তারিখ : ১৩ এপ্রিল ২০২১, মঙ্গলবার

সংবাদ শিরোনাম

বিস্তারিত বিষয়

শ্রীপুরে গতিপথ পরিবর্তন করে লবলং খাল দখল

শ্রীপুরে গতিপথ পরিবর্তন করে লবলং খাল দখল
[ভালুকা ডট কম : ২৪ ফেব্রুয়ারী]
গাজীপুরের শ্রীপুর উপজেলার মাওনা ইউনিয়নের দক্ষিণ বেলতলী গ্রাম ও শ্রীপুর পৌরসভার বেড়াইদেরচালা (দোখলা বাজার) বাজারের পাশ দিয়ে বয়ে গেছে লবলং খাল। ৮৫ কিলোমিটার দীর্ঘ এ খালটি ময়মনসিংহের ভালুকা উপজেলার খিরু নদীর সংযোগস্থল থেকে উৎপত্তি হয়ে গাজীপুরের তুরাগ নদীতে গিয়ে মিলেছে। খালের ওই অংশে ভরাট করে খালের গতিপথ ব্যক্তি মালিকানা জমির উপর দিয়ে প্রবাহিত করতে বাধ্য করানোর অভিযোগ করেছেন স্থানীয়রা।

সরেজমিনে দিয়ে দেখা যায়, দীর্ঘদিন যাবৎ খালটির ওই অংশের প্রায় ২০০মিটার জায়গা ভরাট করে কৃষিজমি নির্মাণ করে স্থাণীয় কয়েকজন কৃষক। এতে খালটি গতিপথ হারিয়ে অন্যের কৃষি জমির উপর দিয়ে প্রবাহিত হতে থাকে। দীর্ঘদিন ওই খালটি শাহ্ নেওয়াজ বাবলু, আব্দুল গণি, আব্দুল কাদির ও মমতাজ উদ্দিনসহ স্থাণীয় আরো কয়েকজন কৃষকের জমির উপর দিয়ে প্রবাহিত হতে থাকে। এতে খাল গতিপথ হারায়। পরে ওই কৃষক তাদের কৃষি জমিতে চাষাবাদ করতে না পারায় ক্ষতি সম্মুখীন হচ্ছেন বলে জানায়। স্থানীয়রা খালটিকে পূর্বের অবস্থায় ফিরিয়ে আনতে প্রশাসনের প্রতি দাবি জানিয়েছেন।

কৃষক আব্দুল গণি জানান, কৃষিজমি চাষাবাদ তাদের আয়ের অন্যতম উৎস। এসময়ের স্বচ্ছ খালের পানি আজ বিভিন্ন কারখানার কেমিক্যাল বর্জ্যে দূষিত হয়ে গেছে। খালের ওই অংশ ভরাট হওয়ায় বর্জ্যে মিশ্রিত পানি উপচে পড়েছে। এতে উর্বরতা হারিয়ে চাষাবাদের অনুপযোগী হয়ে পড়েছে আশপাশের প্রায় চার’শ বিঘা কৃষিজমি।

স্থানীয় ওয়ার্ড কাউন্সিলর মো: হাবিবুল্লাহ্ জানান, নক্সা অনুযায়ী খালটির দখলকৃত জায়গাটি উদ্ধারে স্থানীয় প্রশাসনের কাছে তিনি দাবি জানান।

সার্ভেয়ার মামুনুর রশিদ বলেন, বর্তমান অবস্থান থেকে নক্সা অনুয়ায়ী খালটির অবস্থান আরো পশ্চিমে। খালের দখলকৃত জায়গা উদ্ধারে উর্ধ্বতন কর্তৃপক্ষকে বিষয়টি জানানো হয়েছে।

শ্রীপুর উপজেলা সহকারী কমিশনার (ভূমি) ফারজানা নাসরীন বলেন, নক্সা অনুযায়ীই খাল প্রবাহিত হবে। কেউ যদি খালের জায়গা দখল করে রাখে তাহলে আইনগত ব্যবস্থা নিয়ে খালটি দখলমুক্ত করা হবে।#



সতর্কীকরণ

সতর্কীকরণ : কলাম বিভাগটি ব্যাক্তির স্বাধীন মত প্রকাশের জন্য,আমরা বিশ্বাস করি ব্যাক্তির কথা বলার পূর্ণ স্বাধীনতায় তাই কলাম বিভাগের লিখা সমূহ এবং যে কোন প্রকারের মন্তব্যর জন্য ভালুকা ডট কম কর্তৃপক্ষ দায়ী নয় । প্রত্যেক ব্যাক্তি তার নিজ দ্বায়ীত্বে তার মন্তব্য বা লিখা প্রকাশের জন্য কর্তৃপক্ষ কে দিচ্ছেন ।

কমেন্ট

অনুসন্ধানী প্রতিবেদন বিভাগের অন্যান্য সংবাদ

সর্বশেষ সংবাদ

অনলাইন জরিপ

  • ভালুকা ডট কম এর নতুন কাজ আপনার কাছে ভাল লাগছে ?
    ভোট দিয়েছেন ১৩০৯ জন
    হ্যাঁ
    না
    মন্তব্য নেই