তারিখ : ২৯ মার্চ ২০২৪, শুক্রবার

সংবাদ শিরোনাম

বিস্তারিত বিষয়

নান্দাইল আমন ফসলে ইঁদুর ও পোঁকার উপদ্রব

নান্দাইল আমন ফসলে ইঁদুর ও মাঝরা পোঁকার উপদ্রব,আশানুরূপ ফসলের প্রত্যাশায় কৃষক
[ভালুকা ডট কম : ১০ অক্টোবর]
ময়মনসিংহের নান্দাইল উপজেলায় চলতি আমন ফসলে ইঁদুর ও মাঝরা পোঁকার উপদ্রব দেখা দিয়েছে। এরপরেও নান্দাইলে আবহাওয়া ও প্রকৃতি অনুকুলে থাকায় আশানুরূপ ফসলের প্রত্যাশা করছে কৃষক-কৃষণীরা।

উপজেলা কৃষি অফিস সূত্রে জানাগেছে, চলতি মৌসুমে পৌরসভা সহ উপজেলার ১৩টি ইউনিয়নে ২২ হাজার ৩৬০ হেক্টর জমিতে আমন আবাদ করা হয়েছে। গত বছরের তুলনায় এ বছর বেশী আমন চাষ করেছে কৃষকরা। সরজমিন কয়েকটি ইউনিয়ন ঘুরে দেখাগেছে, উঁচু জমিতে আবাদকৃত আমন ফসলে ইঁদুর ও মাঝরা পোঁকার উপদ্রব বেশী।

কৃষকেরা উক্ত আমন ফসলকে ইঁদুর ও পোঁকার হাত থেকে রক্ষা করতে ইঁদুর ও পোঁকা দমনে বিভিন্ন কৌশল অবলম্বন করছে। অপর দিকে উপজেলা কৃষি অফিসের কর্মকর্তা সহ বিভিন্ন ইউনিয়ন কৃষি উপসহকারীগণ মাঠ পর্যায়ে কৃষকদেরকে বিভিন্ন পরামর্শ প্রদান করে যাচ্ছে। তন্মেধ্য ইঁদুর ধরার ফাঁদ, পোকা দমনে আলোক ফাঁদ, পার্চিং পদ্বতিতে পোকা দমন, কীটনাশক প্রয়োগ সহ আধুনিক প্রযুক্তি ব্যবহার করা হচ্ছে।

রাজগাতী ইউনিয়নের কৃষক হলুদ মিয়া জানান, গত এক সপ্তাহ যাবত আমন ধানের তুর হওয়ার আগেই ইঁদুর ধান গাছ কেটে কুটি কুটি করে ফেলছে। এজন্য ক্ষেতে ইঁদুর মারার বিষ টোপ প্রয়োগ, পলিথিন টানিয়ে দেওয়া, ইদুঁর মারা যন্ত্র স্থাপন ও পোঁকা দমনের জন্য কীটনাশক প্রয়োগ করছি। এছাড়া কৃষক শফিকুল ইসলাম জানান, ইঁদুরের আক্রমণ থেকে ফসলকে রক্ষা করতে ইঁদুরের ভয়ভীতির জন্য ক্ষেতে কলা গাছের ডাগগয়া (ডাল) এলোপাথারি ফেলে রেখেছি ও পার্চিং পদ্ধতি চালু করেছি। এছাড়া ইঁদুর ও পোকাঁর দমন থেকে রক্ষা পাওয়ার জন্য উপ-সহকারী কৃষি কর্মকতাকে বিষয়টি অবহিত করেছি। তিনি আমাদেরকে বিভিন্ন পরামর্শ দিয়ে যাচ্ছেন।

এ বিষয়ে নান্দাইল উপজেলা কৃষি কর্মকর্তা কৃষিবিদ মোহাম্মদ আনিসুজ্জামান বলেন, পৌর সদর সহ ১৩ ইউনিয়নে মাঠ পর্যায়ে আমাদের লোকজন রয়েছে। এছাড়া আমি সরজমিন মাঠে গিয়ে কৃষকদের বিভিন্ন সমস্যা অবলোকন করছি এবং ফসল রক্ষায় কৃষকদেরকে নিয়ে হাতে-কলমে পরামর্শ দিচ্ছি।#



সতর্কীকরণ

সতর্কীকরণ : কলাম বিভাগটি ব্যাক্তির স্বাধীন মত প্রকাশের জন্য,আমরা বিশ্বাস করি ব্যাক্তির কথা বলার পূর্ণ স্বাধীনতায় তাই কলাম বিভাগের লিখা সমূহ এবং যে কোন প্রকারের মন্তব্যর জন্য ভালুকা ডট কম কর্তৃপক্ষ দায়ী নয় । প্রত্যেক ব্যাক্তি তার নিজ দ্বায়ীত্বে তার মন্তব্য বা লিখা প্রকাশের জন্য কর্তৃপক্ষ কে দিচ্ছেন ।

কমেন্ট

কৃষি/শিল্প বিভাগের অন্যান্য সংবাদ

সর্বশেষ সংবাদ

অনলাইন জরিপ

  • ভালুকা ডট কম এর নতুন কাজ আপনার কাছে ভাল লাগছে ?
    ভোট দিয়েছেন ৮৯০৬ জন
    হ্যাঁ
    না
    মন্তব্য নেই