তারিখ : ২৫ এপ্রিল ২০২৪, বৃহস্পতিবার

সংবাদ শিরোনাম

বিস্তারিত বিষয়

নওগাঁয় অটো ইটভাটায় তৈরী হচ্ছে উন্নত মানের ইট

নওগাঁয় অটো ইটভাটায় তৈরী হচ্ছে উন্নত মানের ইট,সৃষ্টি হয়েছে শত শত নারী-পুরুষ শ্রমিকের কর্মসংস্থান
[ভালুকা ডট কম : ১৪ ফেব্রুয়ারী]
নওগাঁর কসকো ইট ভাটায় আধুনিক প্রযুক্তি ব্যবহার করে তৈরি হচ্ছে উন্নতমানের পরিবেশ বান্ধব ইট। কোন প্রকার দুষণ ছাড়ায় পরিবেশ বান্ধব, উন্নত প্রযুক্তির ব্যবহারের মাধ্যমে উন্নতমানের পরিবেশ বান্ধব ইট তৈরী হচ্ছে বদলগাছী উপজেলার কোলা ইউনিয়নে এই প্রথম শালুককুড়ি মাঠে কোসকো আটো ব্রিকস লিঃ  এর অত্যাধুনিক এই কারখানায় ইতি মধ্যে শুরু হয়েছে উৎপাদন। এতে কর্মসংস্থান হয়েছে স্থানীয় ক্ষুদ্রনৃগোষ্ঠীর নারী-পুরুষসহ কয়েক শত বেকার মানুষের ।

বদলগাছী উপজেলার ঝাড়ঘড়িয়া গ্রামের সুজন হোসেন প্রতিষ্ঠানটির ব্যবস্থাপনা পরিচালক হিসেবে গত দুই বছরপূর্বে শালুককুড়ি মাঠে ৩০বিঘা জমির উপরে কোসকো আটো ব্রিকস লিঃ কারখানাটি স্থাপন করেন। প্রায় কয়েক কোটি টাকা ব্যয়ে বিদেশী প্রযুক্তির ব্যবহারের মাধ্যমে কারখানাটির ইট উৎপাদন শুরু করেন। এই কারখানায় উৎপাদিত ইট নওগাঁ জেলার চাহিদা মিটিয়ে উত্তর বঙ্গের বিভিন্ন জেলা গুলোতে নির্মাণ কাজে ব্যবহার হচ্ছে।

নারী শ্রমিক বলেন, উন্নতমানের পরিবেশ বান্ধব ইটভাটা প্রতিষ্ঠানটি শালুককুড়ি মাঠে গড়ে উঠাতে আমরা ৭০-৮০ জন নারী শ্রমিক হিসাবে কর্মরত আছি । এই প্রতিষ্ঠানে কাজ করে যে টাকা পাই সেই টাকা দিয়ে আমাদের ছেলে মেয়েদের লেখাপড়ার খরচ ও পরিবারের বিভিন্ন কাজে পাশে দাড়াতে পারি এতে নিজেদের অনেক ভালো লাগে।

প্রতিষ্ঠানটির কর্মকর্তা ফারুক হোসেন ও হিটলার বলেন, দেশের প্রচলিত ইটভাটাগুলোতে ব্যাপক পরিবেশ দুষণ হয়, এছাড়া ইটের মান গুনোগত নয়। এই ধারণাকে পরিবর্তন করতে এই কারখানায় সর্ব প্রথম কম কার্বন নিঃসরণকারী প্রযুক্তি ব্যবহারের মাধ্যমে আতি উন্নত মানের মৃসৃণ ও শক্তিশালী ইট উৎপাদন করা হচ্ছে। এই ইটভাটায় বাহারী ডিজাইনের কয়েক প্রকার ইট তৈরী হয়।

