তারিখ : ১৯ মার্চ ২০২৪, মঙ্গলবার

সংবাদ শিরোনাম

বিস্তারিত বিষয়

করোনা ও লক-ডাউনে ম্লান ঈদের আনন্দ

করোনা ও লক-ডাউনে ম্লান ঈদের আনন্দ
[ভালুকা ডট কম : ১৩ মে]
চলমান করোনা পরিস্থিতির কারণে এবারের ঈদ-উল-ফিতর মানুষের জন্য চির চেনা অনাবিল  আনন্দ বয়ে আনতে পারছেনা । যানবাহন চলাচলের নিষেধাজ্ঞা উপেক্ষা করে  অবর্ণনীয় ভোগান্তি নিয়ে আপনজনদের কাছে ছুটে যেতে পথেই ঝরেছে  অনেক প্রাণ।তারপরও  নাড়ির  টানে ছুটছে  মানুষ আপন গন্তব্যে। এরই মধ্যে বৈরী আবহাওয়ার পূর্বাভাষে দিয়েছে আবহাওয়া অধিদপ্তর। আজ সকাল ন’টা থেকে আগামী ২৪ ঘণ্টার পূর্বাভাষে জানানো হয়েছে , এ সময় দেশের কোথাও কোথাও মাঝারী ধরনের ভারী থেকে অতিভারী বর্ষণ এবং বিক্ষিপ্তভাবে শিলা বৃষ্টি হতে পারে।

আবহাওয়ার পূর্বাভাসে বলা হয়েছে, রংপুর, রাজশাহী, ঢাকা, ময়মনসিংহ, খুলনা, বরিশাল, চট্টগ্রাম ও সিলেট বিভাগের কিছু জায়গায় অস্থায়ীভাবে দমকা বা ঝড়ো হাওয়াসহ হালকা থেকে মাঝারী ধরনের বৃষ্টি বা বজ্রসহ বৃষ্টি হতে পারে।গত ২৪ ঘণ্টায় উল্লেখযোগ্য বৃষ্টিপাত হয়েছে, তেঁতুলিয়ায় ২৯ মিলিমিটার, বদলগাছিতে ২১ মিলিমিটার, বগুড়ায় ২০ মিলিমিটার, রাজারহাটে ১৮ মিলিমিটার, ডিমলায় ১৭ মিলিমিটার, তাড়াশে ১২ মিলিমিটার।

আবহাওয়া  বিশেষজ্ঞরা জানিয়েছে, বঙ্গোপসাগরে সৃষ্ট লঘুচাপের কারণে এ অবস্থা চলছে।   এ সময় দেশের সব নদী বন্দরকে ১ নম্বর সতর্কতা সংকেত দেখাতে বলা হয়েছে। দেশের দক্ষিণ ও পশ্চিমাঞ্চলের ২১ জেলার অন্যতম প্রবেশদ্বার পাটুরিয়া ফেরিঘাটে (১৩ মে) বুধবারও ছিল যানবাহন আর যাত্রীর উপচেপড়া ভিড়।কিন্তু  ঈদের একদিন আগে আজ বৃহস্পতিবার সকাল থেকেই এই ঘাট এলাকায় নেই যাত্রী আর যানবাহনের কোলাহল।

বাংলাদেশ অভ্যন্তরীণ নৌপরিবহন কর্পোরেশন (বিআইডব্লিউটিসি) আরিচা এরিয়া অফিসের কর্মকর্তারা  জানান, ফেরিগুলো অলস হয়ে পড়ে আছে। অথচ গতকালও এখানে ফেরিতে ছিল মানুষের গাদাগাদি অবস্থান, ঠাঁই হয়নি যানবাহনেরও।

অনুরূপভাবে, ঈদকে সামনে রেখে মুন্সীগঞ্জের লৌহজংয়ের শিমুলিয়া ঘাটে গত কয়েকদিন ঘরমুখো মানুষের একরকম স্রোত তৈরি হয়েছিল। তবে বৃহস্পতিবার  সকালে যাত্রীদের চাপ গতকালের চেয়ে অনেক কম লক্ষ্য করা গেছে। বেলা বাড়ার সঙ্গে সঙ্গে চাপ আরও কমতে শুরু করেছে।

