তারিখ : ২৯ মার্চ ২০২৪, শুক্রবার

সংবাদ শিরোনাম

বিস্তারিত বিষয়

গৌরীপুরের ভাষা সৈনিক ডাঃ এম এ সোবহানের মৃত্যুবার্ষিকী

গৌরীপুরের ভাষা সৈনিক ডাঃ এম এ সোবহানের ১০ম মৃত্যুবার্ষিকী
[ভালুকা ডট কম : ০২ জুন]
জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ঘনিষ্ট সহচর, ভাষা সৈনিক, মুক্তিযুদ্ধের সংগঠক, ময়মনসিংহের গৌরীপুর উপজেলা আওয়ামীলীগের সাবেক সভাপতি ও উপজেলা মুক্তিযোদ্ধা সংসদের সাবেক কমান্ডার বীর মুক্তিযোদ্ধা ডাঃ এম.এ সোবহানের ১০ম মৃত্যুবার্ষিকী বৃহস্পতিবার (৩ জুন)।

ডাঃ এম এ সোবহানের মৃত্যুবাার্ষিকী উপলক্ষে বাদ আছর স্থানীয় আওয়ামীলীগ কার্যালয়ে উপজেলা আওয়ামীলীগের উদ্যোগে স্মরণসভা ও দোয়া-মাহফিল অনুষ্ঠিত হবে। এছাড়া মরহুমের পরিবারের পক্ষ থেকে কোরআনখানি, কবর জিয়ারত ও দোয়া-মাহফিলের আয়োজন করা হয়েছে।

উল্লেখ্য বালক বয়সে বৃটিশ বিরোধী আন্দোলনে যোগদানের মাধ্যমে ডাঃ এম এ সোবহান রাজনীতিতে হাতেখড়ি। পরবর্তী সময়ে ভাষা আন্দোলন, আইয়ুব বিরোধী আন্দোলন, বাংলাদেশের স্বাধীনতা আন্দোলন, ৭৫’র পরবর্তীতে স্থানীয়ভাবে আওয়ামীলীগকে সু-সংগঠিত করে জিয়া, এরশাদ ও খালেদা জিয়া সরকারের বিরুদ্ধে স্বৈরাচার বিরোধী আন্দোলনসহ প্রতিটি গণতান্ত্রিক আন্দোলনে অংশ গ্রহন করেন তিনি। আন্দোলনে সক্রিয় ভূমিকা পালনের জন্য একাধিকবার দীর্ঘ সময় কারাভোগ করেন এই আওয়ামীলীগ নেতা।

রাজনৈতিক জীবদ্দশায় ডাঃ এম এ সোবহান বাংলাদেশ ছাত্রলীগের ময়মনসিংহ উত্তর জেলার প্রতিষ্ঠাতা যুগ্ম সাধারন সম্পাদক ও স্বাধীনতা উত্তর আওয়ামীলীগের সাধারন সস্পাদক এর দায়িত্ব পালন করেন। এছাড়া স্বাধীন বাংলা সংগ্রাম পরিষদের সাধারন সম্পাদক এবং বঙ্গবন্ধুর নেতৃত্বে বাকশাল গঠিত হলে থানা বাকশালের সাধারন সম্পাদক ও মুক্তিযোদ্ধা সংসদ গৌরীপুর উপজেলা শাখা কমান্ডের কমান্ডারসহ বিভিন্ন গুরুত্বপূর্ণ পদে তিনি দায়িত্ব পালন করেন।

বঙ্গবন্ধুর হত্যাকান্ডের পর আওয়ামীলীগের পুর্নগঠনে গুরুত্বপূর্ন ভুমিকা পালন করেন ডাঃ এম এ সোবহান। ৭৫’র পরবর্তীতে আওয়ামীলীগের সভাপতি হিসাবে দায়িত্ব পালন করে দলকে সংগঠিত করেন তিনি।

দীর্ঘ রাজনৈতিক জীবনে তিনি নেতাজী সুভাস চন্দ্র বসু, শেরে বাংলা এ.কে.এম ফজলুল হক, বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের স্নেহ ও সান্নিধ্য লাভ করেন। ২০১১ সালের ৩ জুন ৮৭ বছর বয়সে তিনি মৃত্যুবরন করেন। #



সতর্কীকরণ

সতর্কীকরণ : কলাম বিভাগটি ব্যাক্তির স্বাধীন মত প্রকাশের জন্য,আমরা বিশ্বাস করি ব্যাক্তির কথা বলার পূর্ণ স্বাধীনতায় তাই কলাম বিভাগের লিখা সমূহ এবং যে কোন প্রকারের মন্তব্যর জন্য ভালুকা ডট কম কর্তৃপক্ষ দায়ী নয় । প্রত্যেক ব্যাক্তি তার নিজ দ্বায়ীত্বে তার মন্তব্য বা লিখা প্রকাশের জন্য কর্তৃপক্ষ কে দিচ্ছেন ।

কমেন্ট

শোক সংবাদ বিভাগের অন্যান্য সংবাদ

সর্বশেষ সংবাদ

অনলাইন জরিপ

  • ভালুকা ডট কম এর নতুন কাজ আপনার কাছে ভাল লাগছে ?
    ভোট দিয়েছেন ৮৯০৬ জন
    হ্যাঁ
    না
    মন্তব্য নেই