তারিখ : ২৯ মার্চ ২০২৪, শুক্রবার

সংবাদ শিরোনাম

বিস্তারিত বিষয়

মদনে খনন না করেই খালে পানি ছেড়ে দেয়ার অভিযোগ

মদনে খনন কাজ সমাপ্ত না করেই খালে পানি ছেড়ে দেয়ার  অনিয়মের অভিযোগ
[ভালুকা ডট কম : ০১ এপ্রিল]
খনন কাজ সমাপ্ত না করেই খালে পানি ছেড়ে দেয়ার  ব্যাপক অনিয়মের অভিযোগ উঠেছে ঠিকাদারি প্রতিষ্ঠানের বিরুদ্ধে। ঠিকাদারী প্রতিষ্ঠান দায়সারা গুছের কাজ করে নদীর  পানি খালে ছেড়ে দেয়ায় স্থানীয় লোকজনের মধ্যে ক্ষোভের সৃষ্টি হয়েছে। তবে পানি উন্নয়ন বোর্ডের লোকজন বলছে পানি ছেড়ে দিলে অবশ্যই সেচের ব্যবস্থা করতে হবে ঠিকাদারি প্রতিষ্ঠান।

খরা মৌসুমে খালে পানি সংরক্ষণ এবং কৃষি জমিতে পানি সেচের জন্য পানি উন্নয়ন বোর্ড(পাউবো) আওতায় নেত্রকোনার মদন উপজেলার আল হেলালী খালের খনন কাজ করছে ময়মনসিংহের তাজওয়ার ট্রেড সিস্টেম লিমিটেড- এম রহমান (জেভি) এন্টারপ্রাইজ।খননের শুরুতেই খালের পাড়ে মাটি এলোমেলো ভাবে ফেলে রাখায় সামান্য বৃষ্টিতেই মাটি ধ্বসে খাল ভরাটের সম্ভাবনা দেখা দিয়েছে বলে একাধিক অভিযোগ উঠেছে।

জেলা পানি উন্নয়ন বোর্ড(পাউবো) সূত্রে জানা যায় , ৬৪ জেলার অভ্যন্তরস্থ্য ছোট নদী,খাল এবং জলাশয় পুনঃখনন প্রকল্পের (প্রথম পর্যায়) আওতায় নেত্রকোনার মদন উপজেলার আল হেলালী খালের খনন কাজের বরাদ্দ ৩ কোটি ২ লাখ ১৮ হাজার ৩১৯ টাকা। খনন করা হবে দৈর্ঘ্য ৫ হাজার ৫০০ মিটার, প্রস্থ ১০ মিটার, স্থানভেদে সাবেক গভীরতা ০ থেকে ১ মিটার বা তার কম এবং ওপরের দিকে গড় ১৮-২০ মিটার।

এলাকাবাসীর অভিযোগ, নিয়ম অনুযায়ী খনন কাজ করছে না ঠিকাদারী প্রতিষ্ঠান। পান্নি উন্নয়ন বোর্ড(পাউবো) এর লোকজন সঠিক সময়ে তা  তদারকি করছেন না। খননের মাটি উত্তোলন করে দূরে না সরিয়ে পাড়েই রেখে দেয়ায় সামান্য বৃষ্টি হতে না হতেই মাটি ধ্বসে খাল পুনঃরায় ভরাট হচ্ছে। বারবুড়ি সরকারী প্রাথমিক বিদ্যালয়ের পিছন থেকে গ্রামের মধ্যেস্থল পর্যন্ত প্রায় আধা কিলোমিটার জায়গা খনন না করে পাড়ে কিছু মাটি দিয়ে তরিগরি করে বাধ কেটে খালের ভিতরে নদীর পানি ছেড়ে দিয়েছে। খনন কাজে এমন অনিয়মের ফলে সরকারের এই মহতি উদ্যেগের সুফলতা থেকে জনগণ  বঞ্চিত হবে বলে সচেতন মহলের ধারণা।

এলাকাবাসীর এমন  অভিযোগের প্রেক্ষিতে বৃহস্পতিবার সরজমিন বারবুড়ি গ্রামের পিছনে গেলে দেখা যায়, খননে উত্তোলনের মাটি দূরে না সরিয়ে তা পাড়েই রাখা হয়েছে। সামান্য বৃষ্টি হতে না হতেই মাটি ধ্বসে যাচ্ছে। এ সময় বারবুড়ি গ্রামের কৃষক বাবু চান, আঙ্গুর মিয়া, রেহান মিয়া সহ অনেকেই জানান, শুরু থেতেই খনন কাজে অনিয়ম হচ্ছে। যারা কাজ করছে তারা বলেছিল পাড়ের মাটি দূরে সরিয়ে আরো গভীর করা হবে। কিন্ত তা না করে তড়িগড়ি করে নদীর পানি খালে ছেড়ে দিয়েছে। বাড়বুড়ি সরকারি প্রাথমিক বিদ্যালয়ের পিছন থেকে গ্রামের মধ্যেস্থল পর্যন্ত কোনো রকম খনন কাজ করেনি শুধু দু-পাড়ে মাটি সামান্য দিয়েছে। যেভাবে খনন কাজ করছে আমাদের উপকারের চেয়ে ক্ষতি বেশী হবে।

প্রকল্পে দায়িত্বে থাকা ময়মনসিংহের তাজওয়ার ট্রেড সিস্টেম লিমিটেড- এম রহমান (জেভি) এন্টারপ্রাইজের মনজু মিয়া জানান, যে স্থানের মাটি ধ্বসে গেছে এগুলো আমরা মেরামত করে দিব। বারবুড়ি সরকারি প্রাথমিক বিদ্যালয়ের পিছনের অংশ ভেকু দিয়ে মাটি কাটতে সমস্যা হয় তাই  শ্রমিক দিয়ে মাটি কাটা হবে।

নেত্রকোনা পানি উন্নয়ন বোর্ডের কার্য-সহকারী এনামূল হক জানান, কে বা কাহার নদীর পানি খালে ছেড়ে দিয়েছে তা আমার জানা নেই। তবে সেচ যন্ত্র দিয়ে পানি শুকিয়ে খাল খনন করতে হবে।

নেত্রকোনার পানি উন্নয়ন নির্বাহী প্রকৌশলী এম এল সৈকত জানান, খনন কাজে এক ইঞ্চি মাটি কম কাটার সুযোগ নেই । শতভাগ মাটি কাটতে হবে। দু-পাড়ের মাটি অনেক দূরে সরিয়ে নিতে হবে।#



সতর্কীকরণ

সতর্কীকরণ : কলাম বিভাগটি ব্যাক্তির স্বাধীন মত প্রকাশের জন্য,আমরা বিশ্বাস করি ব্যাক্তির কথা বলার পূর্ণ স্বাধীনতায় তাই কলাম বিভাগের লিখা সমূহ এবং যে কোন প্রকারের মন্তব্যর জন্য ভালুকা ডট কম কর্তৃপক্ষ দায়ী নয় । প্রত্যেক ব্যাক্তি তার নিজ দ্বায়ীত্বে তার মন্তব্য বা লিখা প্রকাশের জন্য কর্তৃপক্ষ কে দিচ্ছেন ।

কমেন্ট

ভালুকার বাইরে বিভাগের অন্যান্য সংবাদ

সর্বশেষ সংবাদ

অনলাইন জরিপ

  • ভালুকা ডট কম এর নতুন কাজ আপনার কাছে ভাল লাগছে ?
    ভোট দিয়েছেন ৮৯০৬ জন
    হ্যাঁ
    না
    মন্তব্য নেই