তারিখ : ১৩ এপ্রিল ২০২১, মঙ্গলবার

সংবাদ শিরোনাম

বিস্তারিত বিষয়

রাণীনগরে পরিত্যক্ত ভবনে চলছে পোস্ট অফিসের কার্যক্রম

রাণীনগরে পরিত্যক্ত জরাজীর্ন ঝুঁকিপূর্ন ভবনে চলছে পোস্ট অফিসের কার্যক্রম,বড় ধরনের দুর্ঘটনার আশঙ্কা
[ভালুকা ডট কম : ০২ ফেব্রুয়ারী]
নওগাঁর রাণীনগর উপজেলা পোস্ট অফিসের পরিত্যক্ত জরাজীর্ন ঝুঁকিপূর্ন ভবনে চলছে কার্যক্রম। পরিত্যক্ত ভবনের ছাদের বিভিন্ন স্থান থেকে কখনো মাথার উপর কখনো যন্ত্রপাতির উপর খুলে পড়ছে পলেস্টার। দীর্ঘদিন কোন সংস্কার কিংবা মেরামত না করায় বর্তমানে পোস্ট অফিসের ভবনটি অত্যন্ত ঝুঁকিপূর্ন হয়ে দাঁড়িয়েছে। যে কোন সময় বড়ধরনের দুর্ঘটনা ঘটার আশঙ্কা করা হচ্ছে।

সূত্রে জানা গেছে মানুষের কাছে বর্তমান সময়ে পোস্ট অফিসের গুরুত্ব কমে গেলেও এখনো সরকারি বিভিন্ন দপ্তরের চিঠিপত্র আদান-প্রদান, চাকরীর আবেদন, সঞ্চয়পত্র লেনদেনসহ বিভিন্ন গুরুত্বপূর্ন কাজের জন্য এখনো পোস্ট অফিসে আসতে হয়। রাণীনগর উপজেলা পোস্ট অফিস এখনোও তার জনগুরুত্বপূর্ন কার্যক্রমগুলো পরিচালনা করে আসছে। কিন্তু পোস্ট অফিসের ভবনের অবস্থা এতই ঝুঁকিপূর্ন যে সব সময় জীবনের ঝুঁকি নিয়ে কাজ করতে হচ্ছে কর্মকর্তা-কর্মচারীদের। এছাড়াও পোস্ট অফিসে আসা সেবাগ্রহিতাদের সব সময় ছাদের দিকে চেয়ে থাকতে হয় কারণ কখন যে মাথার উপর ছাদের নিচের পলেস্টার খুলে পড়বে তা বলা মুশকিল। শুধুমাত্র ভবনের ভিতরের অংশই নয় পুরো পোস্ট অফিস চত্বরের প্রতিটি জিনিসের অবস্থা খুবই নাজুক। নিরাপত্তা প্রাচীর কোথাও ভেঙ্গে গেছে, আবাসিক ভবনের ভেতর দিন-রাত বিভিন্ন জীবজন্তু খেলা করে। যার কারণে সন্ধ্যার পর থেকে এক ভুতরে পরিবেশের সৃষ্টি হয় পোস্ট অফিস প্রাঙ্গনে। বিভিন্ন মাদকসেবী, চোর-ছিনতাইকারীদের জন্য পোস্ট অফিস এখন রাতের বেলায় অভয়ারন্য হিসেবে পরিচিতি পেয়েছে। সরকারি এমন জনগুরুত্বপূর্ন দপ্তরের প্রতি নতুন করে মানুষদের আগ্রহ সৃষ্টি করার জন্য পরিত্যক্ত এই ঝুঁকিপূর্ন ভবন ভেঙ্গে আধুনিকমানের একটি নতুন ভবন নির্মাণ করা এখন সময়ের দাবীতে পরিণত হয়েছে।

