তারিখ : ১৩ জুন ২০২১, রবিবার

সংবাদ শিরোনাম

বিস্তারিত বিষয়

স্বাস্থ্যখাতকে আমরা গুরুত্ব দেইনি বলে করোনা পেয়েছি

স্বাস্থ্যখাতকে আমরা গুরুত্ব দেইনি বলে করোনা পেয়েছি-স্বাস্থ্যমন্ত্রী
[ভালুকা ডট কম : ২৯ এপ্রিল]
মহাকবি মাইকেল মধূসূদন দত্ত রচিত ‘মেঘনাদ বধ’ মহাকাব্যের একটি সুপরিচিত উক্তি হচ্ছে- এতক্ষণে অরিন্দম কহিলা বিষাদে/– জানিনু কেমনে আসি লক্ষণ পশিল রক্ষঃপুরে।” নিকুম্ভিলা যজ্ঞাগারে পূজায় ব্যস্ত বীর মেঘনাদ যখন দেখল রামের ভ্রাতা লক্ষণ তাকে হত্যার জন্য যজ্ঞাগারের দ্বারপ্রান্তে পৌঁছে গেছে তখন অরিন্দম (অপরাজেয় বীর মেঘনাদ) এমনি বিস্ময় বাণী উচ্চারণ করেছিল।

আজ বাংলাদেশের স্বাস্থ্য ও পরিবার কল্যাণমন্ত্রী জাহিদ মালেক তেমনি বিস্ময় উক্তি করেছেন,আমরা স্বাস্থ্যখাতকে গুরুত্ব দেইনি, অবহেলা করেছি। যার ফলাফল আমরা করোনা পেয়েছি। দেখেছি করোনা মহামারিতে মানুষ কতটা অসহায়।আজ (বৃহস্পতিবার) বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয়ের (বিএসএমএমইউ) প্রতিষ্ঠা দিবস উপলক্ষে এক আলোচনা সভায় স্বাস্থ্যমন্ত্রী বলেন, করোনা আমাদের দেখিয়েছে স্বাস্থ্যসেবার যদি বিপর্যয় ঘটে, তাহলে মানুষের কী অবস্থা হয়। দেশের সব উন্নয়ন থেমে যায়, দেশে শান্তি থাকে না, সামাজিক অশান্তি সৃষ্টি হয়।

জাহিদ মালেক জানান, বাংলাদেশের স্বাস্থ্যখাতে বাজেট বরাদ্ধ জিডিপির মাত্র ০.৯%। এটাকে ৯/১০ শতাংশ করার চেষ্টা চলছে। প্রধানমন্ত্রী শেখ হাসিনা এ বিষয়ে খুবই আন্তরিক। করোনার প্রথম ঢেউ আমরা যথেষ্ট দক্ষতার সঙ্গে সামলে নিয়েছিলাম। বর্তমান সময়ে করোনার দ্বিতীয় ঢেউয়ের কারণ সম্পর্কে আমরা সচেতন না হলে সামনে আবার করোনার তৃতীয় ঢেউ চলে আসতে পারে। তখন অবস্থা আরও ভয়াবহ হয়ে দেখা দিতে পারে। এ কারণে করোনার হাত থেকে বাঁচতে চাইলে দেশের প্রতিটি মানুষকে করোনা নির্মূল না হওয়া পর্যন্ত সঠিকভাবে স্বাস্থ্যবিধি মেনে চলতে হবে।তিনি জানান লকডাউন কোনও দীর্ঘমেয়াদী সমধান নয়। এতে বরং মানুষের কষ্ট বাড়ে।

টিকা সঙ্কট প্রসঙ্গে মন্ত্রী বলেন, ভালোভাবেই টিকা কার্যক্রম শুরু করেছিলাম আমরা। মাঝ পথে ভারত টিকা বন্ধ করে দেওয়ায় আমাদের থেমে যেতে হয়েছে। আমরা সর্বোচ্চ চেষ্টা করে যাচ্ছি, বিকল্প হিসেবে আমরা রাশিয়ার টিকা অনুমোদন দিয়েছি। এছাড়া কেউ যদি দেশে টিকা বানাতে চায়, সে সুযোগও আমরা দিচ্ছি।
রাশেদ খান মেনন। #



সতর্কীকরণ

সতর্কীকরণ : কলাম বিভাগটি ব্যাক্তির স্বাধীন মত প্রকাশের জন্য,আমরা বিশ্বাস করি ব্যাক্তির কথা বলার পূর্ণ স্বাধীনতায় তাই কলাম বিভাগের লিখা সমূহ এবং যে কোন প্রকারের মন্তব্যর জন্য ভালুকা ডট কম কর্তৃপক্ষ দায়ী নয় । প্রত্যেক ব্যাক্তি তার নিজ দ্বায়ীত্বে তার মন্তব্য বা লিখা প্রকাশের জন্য কর্তৃপক্ষ কে দিচ্ছেন ।

কমেন্ট

অন্যান্য বিভাগের অন্যান্য সংবাদ

সর্বশেষ সংবাদ

অনলাইন জরিপ

  • ভালুকা ডট কম এর নতুন কাজ আপনার কাছে ভাল লাগছে ?
    ভোট দিয়েছেন ১৩১১ জন
    হ্যাঁ
    না
    মন্তব্য নেই