গতকাল বুধবার বেলা সাড়ে ১১টার দিকে মুন্সিগঞ্জের শিমুলিয়া থেকে ছেড়ে আসা ফেরি শাহ্ পরানে অতিরিক্ত যাত্রীদের কারণে পদদলিত হয়ে মারা যায় একজন। পরে বেলা ১টার দিকে শিমুলিয়া থেকে প্রায় ৩ হাজার যাত্রী নিয়ে বাংলাবাজার ঘাটের উদ্দেশে ছেড়ে আসে ফেরি এনায়েতপুরী। অতিরিক্ত যাত্রী-বোঝাই ফেরিটি থেকে নামতে গিয়ে যাত্রীদের চাপে ও পদদলিত হয়ে মারা যান ৪ জন। দুটি ফেরিতে আহত হন অন্তত ৩০ জন।

ওদিকে, দৌলতদিয়া ফেরিঘাটে  মাইক্রোবাসসহ ডুবে নিখোঁজ চালক মারুফ হোসেনের (৪০) মৃতদেহ দুই দিন পর আজ বৃহস্পতিবার রাজবাড়ী ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্স স্টেশন কর্মীরা উদ্ধার করেন। গত মঙ্গলবার দৌলতদিয়া ৫ নম্বর ফেরিঘাটের পন্টুনের দড়ি ছিঁড়ে পদ্মায় ডুবে যায় ঢাকাগামী মাইক্রোবাসটি। সেদিনই মাইক্রোবাসটি  নদী থেকে টেনে তোলা হলেও চালক নিখোঁজ  থাকে।

করোনার দোহাই দিয়ে দূরপাল্লার বাস বন্ধ থাকার নির্দেশনা থাকলেও ঢাকা-টাঙ্গাইল-বঙ্গবন্ধু সেতু মহাসড়ক দিয়ে চলছে উত্তরবঙ্গগামী  দূরপাল্লার বাস। এছাড়াও ট্রাক, পিকআপ ও মোটরসাইকেলে চলাচল করছে ঘরমুখো মানুষ। ঘরমুখো এসব মানুষদের গুনতে হচ্ছে চার থেকে পাঁচ গুন বেশি ভাড়া।  গাদাগাদি করে বাড়ি ফেরা এসব মানুষদের মাঝে বেড়ে যাচ্ছে করোনা সংক্রমণের ঝুঁকি।

বঙ্গবন্ধু সেতু কর্তৃপক্ষ জানায়, বুধবার (১২ মে) ভোর ৬টা থেকে বৃহস্পতিবার (১৩ মে) ভোর ৬টা পর্যন্ত গত ২৪ ঘণ্টায় বঙ্গবন্ধু সেতু দিয়ে ৫২ হাজার ৭৫৩ টি যানবাহন পারাপার হয়েছে। টোল আদায় করা হয়েছে দুই কোটি ৯৯ লাখ টাকা। সেতুটি  উদ্বোধনের পর গত ২৩ বছরের মধ্যে এ বছরই ঈদে সেতুর  উপর  দিয়ে সর্বোচ্চ সংখ্যক যানবাহন পারাপার হয়েছে।#



সতর্কীকরণ

সতর্কীকরণ : কলাম বিভাগটি ব্যাক্তির স্বাধীন মত প্রকাশের জন্য,আমরা বিশ্বাস করি ব্যাক্তির কথা বলার পূর্ণ স্বাধীনতায় তাই কলাম বিভাগের লিখা সমূহ এবং যে কোন প্রকারের মন্তব্যর জন্য ভালুকা ডট কম কর্তৃপক্ষ দায়ী নয় । প্রত্যেক ব্যাক্তি তার নিজ দ্বায়ীত্বে তার মন্তব্য বা লিখা প্রকাশের জন্য কর্তৃপক্ষ কে দিচ্ছেন ।

কমেন্ট

অন্যান্য বিভাগের অন্যান্য সংবাদ

সর্বশেষ সংবাদ

অনলাইন জরিপ

  • ভালুকা ডট কম এর নতুন কাজ আপনার কাছে ভাল লাগছে ?
    ভোট দিয়েছেন ৮৯০৬ জন
    হ্যাঁ
    না
    মন্তব্য নেই