তারিখ : ০৮ ডিসেম্বর ২০২১, বুধবার

সংবাদ শিরোনাম

বিস্তারিত বিষয়

রাণীনগরে পাঠদানের জন্য প্রস্তুত সকল শিক্ষা প্রতিষ্ঠান

রাণীনগরে পাঠদানের জন্য প্রস্তুত সকল শিক্ষা প্রতিষ্ঠান,চলছে পরিদর্শন
[ভালুকা ডট কম : ০৭ সেপ্টেম্বর]
দীর্ঘ প্রায় দেড় বছর পর খুলতে যাচ্ছে দেশের সকল শিক্ষা প্রতিষ্ঠান। আগামী ১২সেপ্টেম্বর থেকে সারা দেশের মতো নওগাঁর রাণীনগর উপজেলার সকল শিক্ষা প্রতিষ্ঠানগুলোতে চলছে পাঠদানের জোর প্রস্তুতি। শিক্ষা প্রতিষ্ঠান খোলার সংবাদটি শিক্ষার্থীদের মাঝে সঞ্চার করেছে নতুন উদ্যোমের। অপরদিকে উপজেলার সকল শিক্ষা প্রতিষ্ঠান পাঠদানের জন্য সরকারের নির্দেশনা মোতাবেক প্রস্তুতি সম্পন্ন করেছে কিনা তা পরিদর্শন করছে উপজেলা প্রশাসন।

উপজেলা শিক্ষা বিভাগ সূত্রে জানা গেছে, উপজেলার ১শতটি প্রাথমিক বিদ্যালয়, মাধ্যমিক ৩১টি, মাদ্রাসা ৭টি, কলেজ ৪টি ও ২টি কারিগরি কলেজসহ সকল শিক্ষা প্রতিষ্ঠান কর্তৃপক্ষরা প্রতিষ্ঠান প্রাঙ্গন ও পাঠদানের কক্ষ পরিস্কার-পরিচ্ছন্ন করাসহ অন্যান্য সকল প্রস্তুতি ইতিমধ্যেই সম্পন্ন করেছে। কঠোর পরিশ্রম করছে কর্মকর্তা ও শিক্ষকরা। শিক্ষা প্রতিষ্ঠানে আসা শিক্ষার্থীদের স্বাস্থ্য সুরক্ষার বিষয়টি সামনে রেখে বিভিন্ন পদক্ষেপও হাতে নেওয়া হয়েছে। বিশেষ করে প্রতিটি শিক্ষা প্রতিষ্ঠানের পক্ষ থেকে প্রত্যক অভিভাবককে স্বাস্থ্যবিধি মেনে বিশেষ করে মাস্ক পড়ে তাদের সন্তানকে শিক্ষা প্রতিষ্ঠানে পাঠানোর বিষয়টি নিশ্চিত করা হচ্ছে। প্রতিদিনই উপজেলা নির্বাহী কর্মকর্তাসহ শিক্ষা সংশ্লিষ্ট অন্যান্য কর্মকর্তারা প্রস্তুতি সম্পন্ন হওয়া শিক্ষা প্রতিষ্ঠানগুলো পরিদর্শন করছেন। এতে করে যদি কোন শিক্ষা প্রতিষ্ঠানে কোন শূন্যতা থাকে তা পূরন করা হচ্ছে। অপরদিকে শিক্ষা প্রতিষ্ঠান খোলার সংবাদে উচ্ছ্বসিত শিক্ষার্থীর পাশাপাশি অভিভাবকরাও।

মধুপুর উচ্চ বিদ্যালয়ের ৯ম শ্রেণির শিক্ষার্থী স্বপ্না আক্তার জানায় অ্যাসাইনমেন্ট জমা দেওয়া ছাড়া স্কুলে যাওয়ার সুযোগ হয়নি। বাড়িতে বসে টুকটাক অ্যাসাইনমেন্ট লিখছি। তাগাদা না থাকায় পড়াতে মন বসে না। অধিকাংশ সময় টিভি দেখে সময় পার করি। স্কুল খুলে দেওয়ার সরকারি সিদ্ধান্তে মনে ঈদের চাঁদ দেখার মত আনন্দ অনুভব করছি। স্কুলে গিয়ে অনেক মজা করবো এই বিষয়টি ভাবতেই ভালো লাগছে। শুধুমাত্র অপেক্ষায় আছি সেই দিনটির জন্য।

