তারিখ : ০৪ ডিসেম্বর ২০২১, শনিবার

সংবাদ শিরোনাম

বিস্তারিত বিষয়

হাম রুবেলার টিকাদান শুরু

হাম রুবেলার টিকাদান শুরু
[ভালুকা ডট কম : ১৩ ডিসেম্বর]
হাম রুবেলার টিকাদান শুরু। হাম একটি অতি প্রাচীন রোগ। এ রোগ সম্পর্কে সবাই কমবেশি পরিচিত। হাম থেকে নিউমোনিয়া, কানে প্রদাহ এমনকি মস্তিষ্কের ভিতর প্রদাহ হয়ে শিশুর মৃত্যুও হয়। আর রুবেলা হামের মতোই একটি রোগ। এর জটিলতাগুলোর মধ্যে রক্তক্ষরণ সমস্যা, অণ্ডকোষ ফোলা, এবং স্নায়ু প্রদাহ অন্তর্ভুক্ত। গর্ভাবস্থার প্রাথমিক পর্যায়ে সংক্রমণ থেকে জন্মগত রুবেলা সিনড্রোম (CRS) অথবা গর্ভপাত হতে পারে।সিআরএস এর প্রধান উপসর্গ, হৃদপিণ্ড ও মস্তিষ্কের সমস্যা, কানের সমস্যা যেমন- বধিরতা, চোখের- ছানি অন্তর্ভুক্ত।

সারা দেশে হাম ও রুবেলা নির্মূলের লক্ষে হাম-রুবেলার টিকাদান ১২ থেকে ১৮ই ডিসেম্বর পর্যন্ত চলবে। শনিবার থেকে টিকাদান কর্মসূচি শুরু হয়েছে। টিকাদান কার্যক্রমের অংশ হিসেবে ক্যাম্পেইন চলাকালে সারা দেশে নয় মাস থেকে ১০ বছরের নিচের প্রায় ৩ কোটি ৪০ লাখ শিশুকে এক ডোজ করে MR টিকা দিবে। শারীরিক দূরত্ব বজায় রাখা, মাস্ক পড়া, হাঁচি-কাশির শিষ্টাচার ও হাত ধোয়া স্বাস্থ্য সুরক্ষা নিয়ম মেনে টিকা নিতে হবে। হাম-রুবেলা রোগ এবং এসব রোগের জটিলতা থেকে রক্ষা পেতে সঠিক সময়ে শিশুকে হাম ও রুবেলার (MR) টিকা দিতে হবে।#



সতর্কীকরণ

সতর্কীকরণ : কলাম বিভাগটি ব্যাক্তির স্বাধীন মত প্রকাশের জন্য,আমরা বিশ্বাস করি ব্যাক্তির কথা বলার পূর্ণ স্বাধীনতায় তাই কলাম বিভাগের লিখা সমূহ এবং যে কোন প্রকারের মন্তব্যর জন্য ভালুকা ডট কম কর্তৃপক্ষ দায়ী নয় । প্রত্যেক ব্যাক্তি তার নিজ দ্বায়ীত্বে তার মন্তব্য বা লিখা প্রকাশের জন্য কর্তৃপক্ষ কে দিচ্ছেন ।

কমেন্ট

স্বাস্থ্য বিভাগের অন্যান্য সংবাদ

সর্বশেষ সংবাদ

অনলাইন জরিপ

  • ভালুকা ডট কম এর নতুন কাজ আপনার কাছে ভাল লাগছে ?
    ভোট দিয়েছেন ১৩২৬ জন
    হ্যাঁ
    না
    মন্তব্য নেই