তারিখ : ৩০ জুলাই ২০২১, শুক্রবার

সংবাদ শিরোনাম

বিস্তারিত বিষয়

নিত্যপণ্যের দাম বাড়ছে, বিপাকে স্বল্প আয়ের মানুষ

নিত্যপণ্যের দাম বাড়ছে, বিপাকে স্বল্প আয়ের মানুষ
[ভালুকা ডট কম : ১২ জুন]
চলমান বৈশ্বিক মহামারি করোনায় পর্যুদস্ত অর্থনীতি। কর্মহীন হয়ে এবং আয় কমে গিয়ে দারুণ কষ্টে আছে নিম্ন ও মধ্যবিত্ত শ্রেণীর মানুষ। এমন দুর্দিনে মরার ওপর খাড়ার ঘা হয়ে দেখা দিয়েছে বাজারে নিত্যপণ্যের মূল্যের ঊর্ধ্বগতি।গত দু’ সপ্তাহের ব্যবধানে ঢাকার বাজারে দাম বেড়েছে প্রধান খাদ্য পণ্য চালসহ তেল, ডাল, মশলা, গোস্ত, সবজি ও ডিমের দাম। এ পরিস্থিতিতে হিমশিম খাচ্ছে স্বল্প আয়ের মানুষেরা।

বিক্রেতারা বলছেন, চাহিদা অনুযায়ী যোগান না থাকায় বেড়েছে বিভিন্ন পণ্যের দাম।চালের ভরা মৌসুমে চালের দাম বৃদ্ধির জন্য দায়ী করা হচ্ছে সিন্ডিকেটকে। আর তারা মূলত ক্ষমতাসীন দলেরই লোক।দোকানীরা জানিয়েছেন, চালের দাম কেজিতে বেড়েছে ২ থেকে ৩ টাকা। মিনিকেট চালের ৫০ কেজির বস্তায় দাম বেড়েছে ১০০ টাকা।

রাজধানীর দোকানীরা জানান, কয়েক দফা তেলের দাম বেড়েছে। বর্তমানে প্রতি লিটার বোতলজাত সয়াবিন তেল এখন ১৫০ টাকায় বিক্রি করছি। খোলা সয়াবিন তেলের কেজি ১৩৫ টাকা এবং পাঁচ লিটার বোতল বিক্রি করছি ৬৯০ টাকায়।আমদানি করা মশুর ডালের দাম বেড়েছে কেজিতে ১০ টাকা। ভারত থেকে মসলা আমদানিতে খরচ বেশী হবার কারণে বাজারে মসলার দাম বেড়েছে বলে জানিয়েছে দোকানিরা।

বাজারে এক সপ্তাহের ব্যবধানে প্রতি কেজি ব্রয়লার মুরগির দাম বেড়েছে ১৫-২০ টাকা। বাজারে ব্রয়লার বিক্রি হচ্ছে ১৩০-১৩৫ টাকায়। সোনালি মুরগি ২২০-২৩০ ও লেয়ার মুরগি ২২০ টাকায়। শুক্রবার সাপ্তাহিক ছুটির দিনে গরুর গোস্ত বিক্রি হয়েছে ৫৮০ থেকে ৬০০ টাকায় আর খাসির গোস্তের কেজি ছিল ৮৫০-৯০০ টাকা।এক মাস ধরেই সবজির বাজার চড়া। গত সাত দিনের ব্যবধানে প্রায় প্রতিটি কাঁচা পণ্যের কেজিতে ৫ থেকে ১০ টাকা দাম বেড়েছে। অজুহাত বৃষ্টি-বাদল লকডাউনে  বাজারে সবজি সরবরাহ নিয়ামিত পাওয়া যাচ্ছে না। তাই সরবরাহ কম থাকায় পাইকারি বাজারে দাম বেশী। ফলে খুচরা মূল্য বেশি।

তবে,  প্রায় দুই সপ্তাহ ঊর্ধ্বমুখী থাকার পর পেঁয়াজের দাম কিছুটা কমেছে। পেঁয়াজের দামের বিষয়ে ব্যবসায়ীরা জানান, হঠাৎ করে ভারত থেকে পেঁয়াজ আমদানি বন্ধ হওয়ায় এবং দেশী পেঁয়াজের সরবরাহ কমে যাওয়ায় ৪০ টাকা থেকে লাফিয়ে দাম বেড়ে কেজি ৬০ টাকা হয়ে যায়। তবে এখন সরবরাহ বাড়ায় দাম কমে ৫০ টাকায় বিক্রি হচ্ছে।#



সতর্কীকরণ

সতর্কীকরণ : কলাম বিভাগটি ব্যাক্তির স্বাধীন মত প্রকাশের জন্য,আমরা বিশ্বাস করি ব্যাক্তির কথা বলার পূর্ণ স্বাধীনতায় তাই কলাম বিভাগের লিখা সমূহ এবং যে কোন প্রকারের মন্তব্যর জন্য ভালুকা ডট কম কর্তৃপক্ষ দায়ী নয় । প্রত্যেক ব্যাক্তি তার নিজ দ্বায়ীত্বে তার মন্তব্য বা লিখা প্রকাশের জন্য কর্তৃপক্ষ কে দিচ্ছেন ।

কমেন্ট

অন্যান্য বিভাগের অন্যান্য সংবাদ

সর্বশেষ সংবাদ

অনলাইন জরিপ

  • ভালুকা ডট কম এর নতুন কাজ আপনার কাছে ভাল লাগছে ?
    ভোট দিয়েছেন ১৩১৩ জন
    হ্যাঁ
    না
    মন্তব্য নেই