তারিখ : ০৪ ডিসেম্বর ২০২১, শনিবার

সংবাদ শিরোনাম

বিস্তারিত বিষয়

পত্নীতলা থানা পুলিশের সংবাদ সম্মেলন

পত্নীতলা থানা পুলিশের সংবাদ সম্মেলন
[ভালুকা ডট কম : ২০ আগস্ট]
সচ্ছতার ভিত্তিতে পুলিশ কন্সটেবল নিয়োগের লক্ষে আনুষ্ঠানিক প্রচারনা বিষয়ে পত্নীতলায় এক সংবাদ সম্মেলন অনুষ্ঠিত হয়েছে। শুক্রবার বেলা ১১টায় থানা চত্বরে নওগাঁ জেলা পুলিশের আয়োজনে উক্ত সংবাদ সম্মেলন অনুষ্ঠিত হয়।

জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের স্বপ্নের সোনার বাংলা বিনির্মানের জন্য জনগনের কাঙ্খিত জনবান্ধব পুলিশ বাহিনী গঠনে গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারের মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বে বাংলাদেশ পুলিশ পরিবারের সর্বোচ্চ অভিভাবক আধুনিক পুলিশের রূপকার ইন্সপেক্টর জেনারেল অব বাংলাদেশ ড. বেনজীর আহমেদ বিপিএম (বার) সর্বোচ্চ সচ্ছতার ভিত্তিতে পুলিশ কন্সটেবল নিয়োগে যোগ্য প্রার্থী নির্বাচনে নতুন নিয়ম ও পদ্ধতির প্রবর্তন করেছেন। উক্ত সচ্ছতা নিশ্চিত করনে নওগাঁ জেলা পুলিশ বিভিন্ন কার্যক্রম হাতে নিয়েছে।

তারই অংশ হিসেবে পত্নীতলা থানার অফিসার ইনচার্জ শামসুল আলম শাহ জেলা পুলিশের বিভিন্ন কার্যক্রম সমন্ধে গনমাধ্যমকর্মীদের নিয়ে এক সংবাদ সম্মেলন করেন। এসময় উপস্থিত ছিলেন পত্নীতলা থানার ইন্সপেক্টর তদন্ত হাবিবুর রহমান, এসআই জিল্লুর রহমান সহ থানার অন্য্যান্য কর্মকর্তা, পত্নীতলা প্রেসক্লাব সভাপতি ও উপজেলা দুর্নীতি প্রতিরোধ কমিটির সভাপতি আলহাজ্ব বুলবুল চৌধুরী, প্রেসক্লাবের সাধারণ সম্পাদক আলহাজ্ব মনিবুর রহমান গোল্ডেন, প্রধান শিক্ষক স্বদেশ কুমার মন্ডল, প্র-বোনো লইয়ার্স এসোনিয়েশন অব বালাদেশের এ্যাসিস্টেন্ট পাবলিকেশন সেক্রেটারী ও বঙ্গবন্ধু আইনছাত্র পরিষদ কেন্দ্রীয় সংসদের সাংগঠনিক সম্পাদক চৌধুরী তানভীর আহম্মেদ, পত্নীতলা প্রেসক্লাবের সদস্য দিলিপ চৌহান, নজিপুর প্রেক্লাবের ফরহাদ হোসেন, মাসুদ রানা সহ অন্যান্য সাংবাদিকবৃন্দ উপস্থিত ছিলেন।

জেলা পুলিশের নেয়া কার্যক্রম গুলো হলো, জেলার বিভিন্ন গুরুত্বপূর্ন স্থানে ডিজিটাল ডিভাইস এবং স্থানীয় কেবল অপারেটরের মাধ্যমে পুলিশ কন্সটেবল নিয়োগের নতুন পদ্ধতি ও তথ্য প্রচার করা হবে। এ সংক্রান্ত পুলিশের বিভিন্ন স্থাপনা, থানা, পুলিশ ফাঁড়ি ও তদন্ত কেন্দ্রের সামনে এবং শহরের গুরুত্বপুর্ন স্থানে ড্রপ ডাউন ব্যানার স্থাপন করা হবে।

