তারিখ : ২৮ মার্চ ২০২৪, বৃহস্পতিবার

সংবাদ শিরোনাম

বিস্তারিত বিষয়

ছয় ধাপ কমলো বাংলাদেশি পাসপোর্টের মান

ছয় ধাপ কমলো বাংলাদেশি পাসপোর্টের মান
[ভালুকা ডট কম : ০৬ জুলাই]
দুর্বল পাসপোর্টধারী দেশের তালিকার ১১তম স্থানে বাংলাদেশের সাথে যৌথভাবে লেবানন ও সুদান রয়েছে।  ছয় ধাপ পিছিয়ে বাংলাদেশের পাসপোর্টের মান তা  লিকার ১০৬তম অবস্থানে নেমেছে বলে জানিয়েছে যুক্তরাজ্যভিত্তিক সংস্থা দ্য হেনলি অ্যান্ড পার্টনার্স।

মঙ্গলবার (৬ জুলাই) প্রকাশিত ওই তালিকায় বিশ্বের শক্তিশালী পাসপোর্ট সূচকে সবচেয়ে দুর্বল পাসপোর্টধারী দেশগুলোর মধ্যে বাংলাদেশের অবস্থান ১১তম বলে জানা যায়।দুর্বল পাসপোর্টধারী দেশের তালিকার ১১তম স্থানে বাংলাদেশের সাথে যৌথভাবে লেবানন ও সুদান রয়েছে।

এক যুগ ধরে সূচক প্রকাশ করে আসা হেনলি অ্যান্ড পার্টনার্স প্রতি বছর চার বার এই সূচক প্রকাশ করে আসছে। জানুয়ারির সূচকে ১০১তম স্থানে ছিল বাংলাদেশ। এপ্রিলে ১০০তম অবস্থানে উঠলেও জুলাইয়ে ছয় ধাপ পিছিয়ে ১০৬তম স্থানে নেমেছে।

বাংলাদেশি পাসপোর্ট ব্যবহার করে বিশ্বের ২২৭ দেশের মধ্যে আগাম ভিসা ছাড়া ৪১টি দেশে যাওয়া যায়। এর মধ্যে আফ্রিকার ১৬টি, ক্যারিবীয় অঞ্চলের ১১টি, অস্ট্রেলিয়া-নিউজিল্যান্ড ছাড়া ওশেনিয়ার ৭টি, এশিয়ার ৬টি এবং দক্ষিণ আমেরিকার একটি দেশ রয়েছে। তবে আগাম ভিসা ছাড়া ইউরোপের কোনো দেশে যাওয়া যায় না।

বিশ্বের ১৯৯টি দেশকে নিয়ে করা এই তালিকায় টানা তৃতীয়বারের মতো প্রথম স্থানে আছে জাপান। জাপানের পাসপোর্ট ব্যবহার করে আগাম ভিসা ছাড়া বিশ্বের ১৯৩টি দেশে যাওয়া যায়। এছাড়া তালিকার দ্বিতীয় স্থানে থাকা সিঙ্গাপুরের পাসপোর্ট ব্যবহার করে আগাম ভিসা ছাড়াই যাওয়া যাবে ১৯২টি দেশে।অন্যদিকে তালিকার তৃতীয় স্থানে থাকা দক্ষিণ কোরিয়া ও জার্মানির পাসপোর্ট ব্যবহার করে আগাম ভিসা ছাড়াই যাওয়া যাবে বিশ্বের ১৯১টি দেশে।#



সতর্কীকরণ

সতর্কীকরণ : কলাম বিভাগটি ব্যাক্তির স্বাধীন মত প্রকাশের জন্য,আমরা বিশ্বাস করি ব্যাক্তির কথা বলার পূর্ণ স্বাধীনতায় তাই কলাম বিভাগের লিখা সমূহ এবং যে কোন প্রকারের মন্তব্যর জন্য ভালুকা ডট কম কর্তৃপক্ষ দায়ী নয় । প্রত্যেক ব্যাক্তি তার নিজ দ্বায়ীত্বে তার মন্তব্য বা লিখা প্রকাশের জন্য কর্তৃপক্ষ কে দিচ্ছেন ।

কমেন্ট

জাতীয় বিভাগের অন্যান্য সংবাদ

সর্বশেষ সংবাদ

অনলাইন জরিপ

  • ভালুকা ডট কম এর নতুন কাজ আপনার কাছে ভাল লাগছে ?
    ভোট দিয়েছেন ৮৯০৬ জন
    হ্যাঁ
    না
    মন্তব্য নেই