তারিখ : ১৩ এপ্রিল ২০২১, মঙ্গলবার

সংবাদ শিরোনাম

বিস্তারিত বিষয়

শ্রীপুরে ঝুঁকি নিয়ে রেল লাইনের উপর বসছে ভাসমান বাজার

শ্রীপুরে ঝুঁকি নিয়ে রেল লাইনের উপর বসছে ভাসমান বাজার
[ভালুকা ডট কম : ০৩ এপ্রিল]
জয়দেবপুর-ময়মনসিংহ রেল সড়কের অন্যতম গাজীপুরে শ্রীপুরের কাওরাইদ রেলষ্টেশন। এ ষ্টেশনটি প্রায় ১৪০ বছরের ঐতিহ্যকে ধারণ করে আজো সেবা দিয়ে আসছে। প্রতিদিন মেইল, কমিউটার ও আন্তঃনগরসহ প্রায় ২৪টি ট্রেন যাতায়াত করে থাকে। আর ঝুঁকিপূর্ণ ভাবে এই রেল লাইন দখল করে হাট-বাজার ও রেলের জায়গার উপর গড়ে উঠেছে অবৈধ দোকানপাট। ঝুঁকি জেনেও রেল লাইনের উপর বসছে হাট-বাজার বসিয়েছে একটি চক্র। রেল বিভাগ লাইনের উপর থেকে বাজার সরিয়ে নেয়ার উদ্যোগে নিলেও অদৃশ্য কারণে তা আলোর মুখ দেখেনি।

স্থানীয়রা জানান আশপাশের প্রায় অর্ধলক্ষাধিক লোকের সমাগমে মুখর থাকে কাওরাইদ বাজার। বাজারের পাশেই ১৮৮৫সালে মূলত কাঁচা পাট নদীপথে কলকাতায় নেয়ার জন্য ঢাকা স্টেট রেলওয়ে ময়মনসিংহ থেকে ঢাকা হয়ে নারায়াগঞ্জ পর্যন্ত ১৪৪কিলোমিটার মিটারগেজ রেল লাইন স্থাপন করে। এসময় এই লাইনের স্টেশন হিসেবে কাওরাইদ রেলওয়ে স্টেশনের কার্যক্রম শুরু করা হয়। আর এ স্টেশনে বর্তমানে প্রতিদিনই ১২টি আন্তনগর ও লোকাল ট্রেন যাত্রাবিরতিসহ যাত্রী আনা নেয়াসহ যাত্রাবিরতি দিয়ে থাকে। গুরুত্বপূর্ণ এ ষ্টেশনটি পাশে রেল লাইনের উপর বাজার বসাচ্ছে একটি চক্র। এতে ক্রেতা-বিক্রেতারা অনেকটা জীবনের ঝুঁকি নিয়ে তাদের উৎপাদিত পণ্য বেচাকেনা করেন। ট্রেন আসার সংকেত পেলে মালামাল রেখে দোকান ত্যাগ করেন। ট্রেন যাওয়ার পরপরই পুনরায় দোকান চালান। রেল বিভাগ বিভিন্ন সময় এসব বাজার উচ্ছেদ করলেও আবার অবৈধ দখলদারদের নিয়ন্ত্রণে চলে যায়।

কাওরাইদ বাজারের ব্যবসায়ী বেলদিয়া গ্রামের আবুল হোসেন বলেন, বাজারটির সামান্য দক্ষিণে রেল ষ্টেশন। রেললাইন দখল করে দীর্ঘদিন ধরে বাজার বসে আসছে। বাজারের জন্য নির্দিষ্ট জায়গা থাকলেও জনাকীর্ণ জায়গাতে তাদের বিক্রি ভাল হয়। তাছাড়া এখানকার বেশিরভাগ ক্রেতা ও বিক্রেতাই স্থানীয়। তাদের রেলের সময়সূচি অনেকটা মুখস্থ হয়ে গেছে। বাজার রেললাইনের ওপর থাকলেও ট্রেন আসার সময় দোকান রেখে নির্দিষ্ট দূরত্বে চলে যায়। ট্রেন চলে গেলে আবার দোকানে বসে।

বাংলাদেশ রেলওয়ের প্রধান ভূ-সম্পত্তি কর্মকর্তা (পূর্ব) কংকন চাকমা বলেন, জয়দেবপুর-ময়মনসিংহ রেল সড়কের বিভিন্ন স্থানে ঝুঁকিপূর্ণ ভাবে বিভিন্ন স্থাপনা গড়ে উঠেছে। অবৈধ স্থাপনা উচ্ছেদ একটা চলমান প্রক্রিয়া হিসেবে প্রায়ই রেলের জায়গা থেকে অবৈধ স্থাপনা উচ্ছেদ করা হয়। দ্রুত জয়দেবপুর-ময়মনসিংহ রেলসড়কের ওপর বসানো অবৈধ বাজার উচ্ছেদে অভিযান চালানো হবে।#



সতর্কীকরণ

সতর্কীকরণ : কলাম বিভাগটি ব্যাক্তির স্বাধীন মত প্রকাশের জন্য,আমরা বিশ্বাস করি ব্যাক্তির কথা বলার পূর্ণ স্বাধীনতায় তাই কলাম বিভাগের লিখা সমূহ এবং যে কোন প্রকারের মন্তব্যর জন্য ভালুকা ডট কম কর্তৃপক্ষ দায়ী নয় । প্রত্যেক ব্যাক্তি তার নিজ দ্বায়ীত্বে তার মন্তব্য বা লিখা প্রকাশের জন্য কর্তৃপক্ষ কে দিচ্ছেন ।

কমেন্ট

অনুসন্ধানী প্রতিবেদন বিভাগের অন্যান্য সংবাদ

সর্বশেষ সংবাদ

অনলাইন জরিপ

  • ভালুকা ডট কম এর নতুন কাজ আপনার কাছে ভাল লাগছে ?
    ভোট দিয়েছেন ১৩০৯ জন
    হ্যাঁ
    না
    মন্তব্য নেই