরানি বাবদ তিনি ৫ হাজার টাকার মত খরচ করেছেন।

এ সময় হবিরবাড়ী ব্লকের উপসহকারী কৃষি কর্মকর্তা সাইদুল ইসলাম জানান ব্রীধান ৭০ উচ্চ ফলনসীল জাতের ১৩০ দিনের জীবন কালের স্বল্পকালীন ধান। এ ধানের ভাত খাওয়ায় খুবই সুস্বাদু। ব্রীধান ৭০ জাতের ফসল কাটার পর ওই জমিতে কৃষকরা সহজেই শীত কালীন রবি শস্যের আবাদ করতে পারেন। কৃষি প্রদর্শনী প্লট আফতাব উদ্দীনের ৫ কাঠা জমিতে একর হিসাবে ৪.০৮মেট্রিক টন ফলন পাওয়া গেছে। স্বল্পকালীন ধান ব্রীধান ৭০ চাষে কৃষকদের আগ্রহ বাড়ছে। #



সতর্কীকরণ

সতর্কীকরণ : কলাম বিভাগটি ব্যাক্তির স্বাধীন মত প্রকাশের জন্য,আমরা বিশ্বাস করি ব্যাক্তির কথা বলার পূর্ণ স্বাধীনতায় তাই কলাম বিভাগের লিখা সমূহ এবং যে কোন প্রকারের মন্তব্যর জন্য ভালুকা ডট কম কর্তৃপক্ষ দায়ী নয় । প্রত্যেক ব্যাক্তি তার নিজ দ্বায়ীত্বে তার মন্তব্য বা লিখা প্রকাশের জন্য কর্তৃপক্ষ কে দিচ্ছেন ।

কমেন্ট

ভালুকা বিভাগের অন্যান্য সংবাদ

সর্বশেষ সংবাদ

অনলাইন জরিপ

  • ভালুকা ডট কম এর নতুন কাজ আপনার কাছে ভাল লাগছে ?
    ভোট দিয়েছেন ১২৯৬ জন
    হ্যাঁ
    না
    মন্তব্য নেই