কোন দালাল কিংবা প্রতারক চক্র যাতে চাকুরী প্রার্থীদের নিকট হতে প্রতারণা করে চাকুরী প্রদানের মাধ্যমে টাকা পয়সা হাতিয়ে নিতে না পারে সেজন্য জেলা পুলিশ কঠোর মনিটরিং এর ব্যবস্থা করবে। গোয়েন্দা তথ্যের ভিত্তিতে এ সংক্রান্ত অপরাধীদের বিরুদ্ধে আইনগত অপারেশ পরিচালনা করা হবে।

দালাল প্রতারক, তদবীরবাজ কিংবা অন্য যে কেউ যাতে চাকুরী প্রার্থীদের প্রতারিত করতে না পারে সেজন্য জেলা পুলিশের সাইবার ক্রাইম ইউনিট সামাজিক যোগাযোগ মাধ্যম সহ সকল মোবাইল টার্গেট নম্বর সার্বক্ষনিক মনিটরিং করবে এবং আইনগত ব্যবস্থা গ্রহন করবে। চাকুরী প্রার্থীদের পরিবারের অস্বাভাবিক ব্যাংক লেনদেন, জমিজমা ও মূল্যবান সম্পদ বিক্রয়, অর্থ লেনদেন ও ধারকর্য ইত্যাদি কঠোর ভাবে মনিটরিং করা হবে। অনেক অভিবাবক চাকুরী প্রার্থীদের সাথে মেয়েকে বিবাহ বন্ধনের প্রতিশ্রুতিতে যৌতুক হিসেবে টাকা পয়সা প্রদান করে থাকেন  যা প্রচলিত আইনে দন্ডনীয় অপরাধ। এই বিষয়টি পুলিশের নজরদারির মধ্যে রাখা হবে।

কোন চাকুরী প্রত্যাশী কারো মাধ্যমে তদবীর কিংবা অসাধুপন্থা অবলম্বন করলে সঙ্গে সঙ্গে ঐ প্রার্থীকে অযোগ্য বলে বিবেচনা করা হবে এবং চাকুরী নিয়োগের যে কোন পর্যায়ে দুর্নীতি প্রমানিত হলে তার নিয়োগ বাতিল করে তার বিরুদ্ধে আইনানুগ ব্যবস্থা গ্রহন করা হবে।পুলিশ কন্সটেবল নিয়োগে সকল ধরনের অনৈতিক লেনদেন এবং অবৈধ তদবীর বন্ধের জন্য নওগাঁ জেলা পুলিশের পক্ষ থেকে বিট পুলিশিং, কমিউনিটি পুলিশিং, উঠান বৈঠক, অপরাধ দমন সভা, মসজিদ, মন্দির প্রভৃতি সামাজিক ও ধর্মীয় প্রতিষ্ঠান গুলোতে ব্যাপক প্রচার প্রচারনা চালানো হবে।

পুলিশ নিয়োগ সংক্রান্তে কোথাও কোন অনৈতিক লেনদেন অথবা কোন অবৈধ পন্থা গ্রহনের ঘটনার তথ্য কেউ পুলিশকে প্রদান করলে তাকে পুলিশের পক্ষ থেকে পুরস্কৃত করা হবে এবং তথ্য দাতার নাম পরিচয় গোপন রাখা হবে। পুলিশ নিয়োগ সংক্রান্তে অবৈধ লেনদেন কিংবা প্রতারক চক্রকে ধরার জন্য জেলা পুলিশের বিশেষ টিম সাদা পোশাকে জেলার বিভিন্ন স্থানে নজরদারি করবে। জেলা পুলিশের তালিকাভুক্ত তদবীরবাজ/দালালদের গোয়েন্দা নজরদারির মধ্যে এনে তাদের গতিবিধি নিবিড় ভাবে মনিটরিং করা হচ্ছে।

