তারিখ : ২০ এপ্রিল ২০২৪, শনিবার

সংবাদ শিরোনাম

বিস্তারিত বিষয়

বাইরের ক্ষমতাবানদের তুষ্ট করতে ব্যস্ত সরকার

পাসপোর্ট থেকে 'একসেপ্ট ইসরাইল' বাদ দেওয়া ‘সরকারের নীতিহীন অবস্থান-ফখরুল
[ভালুকা ডট কম : ২৪ মে]
দেশের পাসপোর্ট থেকে ইসরাইলে ভ্রমণের ওপর আরোপিত নিষেধাজ্ঞা তুলে দেওয়ার ঘটনা বিশ্ব বিবেককে হতাশ করেছে বলে মন্তব্য করেছেন বিএনপির মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর।মঙ্গলবার বিকেলে গুলশানে বিএনপির চেয়ারপারসনের রাজনৈতিক কার্যালয়ে এক সংবাদ সম্মেলনে মির্জা ফখরুল ইসলাম আলমগীর এ মন্তব্য করেন। ফিলিস্তিনিদের সংগ্রাম ও তাদের প্রতি পূর্ণ সমর্থন ব্যক্ত করতেই বিকেলে জরুরি এই সংবাদ সম্মেলন করে বিএনপি। এসময় তিনি পাসপোর্ট থেকে ‘একসেপ্ট ইসরাইল’ শব্দ দুটি বাদ দেওয়ার বিষয়ে স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের নীরবতাকে সরকারের ‘নীতিহীন অবস্থান’ বলে মন্তব্য করেন।

বিএনপির মহাসচিব মির্জা ফখরুল ইসলাম অভিযোগ করেন, সরকার ক্ষমতা টিকিয়ে রাখতে দেশের জনগণের বদলে এখন সীমান্তের বাইরের ক্ষমতাবানদের তুষ্ট করতে ব্যস্ত। তিনি বলেন, ফিলিস্তিনবিরোধী এই সিদ্ধান্তে ইসরাইল সরকারের অভিনন্দন-টুইটের পরিপ্রেক্ষিতে পররাষ্ট্র মন্ত্রণালয়ের পক্ষ থেকে অস্বীকার করা এবং এ বিষয়ে স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের নীরবতায় সরকারের নীতিহীন অবস্থা বেরিয়ে পড়েছে।

বিএনপির মহাসচিব বলেন, ১৯৭১ সালে প্রবাসী সরকারের আমল থেকেই বাংলাদেশ স্বাধীনতাপ্রিয় ফিলিস্তিনিদের প্রতি নৈতিক, আত্মিক ও সম্ভাব্য সব ক্ষেত্র নিবিড়ভাবে সহযোগিতার হাত বাড়িয়ে দিয়েছে। অথচ গভীর হতাশা, লজ্জা ও ক্ষোভের সঙ্গে বর্তমান অবৈধ, ভোটারবিহীন সরকার ফিলিস্তিনের নাগরিকদের ওপর ইসরাইলি হামলার বিরুদ্ধে একটি দায়সারা বিবৃতি প্রদানের মধ্যেই নিজেদের দায়িত্ব সীমাবদ্ধ রেখেছে। এমনকি ইসরাইলি বিমানের মুহুর্মুহু হামলা ও ক্ষেপণাস্ত্র নিক্ষেপে ফিলিস্তিনের গাজা নগরী যখন মৃত্যুপুরীতে পরিণত হচ্ছে, ঠিক সে সময় বাংলাদেশের পাসপোর্ট থেকে ইসরাইল ভ্রমণের ওপর থেকে নিষেধাজ্ঞা সরিয়ে নেওয়া হয়েছে, যা হতাশ করেছে গোটা বিশ্ব বিবেককে।

মির্জা ফখরুল ইসলাম বলেন, এর আগে আন্তর্জাতিক গণমাধ্যমের অনুসন্ধানী প্রতিবেদন থেকে দেশবাসী জেনেছে যে তৃতীয় দেশকে ব্যবহার করে ইসরাইল থেকে আড়িপাতার যন্ত্রপাতি আমদানি করা হয়েছে, যা প্রতিনিয়ত রাষ্ট্র কর্তৃক মানবাধিকার লঙ্ঘনের অপরাধ সংঘটিত করতে ব্যবহার করা হচ্ছে। কিন্তু জাতিসংঘ সরকারের ওই মিথ্যা অজুহাতকে নাকচ করে জবাব চেয়েছে সরকারের কাছে। তদন্তের দাবি জানিয়েছে বিশ্বের সব মানবাধিকার সংগঠনগুলো যৌথভাবে।

