তারিখ : ১৬ মে ২০২১, রবিবার

সংবাদ শিরোনাম

বিস্তারিত বিষয়

পত্নীতলায় সাড়া ফেলেছে গোল্ডেন ক্রাউন,সাগর কিং তরমুজ

নওগাঁর পত্নীতলায় গোল্ডেন ক্রাউন ও সাগর কিং তরমুজ আবাদ করে এলাকায় সাড়া ফেলেছে
[ভালুকা ডট কম : ০৩ মে]
নওগাঁর পত্নীতলায় উপজেলার ইছাপুর গ্রামের যুবক মিজানুর রহমান (৩৫) গোল্ডেন ক্রাউন ও সাগর কিং জাতের তরমুজের আবাদ করে এলাকায় ব্যাপক সাড়া ফেলেছে।

সরজমিনে দেখাগেছে, উপজেলার ইছাপুর গ্রামের যুবক মিজানুর রহমান তার সোয়া দুই বিঘা জমিতে উন্নত জাতের গোল্ডেন ক্রাউন ও সাগর কিং তরমুজ প্রায় দেড় মাস পূর্বে ৩হাজার ৫শ চারা গাছ রোপন করেন। পলি মাটিতে লাগানো চারা গাছ গুলো দিন দিন বড় হতে থাকলে তা ফল আসার আগ মহুর্তে বাঁশের মাচায় উঠিয়ে দেয়া হয়েছে। হলুদ রং বেষ্টিত এসব উন্নত জাতের তরমুজ গুলো সুন্দর ভাবে মাঁচার নিচে ঝুলছে।

কৃষক মিজানুর রহমান জানান, তার এই ফল গুলির এখন বয়স ৪৬ দিন। এরই মধ্যে ফল গুলোতে নেটিং ব্যাগ ব্যবহার করা হয়েছে। এই ফল গুলি ৬০ দিনের মাথায় প্রায় ৩/৪ কেজি ওজন হলে পরিপক্ক হবে এবং তা বাজার জাত করার উপযোগী হবে। সে আশাবাদী এবারে তার এই ক্ষেত থেকে প্রায় ৬হাজার ফল পাওয়া যাবে। যার প্রতি পিচের ৬০/৭০ টাকা কেজি দরে বাজার মূল্য হবে ১৮০/২২০ টাকা।

সোমবার বিকেলে তার এই তরমুজ ক্ষেত পরি দর্শন করেন কৃষি অধিদপ্তর নওগাঁর উপ-পরিচালক সামসুল ওয়াদুদ। এসময় তিনি বলেন গোল্ডেন ক্রাউন ও সাগর কিং জাতের তরমুজ আবাদ দেশে ভালো সাড়া ফেলেছে। এই ক্ষেতটি পলি মাটিতে হওয়ায় এর ফলন ভালো হবে। কৃষক মিজানুরের এই তরমুজ চাষের সাফল্য দেখে অন্যান্য কৃষকরাও এগিয়ে আসলে কৃষি বিভাগ মিজানুরের মতো তাদেরকেও সার্বিক সহযোগীতা প্রদান করবেন বলে তিনি আশ্বাস প্রদান করেন।

এসময় অন্যান্যের মধ্যে উপস্থিত ছিলেন, উপজেলা কৃষি কর্মকর্তা প্রকাশ চন্দ্র সরকার, কৃষি সম্প্রসারণ কর্মকর্তা মোহায়মিনুল ইসলাম, উদ্ভিদ সংরক্ষন কর্মকর্তা মশিউর রহমান, উপজেলা দুর্নীতি প্রতিরোধ কমিটির সভাপতি ও পত্নীতলা প্রেসক্লাব সভাপতি আলহাজ্ব বুলবুল চৌধুরী, প্রো-বোনো ল’ইয়ার্স এসোসিয়েশন অব বাংলাদেশ এর এ্যাসিস্টেন্ট পাবলিকেশন সেক্রেটারী ও বঙ্গবন্ধু আইন ছাত্র পরিষদ কেন্দ্রীয় কার্যনির্বাহী সংসদের সাংগঠনিক সম্পাদক চৌধুরী তানভীর আহম্মেদ, কৃষক মিজানুর রহমান, আফজাল হোসেন সহ অন্যান্য কৃষক প্রমূখ।#



সতর্কীকরণ

সতর্কীকরণ : কলাম বিভাগটি ব্যাক্তির স্বাধীন মত প্রকাশের জন্য,আমরা বিশ্বাস করি ব্যাক্তির কথা বলার পূর্ণ স্বাধীনতায় তাই কলাম বিভাগের লিখা সমূহ এবং যে কোন প্রকারের মন্তব্যর জন্য ভালুকা ডট কম কর্তৃপক্ষ দায়ী নয় । প্রত্যেক ব্যাক্তি তার নিজ দ্বায়ীত্বে তার মন্তব্য বা লিখা প্রকাশের জন্য কর্তৃপক্ষ কে দিচ্ছেন ।

কমেন্ট

কৃষি/শিল্প বিভাগের অন্যান্য সংবাদ

সর্বশেষ সংবাদ

অনলাইন জরিপ

  • ভালুকা ডট কম এর নতুন কাজ আপনার কাছে ভাল লাগছে ?
    ভোট দিয়েছেন ১৩১০ জন
    হ্যাঁ
    না
    মন্তব্য নেই