তারিখ : ২৯ মার্চ ২০২৪, শুক্রবার

সংবাদ শিরোনাম

বিস্তারিত বিষয়

নওগাঁয় ইরি-বোরো ধান রোপনে ব্যস্ত কৃষক

নওগাঁয় ইরি-বোরো ধান রোপনে ব্যস্ত কৃষক,শ্রমিক সংকট না থাকায় স্বস্তিতে গৃহস্থরা
[ভালুকা ডট কম : ০৯ জানুয়ারী]
নওগাঁর রাণীনগরে চলছে ইরি-বোরো ধান রোপনের মৌসুম। প্রচন্ড শীত ও ঘনকুয়াশাকে উপক্ষো করে কাক ডাকা ভোর থেকে সন্ধ্যা পর্যন্ত কৃষকরা ব্যস্ত সময় পার করছেন।    বিশেষ করে উপজেলার বিল এলাকায় ইতিমধ্যেই ধান রোপনের কাজ প্রায় শেষের দিকে। তবে পর্যাপ্ত শ্রমিক থাকায় অনেকটাই স্বস্তিতে আছেন কৃষক ও গৃহস্থরা।

উপজেলা কৃষি অফিস সূত্রে জানা গেছে, চলতি ইরি-বোরো মৌসুমে উপজেলায় প্রায় ১৯হাজার হেক্টর জমিতে ধান রোপনের লক্ষ্যমাত্রা নির্ধারন করা হয়েছে। ধান রোপনের জন্য প্রায় ১হাজার হেক্টর জমিতে বোরো বীজতলা তৈরি করা হয়েছে। এখন পর্যন্ত আবহাওয়া অনুক’লে থাকায় অন্যান্য উপজেলার চেয়ে শীত ও কুয়াশায় বীজতলার তেমন কোন ক্ষতি হয়নি। কৃষকরা নিজেদের চাহিদা পূরন করে আশেপাশের অঞ্চলে বোরো ধানের চারা চালান করতে পারবেন। এখন পর্যন্ত উপজেলায় ৩হাজার হেক্টর জমিতে বোরো ধানের চারা রোপন করা হয়েছে। চলতি মাসেই পুরো উপজেলায় ধান রোপন শেষ হবে বলে আশা করা হচ্ছে।

উপজেলার বিল অধ্যুষিত এলাকা মিরাট ইউনিয়নের আতাইকুলা গ্রামের কৃষক রনজিত সাহা, রকেট মৃধা বলেন, আমাদের জমিগুলো বিল এলাকায় হওয়ার কারণে সবার আগেই আমরা বোরো ধান রোপন করি। কারণ বর্ষা মৌসুমে আমাদের জমিতে পানি জমে যায়। তাই এই অঞ্চলের কৃষকরা আগাম ধান রোপন করে। তবে অন্যান্য বছরের তুলনায় এবছর শ্রমিক সংকট না থাকায় আমরা কৃষকরা অনেকটাই স্বস্তিতে আছি। এছাড়াও শ্রমিক খরচ অন্যান্য বছরের তুলনায় অনেকটা কম। তাই বর্তমানে কৃষকরা বোরো ধান রোপনে ব্যস্ত সময় পার করছেন।

উপজেলা কৃষি কর্মকর্তা কৃষিবিদ শহীদুল ইসলাম বলেন, ধানই এই অঞ্চলের প্রধান ফসল। তাই কৃষি অফিসের লোকজন সব সময় কৃষকদের জমি প্রস্তুতি থেকে শুরু করে আগাম পরামর্শ দিয়ে আসছে। আশা করছি চলতি মৌসুমে লক্ষ্যমাত্রার চেয়ে বোরো ধান চাষ হবে। এছাড়াও আমরা কৃষকদের অধিক ফলনশীল ধান চাষের প্রতি উদ্ধুদ্ধ করে আসছি। তাই এবার কৃষকরা আগের চেয়ে বেশি পরিমাণ জমিতে অধিক ফলনশীল জাতের বোরো ধান করছেন। আশা করা হচ্ছে চলতি মাসেই উপজেলার পুরো মাঠেই ধান রোপনের কাজ শেষ হয়ে যাবে।#



সতর্কীকরণ

সতর্কীকরণ : কলাম বিভাগটি ব্যাক্তির স্বাধীন মত প্রকাশের জন্য,আমরা বিশ্বাস করি ব্যাক্তির কথা বলার পূর্ণ স্বাধীনতায় তাই কলাম বিভাগের লিখা সমূহ এবং যে কোন প্রকারের মন্তব্যর জন্য ভালুকা ডট কম কর্তৃপক্ষ দায়ী নয় । প্রত্যেক ব্যাক্তি তার নিজ দ্বায়ীত্বে তার মন্তব্য বা লিখা প্রকাশের জন্য কর্তৃপক্ষ কে দিচ্ছেন ।

কমেন্ট

কৃষি/শিল্প বিভাগের অন্যান্য সংবাদ

সর্বশেষ সংবাদ

অনলাইন জরিপ

  • ভালুকা ডট কম এর নতুন কাজ আপনার কাছে ভাল লাগছে ?
    ভোট দিয়েছেন ৮৯০৬ জন
    হ্যাঁ
    না
    মন্তব্য নেই