মাননীয় প্রধানমন্ত্রীর ডিজিটাল বাংলাদেশে ইন্সপেক্টর জেনারেল অব বাংলাদেশ ড. বেনজীর আহমেদ বিপিএম (বার) মহোদয় পুলিশ কন্সটেবল নিয়োগের যে নতুন প্রক্রিয়া ও পদ্ধতির প্রবর্তন করেছেন সেখানে কোন ধরনের অনিয়ম কিংবা চাকুরী প্রার্থীকে বিশেষ সুবিধা প্রদানের কোন সুযোগ নাই। বিধায় সকলকে যে কোন ধরনের তদবীর কিংবা অবৈধ লেনদেন না করার জন্য বিশেষ ভাবে অনুরোধ করা হচ্ছে। পুলিশ কন্সটেবল নিয়োগ সংক্রান্ত যে কোন ধরনের তথ্যগত সহযোগীতা প্রদানের জন্য প্রতিটি থানায় হেল্প ডেস্ক স্থাপন করা হবে। নিয়োগ সংক্রান্তে অবৈধ লেনদেনের যে কোন তথ্য প্রদানের জন্য সংশ্লিষ্ট থানার অফিসার ইনচার্জ কিংবা পুলিশ কন্ট্রোল রুমের ০১৩২০১২৪৪৯৮ নম্বরে অথবা জেলা পুলিশ হটলাইন ০১৩২০১২৪৪৯৯ নম্বও অথবা ৯৯৯ নম্বরে যোগাযোগ করা যাবে। প্রয়োজনে তথ্যদাতা উর্ধ্বতন কর্মকর্তা কিংবা পুলিশ সুপার নওগাঁ জেলা মহোদয়ের নম্বরে যোগাযোগ করতে পারবে।

এই বিশাল কর্মযজ্ঞকে সফল করার জন্য রাজনৈতিক নেতৃবৃন্দ, মাননীয় সংসদ সদস্য, ধর্মীয় ব্যক্তিত্ব, সাংবাদিক, শিক্ষক সহ সকল পেশাজীবী এবং সম্মানিত জনগনের সহায়তা নেয়া হবে।পরে থানা মসজিদে জুমার নামাজ শেষে উপস্থিত মুসল্লীদের উদ্দেশ্যে এবং কেন্দ্রীয় বাসুদেব মন্দিরে গিয়ে একই ভাবে সচ্ছতার ভিত্তিতে পুলিশ কন্সটেবল নিয়োগের লক্ষে জেলা পুলিশের বিভিন্ন কার্যক্রম সমন্ধে বক্তব্য রাখেন।#



সতর্কীকরণ

সতর্কীকরণ : কলাম বিভাগটি ব্যাক্তির স্বাধীন মত প্রকাশের জন্য,আমরা বিশ্বাস করি ব্যাক্তির কথা বলার পূর্ণ স্বাধীনতায় তাই কলাম বিভাগের লিখা সমূহ এবং যে কোন প্রকারের মন্তব্যর জন্য ভালুকা ডট কম কর্তৃপক্ষ দায়ী নয় । প্রত্যেক ব্যাক্তি তার নিজ দ্বায়ীত্বে তার মন্তব্য বা লিখা প্রকাশের জন্য কর্তৃপক্ষ কে দিচ্ছেন ।

কমেন্ট

ভালুকার বাইরে বিভাগের অন্যান্য সংবাদ

সর্বশেষ সংবাদ

অনলাইন জরিপ

  • ভালুকা ডট কম এর নতুন কাজ আপনার কাছে ভাল লাগছে ?
    ভোট দিয়েছেন ১৩২৬ জন
    হ্যাঁ
    না
    মন্তব্য নেই