তারিখ : ১৩ এপ্রিল ২০২১, মঙ্গলবার

সংবাদ শিরোনাম

বিস্তারিত বিষয়

ভালুকায় মিষ্টি কুমড়া চাষ করে লাভবান সাঈদ

ভালুকায় মিষ্টি কুমড়া চাষ করে লাভবান আবু সাঈদ
[ভালুকা ডট কম : ২৭ ফেব্রুয়ারী]
ভালুকার ডাকাতিয়া ইউনিয়নের সোনাখালি গ্রামে মিষ্টি কুমড়ার আবাদ করে ব্যাপক ফলন পেয়ে লাভবান হয়েছেন আবু সাঈদ নামে এক শিক্ষক। ২৬ ফেব্রুয়ারী সরজমিন ওই গ্রামে গিয়ে দেখা যায় রাস্তার পাশে চারিদিকে নেটের নিরাপত্তা বেষ্টনী দেয়া সারা ক্ষেতজুরে শোভা পাচ্ছে কাঁচা পাকা ছোট বড় মিষ্টি কুমড়া। রোদের আঁচ পরে মিষ্টি কুমড়ো গুলো মানুষের নজর কাড়ছিল।

কথা হয় কৃষক আবু সাঈদের সাথে। তিনি জানান বাড়ীর কাছে একটি কিন্ডার গার্টেন স্কুলে শিক্ষকতা করেন। করোনা কালীন সময়ে স্কুল বন্ধ থাকার কারনে পিতা আঃ হামিদের সাথে কৃষি কাজ করার সিদ্ধান্ত নেন। বাড়ীর পাশে ১৩ কাঠা জমিতে সম দুরত্বে ১৯০ টি গর্ত করে তাতে জৈব সার ও মাটি মিশ্র করে প্রতিটি গর্তে ৩ টি করে বীজ বপন করে দেন। কিছু দিনের মধ্যেই চারা গজাতে শুরু করে। কোন শ্রমিক না রেখেই বাপ ছেলে মিলে শুরু হয় ক্ষেত পরিচর্যার কাজ। আগাছা নিরানি, পানি সেচ, প্রয়োজনীয় সার প্রয়োগের ফলে কয়েক মাসের মধ্যেই ফলন আসতে শুরু করে। শুরু হতে ফলন ধরা পর্যন্ত মোট ২২ হাজার টাকা খরচ হয়েছে তাদের। যদিও নিজেরা কাজ করায় এর মধ্যে শ্রমিকের খরচ লাগেনি। তার উৎপাদিত প্রতিটি মিষ্টি কুমড়া ৪ থেকে ৯ কেজি পর্যন্ত ওজন  হয়েছে। এ পর্যন্ত দুইবার ফলন উঠিয়ে ভালুকা বাজার আরদে ১৫ টাকা কেজি হিসেবে ৮/৯ হাজার টাকার মত বিক্রি করেছেন। এখন যে পরিমান ফলন ক্ষেতে রয়েছে তাতে ৪০/৫০ হাজার টাকা বিক্রি আসতে পারে বলে তিনি আশাবাদী। এ ছাড়াও তিনি টমেটো ও শাক সবজির আবাদ করে ভাল ফলন পেয়েছেন।

তিনি জানান পতিত জমি ফেলে না রেখে নিজেরাই মৌসুমী শাক সবজির আবাদ করে পারিবারিক চাহিদা মিটিয়ে প্রতিবেশীকে দিয়েও বাজারে বিক্রি করে প্রচুর মুনাফা অর্জন সম্ভব। এ জন্য পরিশ্রম ও ইচ্ছা শক্তির প্রয়োজন। যাদের সামন্য জায়গা জমি রয়েছে পতিত ফেলে না রেখে তাতে বিভিন্ন সবজির আবাদ করে সংসারে অর্থনৈতিক স্বাচ্ছন্দ আনা সম্ভব।

এ বছর ভালুকার বিভিন্ন গ্রামে মিষ্টি কুমড়, শীতলাউ, খীরা,টমেটো, বেগুন, শীম, বরবটি, ফুলকপি,বাধাকপি সহ নানা রকম সবজির আবাদ হয়েছে। যা স্থানীয় চাহিদা মিটিয়ে দেশের বিভিন্ন স্থানে বাজার জাত করে চাষীরা লাভবান হচ্ছেন।#



সতর্কীকরণ

সতর্কীকরণ : কলাম বিভাগটি ব্যাক্তির স্বাধীন মত প্রকাশের জন্য,আমরা বিশ্বাস করি ব্যাক্তির কথা বলার পূর্ণ স্বাধীনতায় তাই কলাম বিভাগের লিখা সমূহ এবং যে কোন প্রকারের মন্তব্যর জন্য ভালুকা ডট কম কর্তৃপক্ষ দায়ী নয় । প্রত্যেক ব্যাক্তি তার নিজ দ্বায়ীত্বে তার মন্তব্য বা লিখা প্রকাশের জন্য কর্তৃপক্ষ কে দিচ্ছেন ।

কমেন্ট

ভালুকা বিভাগের অন্যান্য সংবাদ

সর্বশেষ সংবাদ

অনলাইন জরিপ

  • ভালুকা ডট কম এর নতুন কাজ আপনার কাছে ভাল লাগছে ?
    ভোট দিয়েছেন ১৩০৯ জন
    হ্যাঁ
    না
    মন্তব্য নেই