তারিখ : ২০ এপ্রিল ২০২৪, শনিবার

সংবাদ শিরোনাম

বিস্তারিত বিষয়

ভালুকায় বেগুন বিক্রির টাকায় জীবন গড়ার স্বপ্ন

ভালুকায় বেগুন বিক্রির টাকায় রাফিনের জীবন গড়ার স্বপ্ন
[ভালুকা ডট কম : ০৫ নভেম্বর]
জীবন গড়ার স্বপ্ন পূরনের লক্ষে পিতার সাথে ফসলের মাঠে কাজ করেন ভালুকার চামিয়াদি গ্রামের নবম শ্রেণীর ছাত্র রাফিন (১৫)। নিন্মবিত্ত কৃষক মজিবর রহমানের ছেলে রাফিন যেমন মেধাবি তেমনি পরিশ্রমী।

৩ নভেম্বর উথুরার চামিয়াদি গ্রামে গেলে দেখা যায় বাড়ি সংলগ্ন খেত থেকে বেগুন উঠিয়ে সামনের উঠানের গাছ তলায় জড়ো করছে ১৪/১৫ বছরের এক কিশোর নাম রাফিন। সে জানায় তার পিতা কোথাও কাজে গেছে তাই সে বিক্রির জন্য সকাল হতে বেগুন উঠাচ্ছে খেত থেকে। একটু পরেই বাড়ীতে পাইকার আসবে দাম দিয়ে কিনে নিয়ে যাবে। কি আর করা পাইকারের অপেক্ষায় বসে থাকা। রাফিন জানায় সে পার্শ্ববর্তী সখিপুর উপজেলার বরচুনা শাহীন ক্যাডেট স্কুলে নবম শ্রেণীতে লেখাপড়া করছেন। করোনার জন্য স্কুল বন্ধ থাকায় এখন সে সারাক্ষন বাড়ীতেই থাকে। তার পিতা কৃষি কাজ করে লেখাপড়ার খরচ যোগায়। সেজন্য পড়ালেখার অবসরে পিতার সাথে খেতে খামারে কাজ করে পিতাকে সাহায্য করে থাকেন।

রাফিন জানায় এ বছর তাদের ৫ কাঠা জমিতে দেশী বেগুনের আবাদ করেছেন। বেগুনের ফলন ভাল হওয়ায় চলতি মৌসুমে বিভিন্ন দামে এ পর্যন্ত ১ লাখ ২০ হাজার টাকার বেগুন বিক্রি করেছেন। আরও দুই মাস পর্যায়ক্রমে খেত থেকে বেগুন উঠবে। বাজার ভাল হলে দেড় থেকে দুই লাখ টাকা বিক্রি হবে। তারা বিভিন্ন মৌসুমী শাখ সবজির সাথে ধানের চাষাবাদ করে সংসারের অন্নবস্ত্রের ও তার লেখাপড়ার খরচ চালিয়ে থাকেন।

সে দৃঢ়তার সাথে আশা ব্যক্ত করে বলেন যত কষ্টই হোক পিতার সাথে খেতে খামারে কাজ করে হলেও লেখাপড়া চালিয়ে যাবেন। তার স্বপ্ন অনেক পড়ালেখা করে মানুষের কল্যাণে নিজেকে নিবেদিত করে সমাজের মঙ্গল করবে।  সারা জীবন পিতা মাতার পাশে থেকে তাদের সেবা করবেন।

দেখতে দেখতে কিছুক্ষনের মধ্যেই ফরিয়ারা চলে আসে। ১৩ শ টাকা মন অর্থাৎ ৩২.৫ টাকা কেজি দরে নগদ টাকায় বেগুন মেপে নিচ্ছেন ফরিয়ারা। সবজি হিসেবে ভোক্তাদের কাছে বেগুনের যথেষ্ট চাহিদা ও বাজার মূল্য থাকা সত্বেও কৃষক ন্যায্যমূল্য পাচ্ছেনা বলে তাদের অভিযোগ।#



সতর্কীকরণ

সতর্কীকরণ : কলাম বিভাগটি ব্যাক্তির স্বাধীন মত প্রকাশের জন্য,আমরা বিশ্বাস করি ব্যাক্তির কথা বলার পূর্ণ স্বাধীনতায় তাই কলাম বিভাগের লিখা সমূহ এবং যে কোন প্রকারের মন্তব্যর জন্য ভালুকা ডট কম কর্তৃপক্ষ দায়ী নয় । প্রত্যেক ব্যাক্তি তার নিজ দ্বায়ীত্বে তার মন্তব্য বা লিখা প্রকাশের জন্য কর্তৃপক্ষ কে দিচ্ছেন ।

কমেন্ট

ভালুকা বিভাগের অন্যান্য সংবাদ

সর্বশেষ সংবাদ

অনলাইন জরিপ

  • ভালুকা ডট কম এর নতুন কাজ আপনার কাছে ভাল লাগছে ?
    ভোট দিয়েছেন ৮৯০৭ জন
    হ্যাঁ
    না
    মন্তব্য নেই