তারিখ : ০৪ ডিসেম্বর ২০২১, শনিবার

সংবাদ শিরোনাম

বিস্তারিত বিষয়

বিশ্ব কিডনি দিবস-২০২১

বিশ্ব কিডনি দিবস-২০২১
[ভালুকা ডট কম : ১২ মার্চ]
১১ই মার্চ ছিল বিশ্ব কিডনি দিবস। বিশ্বের অন্যান্য দেশের মতো বাংলাদেশেও বিভিন্ন কর্মসূচির মধ্য দিয়ে বিশ্ব কিডনি দিবস পালিত হয়েছে। প্রতি বছর মার্চের দ্বিতীয় বৃহস্পতিবারে বিশ্ব কিডনি দিবস হিসেবে পালিত হয়।

বাংলাদেশে প্রায় দুই কোটি লোক কোনো না কোনো কিডনি রোগে আক্রান্ত। তাদের ৪০-৫০ হাজার লোক ডায়ালাইসিসের মাধ্যমে জীবন ধারণ করছে। দেশের অনেক হাসপাতালে এ রোগের উন্নত চিকিৎসা থাকলেও তা অত্যন্ত ব্যয়বহুল।

কিডনি রোগের লক্ষণ হলো, শরীর ফোলা, প্রস্রাবের পরিমাণ কমে যাওয়া, প্রস্রাবের অস্বাভাবিক রং পরিবর্তন, দুর্গন্ধ ও প্রস্রাবে জ্বালাপোড়া করা। এছাড়া কারো কারো ঘন ঘন জ্বর হওয়া, ক্ষুধামন্দ্যা, দুর্বলতা, রক্তস্বল্পতা ও বয়স অনুপাতে শারীরিক বৃদ্ধি না হওয়ার উপসর্গ দেখা দিতে পারে।

শিশুদের কিডনি রোগ সম্পর্কে বেশিরভাগের ধারণা না থাকায় দীর্ঘমেয়াদি কিডনী রোগে আক্রান্ত হচ্ছে অনেকে। যদি শুরু থেকেই কিডনি রোগীদের চিকিৎসা করা যায় তাহলে অনেক রুগী বেঁচে যাবেন।#



সতর্কীকরণ

সতর্কীকরণ : কলাম বিভাগটি ব্যাক্তির স্বাধীন মত প্রকাশের জন্য,আমরা বিশ্বাস করি ব্যাক্তির কথা বলার পূর্ণ স্বাধীনতায় তাই কলাম বিভাগের লিখা সমূহ এবং যে কোন প্রকারের মন্তব্যর জন্য ভালুকা ডট কম কর্তৃপক্ষ দায়ী নয় । প্রত্যেক ব্যাক্তি তার নিজ দ্বায়ীত্বে তার মন্তব্য বা লিখা প্রকাশের জন্য কর্তৃপক্ষ কে দিচ্ছেন ।

কমেন্ট

স্বাস্থ্য বিভাগের অন্যান্য সংবাদ

সর্বশেষ সংবাদ

অনলাইন জরিপ

  • ভালুকা ডট কম এর নতুন কাজ আপনার কাছে ভাল লাগছে ?
    ভোট দিয়েছেন ১৩২৬ জন
    হ্যাঁ
    না
    মন্তব্য নেই