তারিখ : ২৫ ফেব্রুয়ারী ২০২১, বৃহস্পতিবার

সংবাদ শিরোনাম

বিস্তারিত বিষয়

রাণীনগরে দশ হাজার কৃষক পাচ্ছেন বিনামূল্যে সার ও বীজ

রাণীনগরে দশ হাজার কৃষক পাচ্ছেন বিনামূল্যে সার ও ধান বীজ
[ভালুকা ডট কম : ০৭ ডিসেম্বর]
নওগাঁর রাণীনগরে আসন্ন বোরো মৌসুমকে সামনে রেখে উপজেলার প্রান্তিক পর্যায়ের কৃষকদের মাঝে বিনামূল্যে ধান বীজ ও সার বিতরন করা হচ্ছে। উপজেলার ৮টি ইউনিয়নের প্রায় ১০হাজার কৃষক সরকারের পক্ষ থেকে এই উপকরনগুলো পাচ্ছেন। বছরের পুরো সময় ধরে কৃষকদের মাঝে সরকারের পক্ষ থেকে সব ধরনের ফসল চাষের জন্য বিভিন্ন উপকরন ও সুযোগ-সুবিধা প্রদান করা হচ্ছে। 

প্রান্তিক পর্যায়ের কৃষকদের আধুনিক কৃষি প্রযুক্তির মাধ্যমে একই জমিতে অধিক ফলন নিশ্চিত করতে বিভিন্ন দেশ থেকে বহুজাতিক কোম্পানির আমদানীকৃত হাইব্রিড জাতের ধান ও দেশেই উদ্ভাবিত অধিক ফলনশীল জাতের ধানসহ অন্যান্য ফসল চাষের প্রতি আগ্রহী করার লক্ষ্যে সরকারের পক্ষ থেকে প্রতি মৌসুমে এই সুবিধাগুলো প্রদান করা হচ্ছে। তারই ধারাবাহিকতায় আসন্ন বোরো মৌসুমে ধানের চারা উৎপাদন করার লক্ষ্যে বিএডিসির অধিক ফলনশীল ধান বীজ ও বায়ার কোম্পানির হাইব্রিড অ্যারাইজ তেজ গোল্ড ধান বীজ কৃষকদের মাঝে বিনামূল্যে বিতরন করা হচ্ছে। এই জাতের ধান থেকে কৃষকরা শতক প্রতি এক মণ হারে ফলন পাবেন। এই ধান প্রায় ১৪দিন পানির নিচে তলিয়ে থাকতে পারে, বাতাসে সহজে হেলে পড়ে না, রোগ প্রতিরোধ ক্ষমতা বেশিসহ নানাগুন রয়েছে যা অন্যান্য দেশি জাতের ধানে নেই।

উপজেলা কৃষি কর্মকর্তা কৃষিবিদ শহীদুল ইসলাম বলেন সম্প্রতি কয়েক দফার বন্যায় উপজেলার গোনা, মিরাট, বড়গাছা ও কাশিমপুর ইউনিয়নের কৃষকরা আমন মৌসুমে কিছুটা ক্ষতির সম্মুখিন হয়েছেন। তাই এই সব ক্ষতিগ্রস্থ এলাকাসহ ৮টি ইউনিয়নের বিভিন্ন এলাকা থেকে ৯হাজার ৩শত ৫০জন কৃষকের মাঝে এই উপকরনগুলো বিতরন করা হচ্ছে। কৃষকরা বিভিন্ন প্রকল্পের মাধ্যমে এই সুবিধাগুলো পাচ্ছেন। কোন প্রকল্পের কৃষকদের হাইব্রিড জাতের ২কেজি করে ধান বীজ আবার কোন প্রকল্পের কৃষকদের ৫কেজি করে ধান বীজ প্রদান করা হচ্ছে।

এছাড়াও কোন কোন প্রকল্পের কৃষকরা সার ও সাইনবোর্ডসহ অন্যান্য উপকরনও পাচ্ছেন। কৃষকদের মাঝে আধুনিক কৃষি প্রযুক্তিগুলো শত ভাগ বাস্তবায়ন না হওয়া পর্যন্ত সরকারের এই উপকরনসহ অন্যান্য সুযোগ-সুবিধা প্রদান কার্যক্রম অব্যাহত থাকবে বলেও জানান তিনি।#



সতর্কীকরণ

সতর্কীকরণ : কলাম বিভাগটি ব্যাক্তির স্বাধীন মত প্রকাশের জন্য,আমরা বিশ্বাস করি ব্যাক্তির কথা বলার পূর্ণ স্বাধীনতায় তাই কলাম বিভাগের লিখা সমূহ এবং যে কোন প্রকারের মন্তব্যর জন্য ভালুকা ডট কম কর্তৃপক্ষ দায়ী নয় । প্রত্যেক ব্যাক্তি তার নিজ দ্বায়ীত্বে তার মন্তব্য বা লিখা প্রকাশের জন্য কর্তৃপক্ষ কে দিচ্ছেন ।

কমেন্ট

কৃষি/শিল্প বিভাগের অন্যান্য সংবাদ

সর্বশেষ সংবাদ

অনলাইন জরিপ

  • ভালুকা ডট কম এর নতুন কাজ আপনার কাছে ভাল লাগছে ?
    ভোট দিয়েছেন ১৩০৬ জন
    হ্যাঁ
    না
    মন্তব্য নেই