তারিখ : ২৯ নভেম্বর ২০২০, রবিবার

সংবাদ শিরোনাম

বিস্তারিত বিষয়

মুজিববর্ষের উপহার স্বপ্ননীড় পাচ্ছেন ১শত ৭৫জন গৃহহীন

মুজিববর্ষের উপহার স্বপ্ননীড় পাচ্ছেন ১শত ৭৫জন গৃহহীন
[ভালুকা ডট কম : ১৮ নভেম্বর]
চলছে মুজিবর্ষ। হাজার বছরের শ্রেষ্ঠ বাঙ্গালী বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশত বার্ষিকী উপলক্ষ্যে সরকারি ভাবে গ্রহণ করা হয়েছে নানা কর্মসূচি। সেই কর্মসূচির মধ্যে অন্যতম একটি হচ্ছে গৃহহীনদের জন্য নির্মিত বাড়ি স্বপ্ননীড়। জেলার আত্রাইয়ে ভ’মি ও গৃহহীনদের জন্য মুজিববর্ষের উপহার হিসেবে এই ‘স্বপ্ননীর’ নামক এই বাড়িগুলো নির্মাণ করা হচ্ছে।

ভূমি ও গৃহহীনদের জন্য  আশ্রয়ণ-২ প্রকল্পের অধীনে উপজেলা নির্বাহী কর্মকর্তার তত্ত্বাবধানে একযোগে  উপজেলার  ৫টি স্থানে ১শত ৭৫টি ঘড় নির্মাণের কাজ চলছে। প্রতিটি ভ’মি ও গৃহহীন পরিবারের জন্য থাকছে দ্বি-কক্ষ বিশিষ্ট আধুনিক সুযোগ সুবিধা সম্বলিত এ ঘর। নিদিষ্ট সময়ের মধ্যে নির্মাণকাজ সম্পন্ন হবে বলে আশা করছেন উপজেলা নির্বাহী অফিসার মো. ছানাউল ইসলাম।

ইতোমধ্যেই স্থানীয় জনপ্রতিনিধি, ভূমি এবং প্রকল্প অফিসের সমন্বয়ে আশ্রয়ন প্রকল্পের স্থান নির্বাচন করা হয়েছে। বর্তমানে চলছে নির্মাণ কাজ। আবেদনের প্রেক্ষিতে উপজেলার স্থায়ী বাসিন্দা ভূমি এবং গৃহহীনদের মাঝে এই ঘড়গুলো দেওয়া হবে।

সূত্রে জানা যায়, মুজিববর্ষ উপলক্ষে ২০২০-২১অর্থ বছরে আশ্রয়ণ-২ প্রকল্পে ভূমি ও গৃহহীনদের মর্যাদার সাথে বসবাসের লক্ষে সরকারের ‘ক’ শ্রেণিভুক্ত জমিতে ঘড় নির্মাণের সিদ্ধান্ত গ্রহণ করেন। সিদ্ধান্ত অনুযায়ী  সারা দেশের ন্যায় নওগাঁর আত্রাই উপজেলার মদনডাঙ্গা, মধুগুড়নই, তিলাবদুরী, হাটমোজাহারগঞ্জ এবং রসুলপুর নামক স্থানে ঘড় নির্মাণের কাজ দ্রুত এগিয়ে চলেছে। এতে প্রতি পরিবারের জন্য দুই শতক জমির উপর দুটি চৌচালা বিশিষ্ট রঙ্গিন টিনের ঘড় নির্মাণ করা হচ্ছে যেখানে দুটি করে প্লেন শীটের জানালা ও দরজা, ইটের দেয়াল এবং পাকা মেঝে রয়েছে। এছাড়া বারান্দা এবং আলাদা স্থানে রান্না ঘড় ও টয়লেটের ব্যবস্থা রয়েছে। প্রতি বাসগৃহে এক লক্ষ একাত্তর হাজার টাকা বরাদ্দ রাখা হয়েছে।

উপজেলা নির্বাহী অফিসার ছানাউল ইসলাম বলেন, ভূমি ও গৃহহীনদের জন্য সামাজিক নিরাপত্তা বেষ্টনি সম্পন্ন বাসগৃহ নির্মাণ মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনার অভিনব ও চমকপ্রদ একটি গুরুত্বপূর্ণ কর্মসূচী। মূলত প্রান্তিক জনগোষ্ঠীর অসহায় মানুষদের নিরাপত্তা দেয়ার লক্ষ্যেই গ্রহণ করা হয়েছে এ প্রকল্প। নির্দিষ্ট সময়ের মধ্যেই বাসগৃহগুলোর নির্মাণ কাজ সমাপ্ত করে ভ’মি ও গৃহহীনদের মাঝে ঘরগুলো হস্তান্তর করা হবে বলে তিনি আশা প্রকাশ করা হবে।#



সতর্কীকরণ

সতর্কীকরণ : কলাম বিভাগটি ব্যাক্তির স্বাধীন মত প্রকাশের জন্য,আমরা বিশ্বাস করি ব্যাক্তির কথা বলার পূর্ণ স্বাধীনতায় তাই কলাম বিভাগের লিখা সমূহ এবং যে কোন প্রকারের মন্তব্যর জন্য ভালুকা ডট কম কর্তৃপক্ষ দায়ী নয় । প্রত্যেক ব্যাক্তি তার নিজ দ্বায়ীত্বে তার মন্তব্য বা লিখা প্রকাশের জন্য কর্তৃপক্ষ কে দিচ্ছেন ।

কমেন্ট

জীবন যাত্রা বিভাগের অন্যান্য সংবাদ

সর্বশেষ সংবাদ

অনলাইন জরিপ

  • ভালুকা ডট কম এর নতুন কাজ আপনার কাছে ভাল লাগছে ?
    ভোট দিয়েছেন ১২৯৬ জন
    হ্যাঁ
    না
    মন্তব্য নেই