বিএনপির এই নেতা বলেন, সরকার জনগণের চোখে ধুলো দিয়ে এসব নীতিহীন ও অবৈধ তৎপরতা চালিয়ে যাচ্ছে। সরকার ক্ষমতা টিকিয়ে রাখতে দেশের জনগণের বদলে এখন সীমান্তের বাইরের ক্ষমতাবানদের তুষ্ট করতে ব্যস্ত।

ফিলিস্তিন ইস্যুতে ‘সরকারের দায়সারা’ বিবৃতির কথা উল্লেখ করে একজন সাংবাদিক জানতে চান, সরকারের কী করণীয় ছিল? জবাবে বিএনপির মহাসচিব বলেন, বলা তো হয় তিনি নাকি বিশ্বনেতা। তিনি তো উদ্যোগ নিতে পারতেন সব মুসলিম দেশকে আহ্বান জানিয়ে ইসরাইলের বিরুদ্ধে ব্যবস্থা নেওয়ার জন্য, তিনি তো সরকারের পক্ষে অনেক বড় ধরনের সাহায্য পাঠাতে পারতেন ফিলিস্তিনিদের কাছে।

বিএনপি মহাসচিব বলেন, ভ্রাতৃত্ব ও মানবতার পক্ষের শক্তি হিসেবে ফিলিস্তিনের নাগরিকদের স্বাধীন ও সার্বভৌম রাষ্ট্র প্রতিষ্ঠার লড়াইয়ে বিজয়ী হওয়ার আগ পর্যন্ত আমরা সার্বিকভাবে তাদের পাশে থাকার দৃঢ় অঙ্গীকার ব্যক্ত করছি। আমাদের দল ইতিমধ্যে ফিলিস্তিনের প্রতি সংহতি প্রকাশ করে যুদ্ধাহতদের জন্য ওষুধ পাঠানোর সিদ্ধান্ত নিয়েছে।

সংবাদ সম্মেলনে মরহমু প্রেসিডেন্ট জিয়াউর রহমানের ওআইসি, জোটনিরপেক্ষ সম্মেলন- ন্যামসহ মুসলিম দেশগুলোকে ঐক্যবদ্ধ করার বিভিন্ন উদ্যোগ, পরবর্তী সময়ে দলের চেয়ারপারসন সাবেক প্রধানমন্ত্রী খালেদা জিয়ার সরকার পরিচালনা থেকে শুরু করে বর্তমানে ভারপ্রাপ্ত চেয়ারম্যান তারেক রহমানের নেতৃত্বে বিএনপি সেই একই নীতি ও অবস্থান অব্যাহত রাখার বিষয়গুলো তুলে ধরেন মির্জা ফখরুল ইসলাম।#





সতর্কীকরণ

সতর্কীকরণ : কলাম বিভাগটি ব্যাক্তির স্বাধীন মত প্রকাশের জন্য,আমরা বিশ্বাস করি ব্যাক্তির কথা বলার পূর্ণ স্বাধীনতায় তাই কলাম বিভাগের লিখা সমূহ এবং যে কোন প্রকারের মন্তব্যর জন্য ভালুকা ডট কম কর্তৃপক্ষ দায়ী নয় । প্রত্যেক ব্যাক্তি তার নিজ দ্বায়ীত্বে তার মন্তব্য বা লিখা প্রকাশের জন্য কর্তৃপক্ষ কে দিচ্ছেন ।

কমেন্ট

অন্যান্য বিভাগের অন্যান্য সংবাদ

সর্বশেষ সংবাদ

অনলাইন জরিপ

  • ভালুকা ডট কম এর নতুন কাজ আপনার কাছে ভাল লাগছে ?
    ভোট দিয়েছেন ৮৯০৭ জন
    হ্যাঁ
    না
    মন্তব্য নেই