ইটভাটার ম্যানেজার জিয়াউর ইসলাম (জিয়া) বলেন, আমি ডিগ্রী পাশ করে সরকারী ও বেসরকারী চাকরীর জন্য বিভিন্ন প্রতিষ্ঠানের দ্বারে দ্বারে ধন্না দিয়ে চাকরী না পাইলে বাড়িতে এসে কৃষি দিন মুজুর এর কাজ করতে থাকি । কিন্তু হঠাৎ করে দুই বছরপূর্বে শালুক কুড়ি মাঠে কোসকো আটো ব্রিকস লিঃ এর ইট উৎপাদনকারী প্রতিষ্ঠানের ম্যানেজার পদে নিয়োগের জন্য আমার এক জন কাছের বন্ধু বলেন, এখানে অবহেলিত বেকার যুবকদের নিয়োগ দিবেন বলে জানাই এবং আমি প্রতিষ্ঠান পরিচালককে আমার জীবন বৃত্তান্ত খুলে বলাতে আমাকে তিনি চাকরীতে নিয়োগদেন। তিনি আরও বলেন , এই উন্নতমানের কোসকো আটো ইটভাট্ইা চাকরী পাওয়ার পরে দেশের মহামারী করোনা ভাইরাস এর সময়  প্রতিষ্ঠানের মালিক আমাদের বেতন ভাতা দিয়ে আমাদের পরিবারকে সার্বিক সহযোগীতা করে আসছেন । আমার মত প্রায় ৩শত শ্রমিকের কর্মসংস্থানের ব্যবস্থাকরে সহযোগিতা করছেন ঐ প্রতিষ্ঠানের পরিচালক ।

কোসকো আটো ব্রিকস লিঃ এর পরিচালক সফিউল আহসান সুজন বলেন, পরিবেশের কথা ভেবে দুষণ মুক্ত কোসকো আটো ব্রিকস লিঃ ইটভাটার প্রতিষ্ঠানটি গড়তে, চায়না থেকে  প্রায়  ৫কোটি ব্যয় করে অত্যাধুনিক মেশিন  ক্রয় করে  নিজের এলাকাতে বিশাল জায়গা জুড়ে প্রতিষ্ঠানটি স্থাপন করে এলাকার অসহায় বেকার নারী পুরুষের কর্মসংস্থানের ব্যবস্থা করেছি । পরিবেশ বান্ধব এই ইটভ্টাাই সঠিক মাপের শক্তিশালী মজবুত ইট উৎপাদন করে উত্তর বঙ্গের বিভিন্ন জায়গাতে সরবরাহ করে আসছি।

তিনি আরও বলেন, প্রায় অধিকাংশ কাজ হাতের স্পর্শ ছাড়ায় মেশিনের মাধ্যমে প্রতিদিন ৭০-৮০হাজার ইট উৎপাদন করা হয়। তবে বাংলা ইটভাটার ইটের দামের চেয়ে পরিবেশ বান্ধব কোসকো আটোভাটার ইটের মূল্যে একটু বেশী তবে সাধারণ ইটের চেয়ে শক্তিশালী ও নির্মান কজের সময় সিমেন্ট বালু কম খরচ হয়।  এই পরিবেশ বান্ধব ইটভাটায় ভবিষৎতে আরও এই এলাকার বেকার যুবকদের কর্মসংস্থানের ব্যবস্থা করব এই আশা করছি বলেও জানান।#






সতর্কীকরণ

সতর্কীকরণ : কলাম বিভাগটি ব্যাক্তির স্বাধীন মত প্রকাশের জন্য,আমরা বিশ্বাস করি ব্যাক্তির কথা বলার পূর্ণ স্বাধীনতায় তাই কলাম বিভাগের লিখা সমূহ এবং যে কোন প্রকারের মন্তব্যর জন্য ভালুকা ডট কম কর্তৃপক্ষ দায়ী নয় । প্রত্যেক ব্যাক্তি তার নিজ দ্বায়ীত্বে তার মন্তব্য বা লিখা প্রকাশের জন্য কর্তৃপক্ষ কে দিচ্ছেন ।

কমেন্ট

কৃষি/শিল্প বিভাগের অন্যান্য সংবাদ

সর্বশেষ সংবাদ

অনলাইন জরিপ

  • ভালুকা ডট কম এর নতুন কাজ আপনার কাছে ভাল লাগছে ?
    ভোট দিয়েছেন ৮৯০৭ জন
    হ্যাঁ
    না
    মন্তব্য নেই