তারিখ : ২৩ জানুয়ারী ২০২১, শনিবার

সংবাদ শিরোনাম

বিস্তারিত বিষয়

গৌরীপুরে লেপ-তোষক তৈরিতে ব্যস্ত কারিগররা

গৌরীপুরে লেপ-তোষক তৈরিতে ব্যস্ত কারিগররা
[ভালুকা ডট কম : ২৫ নভেম্বর]
শীতের আগমনী বার্তায় ময়মনসিংহের গৌরীপুরে লেপ- তোষক তৈরিতে ব্যস্ত হয়ে পড়েছে লেপ-তোষক তৈরীর কারিগররা। শীত নিবারণের আগাম প্রস্তুতি হিসাবে  লেপ তোষক তৈরীতে ক্রেতারাও ভীড় করছে দোকানে। অনেকেই আবার নিজের সংগ্রহে থাকা পুরোনো লেপ- তোষক সংস্কার করতে ব্যস্ত হয়ে পডেছেন।

লেপ-তোষকের স্থানীয় ব্যবসায়ী ও কারিগররা জানান  করোনা পরিস্থিতির কারণে গত বছরের তুলনায় এবারের শীতে লেপ- তোষকের চাহিদা কম। তাছাড়াও এই অঞ্চলে এখনো ধান কাটা পুরোপুরি শেষ হয়নি। তাই গ্রামঞ্চল থেকে গৃহস্থরা লেপ- তোষক তৈরীতে তেমন ভাবে আসছেনা। তবে শীত বাড়ার সাথে সাথে চাহিদা বাড়তে পারে এমনটাই আশা করছেন তারা। প্রচলিত ঋৃতু অনুযায়ী পৌষ ও মাঘ মাস শীতকাল। তবে আমাদের এখানে কার্তিক মাসের  মাঝামাঝি থেকেই শীতের জাঁকিয়ে বসতে শুরু করে। তাই শীত মোকাবিলায় আগাম প্রস্ততি হিসাবে ব্যবসায়ীরা গ্রাহকের চাহিদা নেয়ার পাশাপাশি রেডিমেট লেপ-তোষক তৈরি করে দোকানে মজুদ করে রাখছেন। উপজেলা ও পৌর শহরের বিভিন্ন দোকানে খোঁজ নিয়ে দেখা গেছে শীত নিবারনের প্রস্তুতি হিসেবে এখনই লেপ-তোষক বানাতে দোকানে ভীড় করছেন ক্রেতারা। কারিগররাও লেপ- তোষক তৈরিতে ব্যস্ত সময় পার করছেন।

এ বছর একটি লেপ তৈরি করতে ৮শ টাকা থেকে ১৫শ টাকা পর্যন্ত খরচ হচ্ছে।  তোষক বানালে খরচ পড়ছে ১হাজার টাকা থেকে সর্বোচ্চ ৩ হাজার টাকা।  এক্ষেত্রে একটি লেপ তৈরিতে একজন কারিগর ১৫০ টাকা ও একটি তোষক তৈরিতে একজন কারিগর ১৫০ টাকা করে মজুরি পেয়ে থাকেন। পৌর শহরের  সোহেল মেট্রেস এর কারিগর লিটন সাহা বলেন লেপ একটি লেপ তৈরিতে একজন কারিগরের সময় লাগে ১ ঘণ্টা। এভাবে একজন কারিগর দিনে ৮ থেকে ১০ টি  লেপ তৈরি করতে পারেন। অনুরূপভাবে দিনে ৮ থেকে ১০টি তোষক তৈরিতে একই সময় ব্যয় হয়।

পৌর শহরের সিরাজ বেডিং স্টোর এর প্রোপাইটার রিয়াজ উদ্দিন বলেন শীত মওসুমে তিন মাস কারিগররা  যে হারে লেপ- তোষক তৈরির কাজ পান বছরের বাকি সময় তাদের এই কাজ থাকেনা। তখন তারা অন্য পেশায় নিয়োজিত হন। এ বছর কাজের চাহিদা কম থাকায় ব্যবসায়ীদের পাশাপাশি কারিগরদেরও উপার্জন কমে গেছে। তবে শীত বাড়ার সাথে সাথে চাহিদা বাড়তে পারে বলে তিনি আশা করছেন।#



সতর্কীকরণ

সতর্কীকরণ : কলাম বিভাগটি ব্যাক্তির স্বাধীন মত প্রকাশের জন্য,আমরা বিশ্বাস করি ব্যাক্তির কথা বলার পূর্ণ স্বাধীনতায় তাই কলাম বিভাগের লিখা সমূহ এবং যে কোন প্রকারের মন্তব্যর জন্য ভালুকা ডট কম কর্তৃপক্ষ দায়ী নয় । প্রত্যেক ব্যাক্তি তার নিজ দ্বায়ীত্বে তার মন্তব্য বা লিখা প্রকাশের জন্য কর্তৃপক্ষ কে দিচ্ছেন ।

কমেন্ট

লাইফস্টাইল বিভাগের অন্যান্য সংবাদ

সর্বশেষ সংবাদ

অনলাইন জরিপ

  • ভালুকা ডট কম এর নতুন কাজ আপনার কাছে ভাল লাগছে ?
    ভোট দিয়েছেন ১৩০০ জন
    হ্যাঁ
    না
    মন্তব্য নেই