মধুপুর উচ্চ বিদ্যালয়ের প্রধান শিক্ষক আব্দুল গফুর প্রামানিক বলেন স্কুল খোলার সিদ্ধান্তে শিক্ষার্থীদের পাশাপাশি শিক্ষক সমাজও অনেক খুশি। পাঠদানের বিষয়টি সামনে রেখে আমরা বর্তমানে সরকারের নির্দেশনাকে সামনে রেখে শ্রেণিকক্ষগুলো ধোয়া-মোছার কাজ করছি। চলছে ওয়াশব্লক ও খেলার মাঠ পরিষ্কার। অফিস কক্ষে মজুত করা হয়েছে হ্যান্ড স্যানিটাইজার, স্যাভলন, স্প্রে-মেশিন ও মাস্ক। আমরা স্বাস্থ্যবিধি মেনে পাঠাদান কার্যক্রমের প্রস্তুতি ইতিমধ্যেই শেষ করেছি।

উপজেলা প্রাথমিক শিক্ষা কর্মকর্তা আবুল বাশার শামসুজ্জামান বলেন ইতিমধ্যেই সকল শিক্ষা প্রতিষ্ঠানের প্রধানরা পাঠদানের সকল প্রস্তুতি সম্পন্ন করেছেন। তবুও উপজেলা নির্বাহী কর্মকর্তা, আমি ও আমার দপ্তরের সকল কর্মকর্তারা প্রতিদিনই উপজেলার বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠান পরিদর্শন করছি। শিক্ষার্থীদের মাস্ক পড়া ও সামাজিক দূরত্ব বজায় রাখার বিষয়গুলো নিশ্চিত করার লক্ষ্যে প্রতিটি শিক্ষা প্রতিষ্ঠানের শিক্ষকদের পরামর্শ প্রদান করা হচ্ছে।

উপজেলা মাধ্যমিক শিক্ষা কর্মকর্তা রুহুল আমীন বলেন শিক্ষার্থীদের মাস্ক পড়ে প্রতিষ্ঠানে আসার বিষয়টি নিশ্চিত করার লক্ষ্যে শিক্ষকরা ফোনের মাধ্যমে অভিভাবকদের সচেতন করার মতো সামাজিক কর্মকান্ডগুলো অব্যাহত রেখেছেন। এছাড়াও প্রতিটি শিক্ষা প্রতিষ্ঠানে স্বাস্থ্যবিধি পালনসহ অন্যান্য বিষয়ে অভিভাবক ও আশেপাশের সচেতন ব্যক্তিদের নিয়ে উঠান বৈঠক করার নির্দেশনা প্রদান করা হয়েছে প্রতিটি শিক্ষা প্রতিষ্ঠানের প্রধানদের। আমি আশাবাদি করোনা ভাইরাস প্রতিরোধে সরকারের বেধে দেওয়া সকল নিয়ম মেনেই শিক্ষকরা পাঠদানের কার্যক্রম পরিচালনা করতে প্রস্তুত রয়েছেন।

উপজেলা নির্বাহী কর্মকর্তা সুশান্ত কুমার মাহাতো বলেন ১২সেপ্টেম্বর শিক্ষা প্রতিষ্ঠান খোলার বিষয়টি সামনে রেখে সরকারের বেধে দেওয়া সকল নির্দেশনা সম্পন্ন করা হয়েছে কিনা সেই বিষয়টি নিশ্চিত করার লক্ষ্যে আমি প্রতিদিনই বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠান পরিদর্শন করছি। যেহেতু একযোগে সকল বিষয়ে পাঠাদান কার্যক্রম শুরু হচ্ছে না তাই শিক্ষার্থীদের সামাজিক দূরত্ব বজায় রাখার বিষয়টিও নিশ্চিত করা সম্ভব হবে। ইতিমধ্যেই উপজেলার সকল শিক্ষা প্রতিষ্ঠানই সরকারের নির্দেশনা মোতাবেক তাদের সকল প্রস্তুতি সম্পন্ন করেছে।#





সতর্কীকরণ

সতর্কীকরণ : কলাম বিভাগটি ব্যাক্তির স্বাধীন মত প্রকাশের জন্য,আমরা বিশ্বাস করি ব্যাক্তির কথা বলার পূর্ণ স্বাধীনতায় তাই কলাম বিভাগের লিখা সমূহ এবং যে কোন প্রকারের মন্তব্যর জন্য ভালুকা ডট কম কর্তৃপক্ষ দায়ী নয় । প্রত্যেক ব্যাক্তি তার নিজ দ্বায়ীত্বে তার মন্তব্য বা লিখা প্রকাশের জন্য কর্তৃপক্ষ কে দিচ্ছেন ।

কমেন্ট

শিক্ষাঙ্গন বিভাগের অন্যান্য সংবাদ

সর্বশেষ সংবাদ

অনলাইন জরিপ

  • ভালুকা ডট কম এর নতুন কাজ আপনার কাছে ভাল লাগছে ?
    ভোট দিয়েছেন ১৩২৬ জন
    হ্যাঁ
    না
    মন্তব্য নেই