পোস্ট অফিসে আসা সেবাগ্রহিতা বীরমুক্তিযোদ্ধা আব্দুর রাজ্জাক, মোসলেমা খাতুনসহ অনেকেই অভিযোগ করে বলেন সরকারি দপ্তরগুলোর খারাপ অবস্থা তা জানতাম কিন্তু এতো পরিমাণ খারাপ তা আমাদের জানা ছিলো। সরকারি দপ্তরগুলো যে খুবই অবহেলিত তা এই পোস্ট অফিস ভবনে এলে স্পষ্ট বোঝা যায়। আমরা পোস্ট আসলে সব সময় ভয়ে ভয়ে থাকি যে কখন বুঝি ভবনের ছাদ ভেঙ্গে আমাদের উপর পড়ে। যেদিন ভবন ভেঙ্গে বড় ধরনের দুর্ঘটনা ঘটবে তখন সরকারের টনক নড়বে। অতিদ্রুত পোস্ট অফিসের এই ঝুঁকিপূর্ন মরনফাঁদ ভবনটি ভেঙ্গে আধুনিক মানের একটি ভবন নির্মাণ করা প্রয়োজন তা না হলে জীবনের ঝুঁকি নিয়ে কেউ পোস্ট কোন সেবা নিতে আসবে না।

পোস্ট মাষ্টার জালার উদ্দিন বলেন আমরা পোস্ট অফিসে প্রতিদিন জীবনের ঝুঁকি নিয়ে সেবা দিয়ে আসছি। ছাদের পলেস্টার খুলে পড়ে অফিসের অনেক মূল্যবান যন্ত্রপাতিগুলো নষ্ট হয়ে যাচ্ছে। গরমের সময় আমরা ভয়ে ফ্যান চালু করি না কারণ ফ্যান কখন যে মাথার উপর কিংবা সেবাগ্রহিতাদের মাথার উপর খুলে পড়ে তার কোন নিশ্চয়তা নেই। এমতাবস্থায় আমরা সেবার মানও বাড়াতে পারছি না।

তিনি আরো বলেন যে কার্যক্রমগুলো না করলেই নয় সেগুলো জীবনের ঝুঁকি নিয়ে চালিয়ে আসছি। পোস্ট অফিসের প্রতি সাধারন মানুষদের আগ্রহী করতে চাইলে দ্রুত পরিত্যাক্ত এই ঝুঁকিপূর্ন ভবন ভেঙ্গে একটি আদুনিক মানের নিরাপদ পোস্ট অফিস ভবন নির্মাণ করা জরুরী। তা না হলে এক সময় সরকারি এই গুরুত্বপূর্ন দপ্তর থেকে সাধারন মানুষরা পুরোপুরি মুখ ঘুরিয়ে নিবেন। কতবার যে ভবনের এমন অবস্থার কথা কাগজে-কলমে উর্দ্ধতন কর্তৃপক্ষকে জানিয়েছি তার কোন ইয়ত্তা নেই। কিন্তু কোন ফল পাওয়া যায়নি। শুধুমাত্র আশ্বাসই এখন আমাদের প্রধান ভরসা।#



সতর্কীকরণ

সতর্কীকরণ : কলাম বিভাগটি ব্যাক্তির স্বাধীন মত প্রকাশের জন্য,আমরা বিশ্বাস করি ব্যাক্তির কথা বলার পূর্ণ স্বাধীনতায় তাই কলাম বিভাগের লিখা সমূহ এবং যে কোন প্রকারের মন্তব্যর জন্য ভালুকা ডট কম কর্তৃপক্ষ দায়ী নয় । প্রত্যেক ব্যাক্তি তার নিজ দ্বায়ীত্বে তার মন্তব্য বা লিখা প্রকাশের জন্য কর্তৃপক্ষ কে দিচ্ছেন ।

কমেন্ট

অনুসন্ধানী প্রতিবেদন বিভাগের অন্যান্য সংবাদ

সর্বশেষ সংবাদ

অনলাইন জরিপ

  • ভালুকা ডট কম এর নতুন কাজ আপনার কাছে ভাল লাগছে ?
    ভোট দিয়েছেন ১৩০৯ জন
    হ্যাঁ
    না
    মন্তব্য নেই